সর্ব শেষ খবর
২৫শে এপ্রিল, ২০১৮ ইং | ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:৫২

নৈতিক, মানবিক ও চারিত্রিক গুণ ছাড়া মানুষ বেমানান

পরিধেয় বস্ত্র ছাড়া একজন মানুষ যেমন বেমানান, তেমনি নৈতিক, মানবিক ও চারিত্রিক গুণ ছাড়া একজন মানুষ বেমানান। মানুষ হওয়া সহজ কিন্তু একজন সেরা মানুষ বা মানুষের মত মানুষ হওয়া বেশ কঠিন। একজন মানুষকে সত্যিকারের মানুষ বানাতে পারে কর্ম। যে মন কর্তব্যরত নয় সে মন অনুপভোগ্য। কর্মে মধ্যে দিয়ে অন্যের মন খোঁজলে অবশ্যই অন্যের মনকে পরিস্কার বোঝতে পারা যায় আবার এটাও বিশ্বাস করি যে, কর্ম না করে গভীর বিশ্বাসে অবশ্যই নীরব প্রাণে শত সহস্র অকথায় অহেতুক কষ্ট পেতে হয়।

এ জগতে এসব বাস্তবতায় এক ধরনের নিছক বিভ্রম খোঁজে পাওয়া যায়। তবুও বলতেই হচ্ছে, এগুলোই হয়ে যায় অনেক দীর্ঘস্থায়ী এবং কষ্টকর। তাই হুমায়ূন আহমেদের সুরেই বলি, বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালবাসাও অসহায় হয়ে পড়ে। পৃথিবীতে কিছু কিছু মানুষ সম্ভবত কষ্ট পাবার জন্যই জন্মায়। টাকা পয়সার কষ্ট নয়, মানসিক কষ্ট।সদা সর্বদাই এখন সত্য নিউজ লিখি তা প্রকাশিত হোক, আসলে সাংবাদিক জগতে আমাকে কেউ কেউ উৎসাহ জুগিয়েছেন বলেই এ পথে অগ্ররস হওয়া। কিন্তু দিনে দিনে তারাই ধরা ছোঁয়ার বাহিরে। আর আমার এ কাজে আগের মতো সাড়া দিচ্ছেন না। এ কাজের উৎসাহ বাড়ছে, অনেক পরিশ্রমও করছি, মানুষকে ভালোবেশেই সদা সর্বদাই নিউজ করছি, একটি কথা বলতে চাই, সাংবাদিকতা পেশা নয় এটি আমার নেশা। এই কাজে ভালো লাগাটা সেদিন অবশ্যই ইতি টানবো, যেদিন আমার লিখা নিউজ আর প্রকাশিত হবেনা। কেউ রাগ করবেন না প্লিজ, আমি প্রতিটি কাজকে ভালোবাসি শ্রদ্ধা করি, আমার মন যা চায় তাই করে বসি এবং এও বিশ্বাস করি, কর্মের মাঝেই পাওয়া যায় পর্যাপ্ত সুখ। সে সুখ কখনো যদি হারায় তা হবে এ সামাজের কিছু নেতিবাচক হিংসুটে, আঁতেল গোছের মানুষের অত্যাধিক হিংসার বসবর্তী হয়ে হয়তো। সুতরাং আমিও প্রস্তুত আছি, পরাজয়ে ডরে না বীর। কর্মে আনন্দ পেয়েছি, কর্মেই ছিল সুখ। আমাকে হয়তো অন্য কর্ম করতে হবে। আমি অন্য কর্মেও প্রস্তুত আছি, আবারও দীর্ঘশ্বাস দিয়েই বলি, আমার কথা নয় হুমায়ূন আহমেদ বলেছেন, সব মানুষের জীবনেই অপূর্ণতা থাকবে। অতি পরিপূর্ণ যে মানুষ তাকে জিজ্ঞেস করলে সেও অতি দুঃখের সঙ্গে তার অপূর্ণতার কথা বলবে। অপূর্ণতা থাকে না শুধু বড় বড় সাধক ও মহা পুরুষদের।

কিছু কিছু মানুষ সত্যিই বড় অসহায়। কারণ তাদের ভালোলাগা মন্দলাগা, ব্যথা বেদনা গুলো বলার মত কেউ থাকে না। তাদের কিছু অবাক্ত কথা মনের গভীরেই রয়ে যায়, আর কিছু কিছু স্মৃতি, এক সময় পরিনত হয় দীর্ঘশ্বাসে। তাই ফেসবুক আমার নিত্য সঙ্গী কিছু কথা লিখে শান্তি পাই। ফেসবুকের মাধ্যমে জীবনের অর্থ বা সৌন্দর্য্যতা খোঁজার মধ্যেই আগামীর সুখ অনুভব করি। একটি প্রবাদ আছে, যারা সব জিনিসেরই একটা সুন্দর অর্থ খোঁজেন তারা সব সময়েই সৎ কাজ করেন। অর্থ দিয়ে যে কাজ সমাধা হয়, তার জন্য বিপদাপন্ন করো না তোমার জীবন।

তার মানে সব ঠিক আমার চাওয়া আর স্বপ্নের মত হবে এটা আমি আশা করি না। আবার সব কিছুই বেঠিক হবে সেটাও না। তার মানে মেনে নেয়া হচ্ছে প্রথম শিক্ষা এবং তাতেই আনন্দ । মেনে নেয়া হচ্ছে শক্তিশালী মানুষের কাজ। যে যত শক্তিশালী সে তত বেশি মেনে নেবে আর সেই তত বেশি ভাল থাকবে। আমি যে কোন কাজের সব থেকে খারাপ পরিণতি আগে দেখার চেষ্টা করি। যদি ঠিক থাকি তাহলে সে কাজটা আমি করবই, এতে আমার আনন্দ। কারও সাথে আমার লেনদেন বা সম্পর্কের বেলাতেও একই অবস্হা। শুধু আমি না, পৃথিবীতে সব সফল দর্শনিকরাই এভাবেই পৃথিবীকে দেখার পরামর্শ দিয়ে গেছেন যুগে যুগে।

নজরুল ইসলাম তোফা,’টিভি ও মঞ্চ অভিনেতা, চিত্রশিল্পী, সাংবাদিক, কলামিষ্ট এবং প্রভাষক’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WordPress spam blocked by CleanTalk.