13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২১ আগস্ট হামলা মামলার পলাতক আসামিরা কে কোথায়

admin
August 22, 2017 12:44 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ
২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার ঘটনার চার বছর পর ২০০৮ সালে মামলাটির যে চার্জশিট দেওয়া হয়েছিল, তাতে ইচ্ছে করেই আসামিদের নাম গোপন করা হয়েছে বলে অভিযোগ ওঠে মামলাটির বাদী পক্ষ থেকে। ২০০৮ সালের ৯ জুন হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ ২২ জনকে অভিযুক্ত করে হত্যা ও বিস্ফোরক আইনে সিএমএম আদালতে দু’টি অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করা হলেও সরকার পরিবর্তনের পর ২০১১ সালের ২ জুলাই আদালতে যে সম্পূরক চার্জশিট দাখিল করা হয়, তাতে আসামি দেখানো হয় ৩০ জন। ফলে এই মামলার মোট আসামির সংখ্যা দাঁড়ায় ৫২ জনে। এর মধ্যে ১৯ জন পলাতক, কারাবন্দি ২২ জন। জামিনে আছে আট জন। পলাতক ১৯ আসামির মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকজনের অবস্থান সম্পর্কে অবহিত আছে সরকার। এরা হচ্ছেন:

তারেক রহমান

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বর্তমানে যুক্তরাজ্যের লন্ডনে অবস্থান করছেন। ২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তাকে লন্ডনে পাঠিয়ে দেওয়া হয়। তিনি এখনও সেখানেই অবস্থান করছেন। ২০১৪ সালে তারেক রহমানকে ফেরত দেওয়ার জন্য যুক্তরাজ্য সরকারকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়।

তাজ উদ্দিন

২১ আগস্ট গ্রেনেড হামলার পরে মাওলানা তাজ উদ্দিন দেশ থেকে পালিয়ে যান। বর্তমানে সে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছে বলে নিশ্চিত হয়েছে বাংলাদেশ। সরকারের একজন কর্মকর্তা বলেন, তাজ উদ্দিনকে ফেরত আনার জন্য দক্ষিণ আফ্রিকার সঙ্গে এক্সট্রাডিশন চুক্তি করতে চায় বাংলাদেশ। গত নভেম্বরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম দক্ষিণ আফ্রিকা সফর করে এ বিষয়ে প্রাথমিক আলোচনা করার পর ওই দেশটি চুক্তির একটি খসড়া দেয় বাংলাদেশকে।

ওই কর্মকর্তা বলেন, ‘আমরা চুক্তির খসড়াটি যাচাই বাছাই করে দক্ষিণ আফ্রিকা ফেরত পাঠিয়েছি। তাদের অনুমোদন সাপেক্ষে চুক্তিটি স্বাক্ষর করা হবে।’ ওই কর্মকর্তা আরও বলেন, ‘দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে তাজ উদ্দিন জেলে নেই কিন্তু কর্তৃপক্ষের নজরে আছে।’ তিনি আরও বলেন, ‘আমরা ধারণা করছি, তাজ উদ্দিন উপমহাদেশের একটি দেশের পাসপোর্ট নিয়ে দক্ষিণ আফ্রিকায় প্রবেশ করেছেন।’

শাহ মোফাজ্জল হোসনে কায়কোবাদ

ওই মামলার আরেক আসামি সাবেক সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসনে কায়কোবাদ সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, আমাদের কাছে যতটুকু তথ্য আছে তা থেকে বলা যায় কায়কোবাদ বাহরাইন থেকে আরব আমিরাতে প্রবেশ করেছেন। আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের কোনও বহিঃসমর্পণ চুক্তি না থাকলেও কায়কোবাদকে ফেরত আনা সম্ভব বলে তিনি জানান। এরশাদ সরকারের আমলের ধর্ম প্রতিমন্ত্রী কায়কোবাদ পরবর্তীতে জাতীয় পার্টি ছেড়ে বিএনপিতে যোগ দেন।

এটিএম আমিন আহমদ

ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল (অব.) আমিন সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে একজন প্রভাবশালী কর্মকর্তা ছিলেন। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বলে সরকারের কাছে তথ্য আছে।

আনিসুল মোরসালিন ও মহিবুল মুত্তাকিন

পলাতক দুই আসামি হরকাতুল জিহাদ জঙ্গি আনিসুল মোরসালিন ও মহিবুল মুত্তাকিন ভারতের তিহার কারাগারে আটক রয়েছে বলে গোয়েন্দারা জানিয়েছেন।

http://www.anandalokfoundation.com/