১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | দুপুর ১:১৭

পুরুষের চেয়ে নারীদের মদ্যপানের হার বেশি : মার্কিন গবেষণা

লাইফস্টাইল ডেস্ক: আমেরিকায় পুরুষের চেয়ে নারীদের অ্যালকোহল বা মদ্যপানের হার তুলনামূলক-ভাবে বেড়েছে। এখানে ছেলেদের আগে মেয়েরা মদ খাওয়া শুরু করে।

অ্যালকোহল ব্যবহারের প্রবণতা নিয়ে আমেরিকান গবেষণা প্রতিষ্ঠান ‘জেএএমএ’ চার লাখ মানুষের ওপর চালানো এক সমীক্ষায় এ তথ্য প্রকাশ করেছে।

আর এ গবেষণায় যাদের কাছ থেকে তথ্য নেয়া হয়েছে তাদের সবাই ২০০১ থেকে ২০০২ এবং ২০১২ থেকে ২০১৩ সালের ১৮ বছর বয়সী এবং প্রবীণ বয়সী মানুষ।

সমীক্ষায় জানা যায়, কৈশোরের মাঝামাঝি সময় থেকেই মদ্যপান করতে শুরু করে দেয় বেশিরভাগ কিশোরী। এ দিকে কিশোররা সাধারণত মদ্যপান শুরু করে ১৯ বছরের পর থেকে। অথচ ২০১৫ সালেও এ চিত্র উল্টো ছিল। তখন ছেলেদের মধ্যেই মদ পানের হার ছিল বেশি।

ন্যাশনাল ইন্সটিটিউট অন অ্যালকোহল অ্যাবইউস এন্ড অ্যালকোলিজমের জ্যেষ্ঠ গবেষক, এই গবেষণার প্রধান লেখক ব্রিজট গ্রান্ট বলেন, গত দশকে কী পরিমাণে মদ্যপানের ব্যবহার বেড়েছে এবং অ্যালকোহল অপব্যবহারের কারণে কোন কোন দুরারোগ্য রোগের সঙ্গে সম্পর্কিত সেটা খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে গবেষণায়।

নতুন এই গবেষণায় আরো বলা হয়েছে, মদ্যপানের ক্ষেত্রে শুধু নারী না, সেই সঙ্গে বেড়েছে বয়স্ক, জাতিগত সংখ্যালঘু এবং সুবিধা-বঞ্চিতদের মধ্যেও এই হার বেড়েছে। এবং অন্যান্য দেশের চেয়ে সবচেয়ে বেশি রয়েছে আমেরিকায়।

১২ মাসব্যাপী এ গবেষণায় চরম ঝুকিপূর্ণভাবে নারীদের মধ্যে ৫৭ দশমিক ৯ শতাংশ, সংখ্যালঘুদের মধ্যে ৪০ দশমিক ৬ শতাংশ এবং প্রবীণদের মধ্যে ৬৫ দশমিক ২ শতাংশ বেড়েছে। গ্লোবাল নিউজ, দ্য জেএএমএ নেটওয়ার্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*