13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নামাচার্য শ্রী শ্রী হরিদাস ঠাকুরের নির্যান তিথি মহোৎসব

admin
September 4, 2017 10:18 pm
Link Copied!

বেনাপোল প্রতিনিধিঃ সনাতন ধর্মলম্বীদের নামাচার্য শ্রী শ্রী ব্রহ্ম হরিদাস ঠাকুরের ইছামৃত্যু নির্যান তিথি মহোৎসব ২০১৭ অনুষ্ঠিত হতে যাচ্ছে হাজার হাজার ভক্তকুলের সমাগমে বেনাপোল পাঠপাড়ি আশ্রমে।

নির্যান তিথি স্মরনে শ্রীধাম পাঠবাড়ি আশ্রমে মহামিলনের মহোৎসব ভক্তকুলকে আকুল করে আজ ৪ ও আগামীকাল ৫ সেপ্টেম্বও সোম ও মঙ্গলবার দুদিন ব্যাপি নানান অনুষ্ঠানের মধ্যে দিয়ে গভীর শ্রদ্ধায় এ পুন্য তিথি উদযাপিত হচ্ছে।

পাঠবাড়ি হরিদাস ঠাকুরের মন্দিরের সাধারন সম্পাদক সুকুকমার দেবনাথ জানান, দুইদিন ব্যাপি এ পুন্য তিথি অনুষ্ঠানে দেশী বিদেশী ২৫ থেকে ৩০ হাজার লোকের সমাগম ঘটবে। ভক্তকুলের খাওয়া দাওয়া সহ সকল প্রকার সুযোগ সুবিধা হরিদাস ঠাকুরের মন্দিরের কর্তৃপক্ষ দেখ ভাল করবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শার্শা উপজেলা শাখার সভাপতি শ্রী শান্তিপদ বিশ্বাস জানান, বৈষ্ণব কুল শিরোমনি হরিদাসের ভজন কানন নামে সুদীর্ঘ সাড়ে ৫ শত বছরের প্রাচীন ঐতিহ্যবাহি ও গৌরাঙ্গ মহপ্রভুর স্মৃতি বিজড়িত বেনাপোল শ্রী শ্রী ব্রহ্ম হরিদাস ঠাকুর পাঠবাড়ি আশ্রমে সনাতন ধর্মলম্বীদের কাছে তথা ভারত উপমহাদেশের একটি তীর্থ স্থান।

নামাচার্য হরিদাস ঠাকুর বৈষ্ণব চুড়ামনি  এবং বৈষ্ণব  জগতের এক ধ্রুব নক্ষত্র। যার শুভ আবির্ভাব ঘটে তৎকালিন খুলনা জেলার কলারোয়া থানার অন্তর্গত কেড়াগাছি গ্রামে ১৪৪৯  শতাব্দের অগ্রহায়ন মাসে। তার পিতার নাম পন্ডিত সুমতি মিশ্র এবং মাতার নাম দৌরী দেবী। শিশু হরিদাস ঠাকুরের বয়স যখন মাত্র দুমাস তখন তার বাবা পরলোক গমন করেন। সেই সময় বাংলা তৎসন্নিহীত অঞ্চলে সতীদাহ প্রথার প্রচন ছিল। সেই প্রথা অনুসারে হরিদাস ঠাকুরের মাতা স্বামী সুমতি মিশ্রর চিতায় সহমরনে জীবিন উৎসর্গ করেন। সেই সময় অনাথ হরিদাস ঠাকুর তার পিতার এক প্রজা কাজি হাবিবুল্লাহর গৃহে লালন পালন হয়। আস্তে আস্তে সে বড় হয়ে পাশে এক ঠাকুরের গৃহে তিনি ধর্ম্বীয় বিষয়ে জ্ঞান লাভ করে। এরপর তিনি গৃহ ত্যাগ করে বেনাপোল সহ ভারতের অনেক জায়গায় ঘাত প্রতিঘাতের ভিতর দিয়ে তার ধর্ম প্রচার শুরু হয়।

বেনাপোল পাঠবাড়ি হরিদাস ঠাকুরের আশ্রমে তার পুন্য তিথিতে নাম জপ করবে দেশী বিদেশী হাজার হাজার ভক্তকুল। বিভিন্ন জায়গা থেকে শত শত গাড়ি ভরে আসছেন ভক্ত কুলরা।

http://www.anandalokfoundation.com/