13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কান্না দুর্বলতার লক্ষণ নয়, বরং শক্তির প্রতীক

admin
September 8, 2017 5:20 pm
Link Copied!

দি নিউজ ডেস্কঃ প্রতিটা জিনিসের নিজস্ব একটা রূপ আছে। তেমনি দুঃখবোধেরও একটা নিজস্ব রূপ আছে। দুঃখবোধের বাহ্যিক প্রকাশ হলো কান্না। আপনি যখন কান্না করেন তখন মনে করা হয় আপনি মানুষিক ভাবে দুর্বল আর নিরাপত্তাহীনতায় ভুগছেন।

তাই অনেকেই কান্না ব্যাপারটিকে নিজের মাঝে লুকিয়ে রাখেন। কিন্ত এই ধারণাটি একদম সঠিক নয়। তারাই মানসিকভাবে বেশি শক্তিশালী যারা তাদের দুঃখের আবেগকে প্রকাশ করতে ভয় পায় না।

আপনি যখন প্রচুর আনন্দে থাকেন তখন কি সুখী চেহারাটা লুকিয়ে রাখেন? যখন উত্তেজিত কোনো খবর পান তখন কি মনের উত্তেজনা লুকিয়ে রাখেন? তাহলে কষ্ট পেলে কাঁদবেন না কেনো?

যারা নিজের দুঃখবোধকে লুকিয়ে রাখেন তারা নিজেরাই নিজেদেরকে সবচেয়ে বেশি ধোঁকা দেন। কান্না দুর্বলতার লক্ষণ নয়। আপনি যে মানুষ এবং আপনার অনুভূতি আছে তাকেই নির্দেশ করে কান্না।

জেনে নিন কান্না করার উপকারিতা-

স্ট্রেস এবং টেনশন দূর করে:
কান্না স্ট্রেস, টেনশন দূর করে মন ভাল করে দিয়ে থাকে। বিশেষজ্ঞের মতে, কান্না চোখের কেমিক্যাল দূর করে থাকে যা স্ট্রেস, দুশ্চিন্তা তৈরি করার জন্য দায়ী। এটি স্ট্রেস কমাতে সাহায্য করে। স্ট্রেস আপনার হার্ট, মস্তিষ্কের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

কান্না চোখ পরিষ্কার করে:
কান্নাও স্বাস্থ্যের জন্য উপকারী। পেঁয়াজ কাটার সময় এর উপাদান চোখের ভিতরে আঘাত আনে এবং সালফিউরিক উপাদান তৈরি করে। যা চোখের পানি তৈরি করে এবং চোখের অভ্যন্তরীণ ময়লা দূর করে দেয়।

ব্যাকটেরিয়া দূর করে:
চোখের পানিতে লাইসোসোম নামক অ্যান্টিব্যকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান আছে যা চোখের ৯০-৯৫ শতাংশ ব্যাকটেরিয়া ধ্বংস করে দিয়ে থাকে মাত্র পাঁচ মিনিটে!

রক্তচাপ কমায়:
গবেষণায় দেখা গেছে কান্না রক্তচাপ কমাতে সাহায্য করে থাকে। যা হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

মন ভাল করতে:
কান্না মনের কষ্ট দূর করে মন হালকা করে থাকে। আবেগপ্রবণ কান্নাতে এনডোরফিন নামক উপাদান নি:সৃত হয় যা দুশ্চিন্তা দূর করে থাকে। তাই মন খারাপের সময় কাঁদুন, দেখবেন মন অনেকখানি ভাল হয়ে গেছে। বয়স্কদের কান্নাকে অস্বস্তিকর এবং লজ্জাজনক মনে করা হয়। কিন্তু কান্না আপনার মন সুস্থ রাখতে সাহায্য করে। তাই কান্নাকে চেপে না রেখে, কেঁদে ফেলুন।

একজন মেয়ে যখন কাঁদে তখন মনে করা হয় সে অস্তির এবং অন্যের মনোযোগ পাওয়ার জন্য কাঁদছে। একজন ছেলে কাঁদলে মনে করা হয় সে কাপুরুষ, দুর্বল। এজন্যই নারী পুরুষ উভয়ই তাদের দুঃখবোধের আবেগকে মনের গভীরে লুকিয়ে রাখার চেষ্টা করে। যারা মানুষের সামনে তাদের দুঃখের আবেগকে প্রকাশ করতে পারে তাদের তো সাহসী বলা যেতেই পারে!

কান্নার জৈবিক ক্ষমতাটির বিষয়ে উপলব্ধি করা উচিৎ আমাদের সবার। কারণ কান্না দুর্বলতার লক্ষণ নয় বরং অভ্যন্তরীণ শক্তির প্রতীক।

http://www.anandalokfoundation.com/