13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামের সাগরিকা বাজারে গরুর দাম আকাশ ছোঁয়া, চিন্তিত ক্রেতারা

admin
August 31, 2017 2:39 pm
Link Copied!

রাজিব শর্মা,চট্টগ্রামঃ
মামা গরু কত এক-দশ, এক-পাঁচ, বিরাশি হাজার, চুরাশি হাজার এমন করে দাম হাঁকাচ্ছে গরু ব্যবসায়ীরা।কোরবানির ঈদকে সামনে রেখে নগরীর সাগরিকা গরু বাজার জমে উঠছে।এতে করে গরুর দাম হাকা হচ্ছে অতি মাত্রায় মনে হয় গরুর শরীরে আগুন জ্বলছে। দেশের বিভিন্ন জায়গা থেকে গরু আনা হচ্ছে নগরীর দুইটি স্থায়ী বাজারসহ ছয়টি অস্থায়ী বাজারে। বন্যার কারণে উত্তরবঙ্গে ক্ষয়ক্ষতি হওয়ায় এখনো বিক্রয় উপযোগী সব গরু এসে পৌঁছায়নি। তবে আজ ও কার দেশি গরুতে বাজার জমে উঠবে বলে জানিয়েছেন সাগরিকা ও বিবিরহাট গরু বাজারের ইজারাদার আব্দুল শুক্কুর।

গতকাল থেকে সাগরিকা গরুর বাজার জমে উঠছে। গরু দেখার লোভ সামলাতে না পেরে ভিড় করছে গরুর বাজার এলাকার স্থানীয় লোকজন। কেউ এখনো গরু না কিনলেও ঘুরে ঘুরে গরু দেখছে, দাম যাচাই করছে ও বড় গরুর ছবি তুলে আপলোড করছে সামাজিক মাধ্যমে। দুইটি গরু বাজারেই ভারতীয়, নেপালি ও মিয়ানমারের গরুর সংখ্যা অধিক হারে পরিলক্ষিত হয়। গরু বেপারি আনোয়ার বলেন, ‘বন্যার কারণে উত্তরবঙ্গ থেকে এখনো সবাই গরুর বাজারে আসতে পারেনি। তবে আজ সন্ধ্যা ও আগামীকাল ভোরের মধ্যে সবাই চলে আসবে।’
তবে সাগরিকা ও বিবিরহাট গরু বাজারের ইজারাদার আব্দুল শুক্কুর দি নিউজকে বলেন, ‘কালুশাহ টোল রোড এলাকা থেকে আমাদের বেশ কিছু গরুর গাড়িকে জোর করে বন্দরটিলা ও স্টিল মিলের অস্থায়ী বাজারে নিয়ে যাচ্ছে ঐ এলাকার ইজারাদারের লোকজন। ওরা গাড়িতে উঠে ড্রাইভারসহ আমাদের লোকজনকে মারধর করে নিয়ে যাচ্ছে। পুলিশকে বেশ কয়েকবার জানানো হয়েছে। কিন’ তাদের অভিযোগ দিলে যায়, নয়তো যায় না।
গরু বিক্রি নিয়ে এবার কেমন আশা করছেন তা জানতে চাইলে গরু বেপারি আনোয়ার বলেন, ‘এখনো কেউ গরু কিনছে না। আর চট্টগ্রামের লোকজন বড় গরু কিনতে চায় না। তাই আমরা চট্টগ্রামে ছোট গরু আনার ব্যাপারে আগ্রহী। এতে আমরা লোকসান এড়াতে সক্ষম হবো।
গরু দেখতে আসা মো. শাহেদ ও সোহেল এবার কোন সাইজের গরু কিনবেন জানতে চাইলে তিনি বলেন, ‘ছোট সাইজের গরু নিতে চাই। বিভিন্ন পত্র-পত্রিকায় দেখছি গরুকে নানা রকমের ওষুধ খাইয়ে মোটা করা হচ্ছে। তাই দেখে শুনে ছোট গরু কেনাটাকে ভালো হবে বলে মনে করি।

http://www.anandalokfoundation.com/