13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পিতা আলী আকবরের আদর্শ বুকে নিয়ে সরাসরি ভোটে সংসদে যেতে চাই: সেলিনা জাহান লিটা

admin
August 18, 2017 4:24 pm
Link Copied!

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি।। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালের জাতীয় সংসদে যে কয়জন তরুণ সংসদ সদস্য নিজ গুণে আলোকিত হয়ে সততার সঙ্গে মানুষের মধ্যে কাজ করে গেছেন তাদের মধ্যে অন্যতম  পীরগঞ্জ ও রাণীশংকৈলের মাটি ও মানুষের নেতা সাবেক এমপি আলী আকবর। তিনিই একমাত্র এমপি ছিলেন যিনি ওই সময় বন্যার ত্রাণের জন্য সরকারি অনুদানের ৬ হাজার টাকা বঙ্গবন্ধুর হাতে ফেরত দিয়েছিলেন।
আলী আকবর ১৯৭৩ সংসদ সদস্য ছিলেন। ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর। ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ছিলেন। শেষ জীবনে সৎ এই মানুষটি জমি বিক্রি করে রাজনীতি করে গেছেন।  সেনাশাসক এরশাদ মন্ত্রী হবার প্রস্তাব দিলেও বঙ্গবন্ধুর এই সৈনিক তা প্রত্যাখান করেছিলেন দৃঢ়চিত্তে। রাণীশংকৈলের মানুষের মাঝে আবারো আলী আকবরকে ফিরিয়ে  চান তার কন্যা জাতীয় সংসদের সংরক্ষিত নারী এমপি সেলিনা জাহান লিটা।
বাবা আলী আকবর ও মা নূরুন নাহারের সংসারে  ৮ ভাই-বােনর মধ্যে লিটা সবার বড়। ছোটবেলা থেকেই রাজনৈতিক পরিমণ্ডলে বেড়ে ওঠা সেলিনা জাহান লিটা মনে করেন,  ঠাকুরগাঁও -৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আওয়ামী লীগের ঘাঁটি হিসাবে পরিচিত। এখানে ৭০ শতাংশ ভোটারই নৌকায় ভোট দিতে চায়। বর্তমান সংসদ সদস্য জোটের হওয়ার কারণে এলাকায় তেমনভাবে উন্নয়নের ছোঁয়া লাগেনি। এলাকার মানুষ যেকোন কাজের জন্য আমার কাছেই ছুটে আসে। আমি সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।  তবে সংরক্ষিত নারী এমপিদের উন্নয়ন কাজের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। তাই বাবার আদর্শ বুকে নিয়ে আগামী নির্বাচনে সরাসরি ভোটে জিতে এমপি হয়ে সংসদে যেতে চাই।
উল্লেখ্য, সেলিনা জাহান লিটা রাণীশংকৈল উপজেলা  ছাত্রলীগের মহিলা বিষয়ক সম্পাদক ছিলেন। বিয়ের পর রাজনীতিতে যোগ দেন। মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বর্তমানে জেলা আওয়ামী সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।
নিজ নির্বাচনী এলাকায় তৃণমূল আওয়ামী লীগকে গোছানোর পাশাপাশি  সরকারের উন্নয়ন কাজ ভোটারদের সামনে তুলে ধরতে নিয়মিত উঠান বৈঠক,  স্কুল কলেজে ‘সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিহাহ প্রতিরোধ স্লোগান নিয়ে কাজ করে যাচ্ছেন। ওয়ার্ড পর্যায়ের আওয়ামী মহিলাদের মধ্যে আলাদা একটি ইমেজ তৈরি করেছেন।
এক আদিবাসী নারীর কাছে বাংলা৫২নিউজ.কমের পক্ষ থেকে সেলিনা জাহান লিটা প্রসঙ্গে জিজ্ঞেস করলে তিনি বলেন, ঠাকুরগাঁও নারীদের নিয়ে ভাবার মতো কোন নেতা থাকলে তিনিই আছেন, তিনি শুধু আদিবাসীদের নিয়ে নয় সর্বস্তরের পিছিয়ে পরা নারীদেরকে কিভাবে এগিয়ে নেওয়া যায় তাঁর জন্য সর্বোচ্চ কাজ করে যাচ্ছেন, বাল্যবিবাহ, নারী শিক্ষাসহ নারীদের মধ্যে সেলাই মেশিন প্রদান, পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের ঘরে ঘরে বিদ্যুৎ সোলার প্যানেলসহ অসংখ্য কাজ করেছেন।”
তিনি আরো বলেন, তিনি (সেলিনা জানাহান লিটা) তো সংরক্ষিত মহিলা আসনের এম.পি তাই তাঁর অনেক সীমাবদ্ধতা, আমরা ঠাকুরগাঁও  বাসীরা তাকে ঠাকুরগাঁও-৩ আসনের এম.পি হিসেবে দেখতে চাই। যাতে তিনি আমাদের নিয়ে নির্বিগ্নে কাজ করে যেতে পারি।’
কেন তিনি ঠাকুরগাঁও-৩ আসনের মনোনয়ন চান এমন প্রশ্নের  জবাবে বাংলা৫২নিউজ.কমকে সেলিনা জাহান লিটা বলেন, “ঠাকুরগাঁও-৩ আসনের মানুষদের মাঝে আলী আকবর এমপিকে ফিরিয়ে দিতে চাই, তৃণমূল ওই মানুষের উন্নয়নে সুখে দুখে তাদের পাশে থাকতে চাই, সংরক্ষিত আসনের সংসদ সদস্য হওয়ায় অনেক সীমাবদ্ধতা তাই এলাকার মানুষের মাঝে কাজ করার জন্য এই সীমাবদ্ধতা কাটিয়ে মনোনয়ন চাই”
নাম প্রকাশে অনিচ্ছুক রাণীশংকৈল উপজেলার আওয়ামীলীগের তৃণমূল কিছু নেতা কর্মী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর পিতা ঠাকুরগাও জেলা আওয়ামীলীগের দুঃসময়ে হাল ধরেছিলেন আগলে রেখেছিলেন স্থানীয় নেতাকর্মীদের, আমাদের সংরক্ষিত এই এম.পি ঠিক তাঁর বাবার মতোই আমাদের পাশে থাকেন, তিনি বেশির ভাগ সময়েই এলাকায় থাকেন তাই আমরা তাকে ঠাকুরগাঁও ৩ আসনের এম.পি হিসেবে দেখতে চাই।
আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলে জয়ের ব্যাপারে শতভাগ  আশাবাদী  সেলিনা জাহান লিটা বলেন, আমার বাবার আদর্শই লালন করে বেঁচে আছি। সততা, নির্লোভ , সারাজীবন বঙ্গবন্ধুর আদর্শে তিনি বেঁচে ছিলেন। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর পূর্ণ আস্থা রেখেই বলছি, আগামীতে সুযোগ পেলে ঠাকুরগাঁও-৩ আসনকে উন্নয়নের রোল মডেল হিসাবে দেশবাসীর সামনে তুলে ধরার সর্বাত্নক চেষ্টা করবো।
http://www.anandalokfoundation.com/