13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কমলগঞ্জে মৌলিক সাক্ষরতা প্রকল্পের বেইজলাইন সার্ভে বিষয়ক ওরিয়েন্টেশন

admin
August 21, 2017 5:38 pm
Link Copied!

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধিঃ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গৃহিত বিভিন্ন উদ্যোগের পাশাপাশি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক সারা দেশের ৬৪ টি জেলার ২৫০ টি উপজেলায় ১৫ হইতে ৪৫ বছর বয়সী নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষরতার আওতায় আনার জন্য ” মৌলিক সাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা) ” নামের প্রকল্প গ্রহন করা হয়েছে।

আজ ২১ আগষ্ট মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় উপজেলা পরিষদ সভা কক্ষে প্রকল্পের বেইজলাইন সার্ভে বিষয়ক দিনব্যাপী এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

প্রতিটি উপজেলায় ১৫০ টি প্রাথমিক বিদ্যালয় ও বাইরে কোন বাড়ী বা অন্যত্র আরো ১৫০ টি কেন্দ্র স্থাপন করে মোট ৩০০ টি শিক্ষা কেন্দ্র পরিচালনা করা হবে। প্রতিটি কেন্দ্রে ৩০ জন মহিলা শিক্ষার্থীর জন্য ১ জন মহিলা শিক্ষক এবং ৩০ জন পূরুষ শিক্ষার্থীর জন্য ১ জন পূরুষ শিক্ষক নিয়োগ করে কেন্দ্র পরিচালনা করা হবে। প্রতিটি উপজেলায় ৩০০ শিক্ষা কেন্দ্রের মাধ্যমে ১৮ হাজার এবং সারা বাংলাদেশে ৪৫ লক্ষ নিরক্ষর জনগোষ্ঠীকে অত্র প্রকল্পের মাধ্যমে সাক্ষরতার আওতায় আনার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

মৌলভীবাজার জেলার ৪ টি উপজেলা কুলাউড়া, কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও রাজনগর এ প্রকল্পের আওতাভূক্ত।  উপজেলা প্রশাসন, কমলগঞ্জ ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অফিস, মৌলভীবাজারের সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা উই আর ফ্রেন্ডস্ ফর হিউম্যান(ওয়াফ) এর আয়োজন করে।

ওয়াফ এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুল মালিকের পরিচালনায় এবং সহকারী পরিচালক উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, মৌলভীবাজার এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মাহমুদুল হক, উপজেলা নির্বাহী অফিসার, কমলগঞ্জ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ ছিদ্দেক আলী। কমলগঞ্জ উপজেলায় অত্র প্রকল্পটির দেশের মধ্যে সেরা বাস্তবায়ন দেখতে চান বলে প্রধান অতিথি সকলকে উৎসাহিত করেন। এজন্য ইউএনও হিসেবে উনার সকল প্রকার আন্তরিক সহযোগিতা ও কঠোর মনিটরিং এর নিশ্চয়তা প্রদান করেন। দিনব্যাপী প্রকল্প বিষয়ক আলোচনা ও সার্ভে সংক্রান্ত বিশদ উপস্থাপন করা হয়। ৯ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার প্রতিটি থেকে ৩ জন করে মোট ৩০জন অংশগ্রহনকারী অত্র ওরিয়েন্টেশনে অংশগ্রহন করেন।

http://www.anandalokfoundation.com/