১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৯:০১
বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ

ষোড়শ সংশোধনী বাতিলের প্রতিবাদে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা

বিশেষ প্রতিবেদকঃ সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে সংক্ষুব্ধ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ প্রতিবাদ কমসূচি ঘোষণা করেছে। এর অংশ হিসেবে আসছে ১৩, ১৬ ও ১৭ অাগস্ট সারা দেশের আইনজীবী সমিতিতে প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে।

শনিবার ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে  সংবাদ সম্মেলনে  এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস এমপি।

এসময় উপস্থিত ছিলেন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম।

লিখিত বক্তব্যে তাপস বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় সারাদেশের আইনজীবীদের সংক্ষুব্ধ করেছে। একটি মহল রায় নিয়ে বিচার বিভাগকে বিতর্কিত করার চেষ্টা করছে।

রায়ে যে সমস্ত ‘আপত্তিকর, অসাংবিধানিক, অগণতান্ত্রিক, অপ্রাসঙ্গিক’ পর্যবেক্ষণ রয়েছে, সেগুলো স্বতপ্রণোদিত হয়ে প্রত্যাহার করতে হবে।

ফজলে নূর তাপস বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে একটি দল ও মহল বিচারাঙ্গনকে ‘বিতর্কিত করার পাঁয়তারা’ করছে।

‘আমরা আদালতের প্রতি শ্রদ্ধাশীল।  মাননীয় প্রধান বিচারপতির কাছ থেকে দেশবাসী দায়িত্বশীল আচরণ আশা করে। বঙ্গবন্ধুকে ইঙ্গিত করে তিনি যে বক্তব্য লিখেছেন তাতে আইনজীবীসহ সারাদেশের মানুষ অত্যন্ত ক্ষুব্ধ।বিষয়টি আমাদের পবিত্র সংবিধান দ্বারা স্বীকৃত ও মীমাংসিত।

তাপস বলেন, ‘প্রধান বিচারপতি জাতীয় সংসদ সম্পর্কে কটূক্তি করেছেন এবং এই প্রতিষ্ঠানকে হেয় প্রতিপন্ন করেছেন। সংসদকে হেয় করা মানেই গণতন্ত্রকে হেয় করা, জনগণকে হেয় করা। আমরা আইনজীবী অঙ্গন এর প্রতিবাদ জানাচ্ছি’।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা বাতিল করে দেয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়টি প্রকাশের পর থেকে তা নিয়ে আলোচনা সমালোচনা চলছে।

আওয়ামী লীগ এই রায়ের সমালোচনা করলেও বিএনপি এই রায়কে ‘ঐতিহাসিক’ আখ্যায়িত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*