13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ষোড়শ সংশোধনীর রায়ে আপিল বিভাগের পর্যবেক্ষণ মানা বাধ্যতামূলক: হাইকোর্ট

admin
August 9, 2017 10:03 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ সংবিধানের ৭০ অনুচ্ছেদ নিয়ে ষোড়শ সংশোধনীর রায়ে আপিল বিভাগের দেয়া পর্যবেক্ষণ মানা বাধ্যতামূলক বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার সংসদে নিজ দলের বিপক্ষে ভোট দেয়ায় সংসদ সদস্য পদ শূন্য হওয়া সংক্রান্ত রিটের শুনানির সময় এসব মন্তব্য করেন হাইকোর্টের দ্বৈতবেঞ্চ।

গেলো এপ্রিলে সংবিধানের ৭০ অনুচ্ছেদ চ্যালেঞ্জ করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ। রিট আবেদনে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়েছে।

এছাড়া ৭০ অনুচ্ছেদ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়। একইসঙ্গে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির এক সপ্তাহ পর এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ঠিক করেন আদালত।

অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, আদালত এ বিষয়ে কোনো আদেশ দিলে বিচার বিভাগের সঙ্গে নির্বাহী বিভাগের দূরত্ব আরো বাড়বে।

ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়ে বলা হয়েছে, ৭০ অনুচ্ছেদ অনুযায়ী কোনো সংসদ সদস্য নিজ দলের বিরুদ্ধে ভোট দিলে তার সংসদ সদস্যপদ থাকবে না। ৭০ অনুচ্ছেদ সংসদের স্থায়িত্ব এবং দলের সদস্যদের মধ্যে শৃঙ্খলা ধরে রাখার জন্য একটা ব্যবস্থা মাত্র। একজন সংসদ সদস্য যদি দর কষাকষির সঙ্গে জড়িয়ে পড়েন বা সন্দেহ হয় যে তিনি দর কষাকষির সঙ্গে যুক্ত, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান সংবিধানে নেই।

http://www.anandalokfoundation.com/