১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৮:৫৫
পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নিয়োগ

পরিবার পরিকল্পনা অধিদপ্তর বিভিন্ন পদে নিয়োগ

জব ডেস্কঃ জনবল নিয়োগ দেবে সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তর। সদর দপ্তর ও দেশের বিভিন্ন উপজেলায় আড়াই হাজারেরও বেশি জনবল নিয়োগ দেওয়া হবে। এ লক্ষ্যে বিভিন্ন জাতীয় দৈনিকে সম্প্রতি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আগ্রহ থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। আবেদন করার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার।

কোন পদে কতজন : পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলা পর্যায়ের কার্যালয়ের মাধ্যমে বিভিন্ন উপজেলায় তৃতীয় ও চতুর্থ শ্রেণির চারটি ক্যাটাগরিতে মোট এক হাজার ৯৭১ জন এবং সদর দপ্তর পর্যায়ে ১৬টি ক্যাটাগরিতে মোট ৫৬০ জনকে নিয়োগ দেওয়া হবে। সব মিলিয়ে মোট দুই হাজার ৫৩১ জন কর্মী নিয়োগ দেওয়া হবে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তথ্য মতে, সাতটি বিভাগের ৬৪টি জেলায় পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) পদে ৪৯ জন, পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদে ২২২ জন, পরিবারকল্যাণ সহকারী (মহিলা) পদে এক হাজার ৫৬২ জন এবং আয়া (মহিলা) পদে ১৩৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) পদে আবেদনের জন্য প্রার্থীদের একটি দ্বিতীয় বিভাগসহ (কমপক্ষে জিপিএ-২) এইচএসসি পাস হতে হবে। পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস হতে হবে। পরিবারকল্যাণ সহকারী (মহিলা) পদের প্রার্থীদের এসএসসি পাস হতে হবে।

অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে আয়া (মহিলা) পদে। সব পদের প্রার্থীদের আবেদনের নির্ধারিত তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

আবেদনের নিয়ম : পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উল্লিখিত পদগুলোতে আবেদন করতে হলে আবেদনকারীকে সদস্যসচিব, জেলা তৃতীয় ও চতুর্থ শ্রেণি জনবল বাছাই/নিয়োগ কমিটি, সংশ্লিষ্ট জেলার জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় বরাবর নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়মাবলি সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয় ও পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

আবেদন কখন থেকে : জেলা পর্যায়ের পদগুলোয় সংশ্লিষ্ট জেলার কার্যালয়ের মাধ্যমে এরই মধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গেছে। সংশ্লিষ্ট জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর আলাদাভাবে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। জেলা অনুযায়ী আবেদনের তারিখও আলাদা। বিজ্ঞপ্তির জন্য চোখ রাখতে হবে পত্রপত্রিকায়। এরই মধ্যে হওয়া নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করতে হবে। অনেক জবসাইটেও পাওয়া যাচ্ছে এসব নিয়োগ বিজ্ঞপ্তি। সংশ্লিষ্ট জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরে যোগাযোগ করলেও এ বিষয়ে তথ্য পাওয়া যাবে। তবে সদর দপ্তর পর্যায়ের পদগুলোয় আবেদনের নিয়োগ বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। খুব শিগগিরই এই নিয়োগ বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জেলা পর্যায়ের পদগুলোয় শুধু সংশ্লিষ্ট জেলার উপজেলা বা ইউনিয়নের স্থায়ী বাসিন্দারাই আবেদন করতে পারবেন। তাই সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ে খোঁজখবর নিয়ে নিজের এলাকায় থেকে সেবামূলক কাজ করার এ সুযোগ নিতে পারেন আপনিও।

পরীক্ষার প্রস্তুতি : সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলা কার্যালয়গুলোর মাধ্যমে প্রার্থীদের আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) ও পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদের প্রার্থীদের একই প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। পরিবারকল্যাণ সহকারী (মহিলা) ও আয়া (মহিলা) পদের প্রার্থীদের ভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হবে ৭০ নম্বরে ও মৌখিক পরীক্ষা ৩০ নম্বরে নেওয়া হবে। এসব পরীক্ষার তারিখ ও সময় পরবর্তী সময়ে প্রার্থীদের টেলিফোন করে জানিয়ে দেওয়া হবে।

বেতন-ভাতা : পরিবার পরিকল্পনা অধিদপ্তরে এসব পদে চূড়ান্তভাবে নির্বাচিত একজন পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) ৯ হাজার ৭০০ টাকা স্কেলে, পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) ৯ হাজার ৩০০ টাকা স্কেলে, পরিবারকল্যাণ সহকারী (মহিলা) ৯ হাজার টাকা স্কেলে এবং আয়া (মহিলা) আট হাজার ২৫০ টাকা স্কেলে বেতন পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*