২১শে অক্টোবর, ২০১৭ ইং | ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৩:২০
রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ

মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর উদ্যোগ

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক বাজারে মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে মার্কিন পেমেন্ট সিস্টেম এবং ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর চেষ্টা করছে রাশিয়া জানালেন রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

আজ সোমবার রাশিয়ার ওপর আরোপিত নয়া মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার পদক্ষেপ হিসেবে এ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ একথা  জানিয়েছেন। রুশ বার্তা সংস্থা রিয়া এ খবর দিয়েছে।

রিয়াভকভ বলেন, “মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে আমরা মার্কিন পেমেন্ট সিস্টেম, ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর পাশাপাশি ইমপোর্ট সাবস্টিটিউশনের প্রতি বিশেষ নজর দিচ্ছি। অর্থ্যাৎ আমদানী পণ্যের পরিমাণ কমিয়ে নিজস্ব পণ্য উৎপাদনের ওপর জোর দিতে যাচ্ছি।” এসব পদক্ষেপ নেয়া রাশিয়ার অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলেও জানান তিনি।

সম্প্রতি রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিলের আওতায় রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার ওপরও আরোপিত নিষেধাজ্ঞার সম্প্রসারণ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ও ২০১৪ সালে ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে একীভূত হওয়াকে কেন্দ্র করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের এ আইন মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেটে পাস হয়। তবে ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের আশা পোষণ করা ট্রাম্প এ আইনে সই করবেন কিনা তা নিয়ে সংশয় ছিল।

এদিকে,রাশিয়া’ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকোমিনিকেশন সিস্টেম’ বা সুইফ্ট থেকে বের হয়ে যাওয়ার চিন্তা ভাবনা করছে বলে সংবাদ মাধ্যমে খবর এসেছে। আন্তর্জাতিক বাজারে বৈদেশিক মুদ্রার লেনদেন সুইফ্ট সিস্টেমের মাধ্যমে অতি দ্রুততার সহিত করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*