13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শোকাবহ প্রতিটি মোকাম

admin
October 2, 2017 11:17 pm
Link Copied!

উত্তম কুমার পাল হিমেল,, নবীগঞ্জ(হবিগঞ্জ)থেকেঃ সারাদশের ন্যায় হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় প্রতি বছরের মতো এবারো যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্বীর্যের মাধ্যমে পবিত্র আশুরা পালিত হয়েছে। ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শোকাবহ হয়ে ওঠে প্রতিটি মোকাম।

মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়। শোক ও স্মৃতি স্মরণ করে রবিবার নবীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহি কুশী হুসাইনী দালান, পিটুয়া হুসাইনী মোকান, পূর্ব তিমিরপুর ও পশ্চিম তিমিরপুর হুসাইনী মোকাম, ছোট ভাকৈর হোসাইনী মোকামসহ উপজেলার একাধিকস্থানে জারী মাতম ও তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন শ্রেণী পেশার নারী পুরুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।

পবিত্র মহরম মাস শুরু থেকেই প্রতিটি মোকামে জারী মাতম করে আসছিলো বক্তরা। জারী মাতম দেখার জন্য বিভিন্ন গ্রাম থেকে আত্বীয় স্বজনসহ নানা পেশার লোকজন বিভিন্ন মোকামে জড়ো হয়। পবিত্র আশুরার দিনে রবিবার বিকেলে কুর্শি হোসাইনী দালান থেকে একটি তাজিয়া মিছিল বের করা হয়। মিছিলটি সড়ক প্রদক্ষিন শেষে কুশী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাটে গিয়ে জারী মাত্তম করা হয়। শেষে হাজার হাজার মানুষের মধ্যে শিরনি বিতরন করা হয়। প্রায় ৩০ টি গরু জবাই করা হয়।

এ সময় উপস্থিত থেকে জারী মাত্তম উপভোগ করেন হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু, নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার, নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ এস.এম আতাউর রহমান, নবীগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি শাহ আবুল খায়ের, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, সাবেক এমপি ইছমত আহমদ চৌধুরীর কন্যা আওয়ামীলীগ নেত্রী ডাঃ নাজলা চৌধুরী, দৈনিক যুগান্তর প্রতিনিধি মোঃ সরওয়ার শিকদার, সাংবাদিক ছনি চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, প্রশাসনিক, জনপ্রতিনিধি ও নানা পেশার লোকজন উপস্থিত ছিলেন ।

http://www.anandalokfoundation.com/