13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ক্ষুদ্র আমানতকারীরা আর ব্যাংকমুখী হচ্ছেনা

admin
September 1, 2017 11:43 am
Link Copied!

অর্থনীতি ডেস্কঃ সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপণ্যের মূল্য। তবে মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়ার সঙ্গে সামঞ্জস্য রেখে ব্যাংক আমানতের ওপর সুদের হার বাড়ছে না। বরং গত বা পাঁচ বছরে সুদের হার তিন ভাগের একভাগে নেমে এসেছে। এ কারণে ক্ষুদ্র আমানতকারীরা আর ব্যাংকমুখী হচ্ছেন না। বরং ব্যাংক থেকে টাকা তুলে জাতীয় সঞ্চয়পত্র অথবা বিভিন্ন ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানে টাকা খাটাতে শুরু করেছেন। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এই প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন শেষে আমানতের সুদহার দাঁড়িয়েছে গড় ৪ দশমিক ৮৪ শতাংশে, যা বাংলাদেশের ইতিহাসে সর্বনিম্ন সুদ। এর আগে ১৯৯৪-১৯৯৫ অর্থবছরে আমানতের গড় সুদহার ছিল সর্বনিম্ন ৪ দশমিক ৮৬ শতাংশ। বর্তমানে (আগস্ট মাসে) আমানতে সুদ হার আরও কমিয়েছে ব্যাংকগুলো। এ সময়ে মেয়াদি ও চলতি সব আমানতই কমেছে। পাশাপাশি ব্যাংক আমানতের মুনাফায় উৎসে কর, আবগারি শুল্ক ও ব্যাংকের সার্ভিস চার্জ কেটে রাখার পর আগ্রহ হারিয়ে ফেলছেন গ্রাহকরা।

এ প্রসঙ্গে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির সাবেক চেয়ারম্যান ও মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নূরুল আমিন সাংবাদিকদের বলেন, ‘ঋণের সুদের হার কমাতে গিয়ে আমানতের সুদ কমাতে হয়েছে। যার কিছুটা চাপ পড়েছে আমানতকারীদের ওপর।’
২০১৬ সালের ডিসেম্বর শেষে ব্যাংক খাতে আমানতের প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ১ শতাংশ। তিন মাস পরে মার্চ শেষে দাঁড়িয়েছে ১২ দশমিক ২ শতাংশে। এদিকে চলতি বছরের জুন মাসেও দেশের ৫৭টি ব্যাংকের মধ্যে ৩৯টি ব্যাংক আমানতের সুদহার কমিয়েছে। চলতি বছরের জুলাই মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৭ শতাংশ। অর্থাৎ এক বছরে ব্যাংকে রাখা টাকার ক্রয়ক্ষমতা যতটুকু কমছে, সে পরিমাণ সুদও পাচ্ছেন না আমানতকারী।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০১২ সালে কোনও কোনও ব্যাংক আমানতে সুদ দিতো ১২ থেকে ১৫ শতাংশ হারে। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে ব্যাংকিং খাতে গড় আমানতের সুদহার হয় গড়ে ৮ দশমিক ৬৮ শতাংশ। চলতি বছরের জুন শেষে তা নেমে এসেছে ৪ দশমিক ৮৪ শতাংশে। এর আগে ১৯৯৪-৯৫ অর্থবছরে আমানতের সুদ প্রথমবার ৪ শতাংশের ঘরে নামে।

সরকারি ব্যাংকগুলো এখন সাড়ে ৪ থেকে ৫ শতাংশ সুদে মেয়াদি আমানত নিচ্ছে। বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর বেশিরভাগ সঞ্চয় স্কিমেও সুদহার নেমে এসেছে একই পর্যায়ে। কোনও কোনও ব্যাংকের সুদহার ৫ শতাংশের কম। বাংলাদেশ ব্যাংকের মার্চ মাসের তথ্য অনুযায়ী, দেশে মোট ৫৭টি ব্যাংকে আমানত রাখা হিসাবের সংখ্যা প্রায় আট কোটি। এর মধ্যে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৯ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর অর্ধেকের বেশি মেয়াদি আমানত। এছাড়া ২০ শতাংশ রয়েছে সঞ্চয়ী আমানত।

দিন যত যাচ্ছে আমানতে সুদের হার ততই কমছে। এর প্রভাবে ব্যাংক খাতে আমানতের প্রবৃদ্ধিও কমতে শুরু করেছে। আমানতে সুদের হার এভাবে কমতে থাকলে ব্যাংকিং খাতে দায়সম্পদ ব্যবস্থাপনায় ভারসাম্যহীনতা সৃষ্টি হতে পারে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক। এমন অবস্থায় আমানতে সুদহারের নিম্নমুখী প্রবণতা রোধে সব ব্যাংককে সক্রিয় থাকার জন্য একটি নির্দেশনাও দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে ব্যাংকগুলো ওই নির্দেশনা মানছে না।
বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকগুলোর আমানতের সুদের হার দ্রুত কমে অনেক ক্ষেত্রে ৫ শতাংশের নিচে নেমে এসেছে। আমানতের ওপর সুদহারের অতিরিক্ত কমার কারণে সঞ্চয়ের আগ্রহ কমাচ্ছে। এর বদলে অপচয়মূলক ভোগ ও অন্যান্য অনুৎপাদনশীল কাজে ব্যবহারের প্রবণতা বাড়ছে।

এ প্রসঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘এখন আমানতকারীরা ব্যাংকে টাকা রেখে যে সুদ পাচ্ছেন, তা মূল্যস্ফীতির চেয়েও কম।’ তিনি বলেন, ‘এ পরিস্থিতি বেশি দিন চলতে থাকলে মানুষ ব্যাংকে টাকা রাখতে আগ্রহ হারাবে। এ কারণে আমানতে সুদ যাতে আর না কমে, সে ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের উদ্যোগ নেওয়া উচিত।’

ব্যাংক আমানতের সুদহার বর্তমানে গড়ে ৫ শতাংশের নিচে হলেও সঞ্চয়পত্রের সুদহার এখনও ১১ শতাংশের ওপরে রয়েছে। এ অবস্থায় ছোট আমানতকারীদের অধিকাংশই ব্যাংক থেকে টাকা তুলে সঞ্চয়পত্রে বিনিয়োগ করছেন।

জাতীয় সঞ্চয় পরিদফতরের প্রতিবেদন অনুযায়ী, সদ্যসমাপ্ত অর্থবছরে ৫২ হাজার ৪২৭ কোটি টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এছাড়া অনেকেই বিনিয়োগের জন্য বিকল্প উৎসে ঝুঁকছেন।

প্রসঙ্গত, বর্তমানে পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার ১১.৫২ শতাংশ। পাঁচ বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্রের মুনাফার হার ১১.৬৭ শতাংশ। তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবের মুনাফার হার ১১.২৮ শতাংশ। পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রের মুনাফার হার ১১.২৮ শতাংশ এবং তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের মুনাফার হার ১১.০৪ শতাংশ।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশের বিনিয়োগ পরিস্থিতি ভালো না থাকায় ব্যাংকগুলোর ব্যবসাও ভালো যাচ্ছে না। যার ফলে অলস অর্থ বাড়ছে। এতে ব্যাংকগুলো বাধ্য হয়েই সুদের হার কমিয়ে দিয়েছে। এ কারণে অনেকে ব্যাংক থেকে আমানত তুলে সঞ্চয়পত্র কিনছেন বা অন্য কোনও খাতে বিনিয়োগ করছেন।’

তিনি বলেন, ‘ব্যাংকগুলোর উচিত, আমানতে সুদ না না কমিয়ে খেলাপি ঋণ কমিয়ে আনা।’

http://www.anandalokfoundation.com/