13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অস্ট্রেলিয়ার জন্য কঠিন হবে বাংলাদেশ সফর

admin
August 7, 2017 9:44 pm
Link Copied!

স্পোর্টস ডেস্কঃ টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান পুনরুদ্ধারের লক্ষ্যে চলতি বছরের শুরুর দিকে ভারত সফর করে অস্ট্রেলিয়া। তবে ওই সফরে সেই লক্ষ্যে পৌঁছতে পারেনি দলটি। উল্টো টিম ইন্ডিয়ার কাছে হেরে তৃতীয় স্থানে নেমে যায় স্মিথ বাহিনী। এবার র‌্যাংকিংয়ে আরো অবনমনের শঙ্কায় অজিরা। আসছে আগস্ট-সেপ্টেম্বরে দু’টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে তারা। এ সিরিজে টাইগারদের হোয়াইটওয়াশ করতে না পারলে র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে নেমে যাবে স্মিথ-ওয়ার্নাররা।

এ শঙ্কার-ই যেনো প্রতিফলন ঘটলো অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি ক্রিকেটার ইয়ান চ্যাপেলের বিবৃতিতে। তার মতে, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বেশ কঠিন হবে। টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্স ও উপমহাদেশের কন্ডিশনের কারণে তা মোটেও সহজ হবে না।

সবশেষ টেস্টে (২০১১ সাল) দু’দলের মুখোমুখিতে ডাবল সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার পেসার জেসন গিলেস্পি। তখনকার চেয়ে এখনকার বাংলাদেশ অনেক শক্তিশালী। গেলো বছর হোম গ্রাউন্ডে ইংল্যান্ডকে হারায় টাইগাররা। স্বাভাবিকভাবেই বাংলাদেশকে এখন খুব সহজে হারানো সম্ভব নয়।

চ্যাপেল বলেন, বাংলাদেশ সফরটা অস্ট্রেলিয়ার জন্য কঠিন হবে। আমি মনে করি না, স্মিথরা ঠিক এমনটি ভাবছে। তবে এটুকু নিশ্চিত, সফরটা সহজ হবে না।

২০১৫ সালে এ সফর করার কথা ছিল অস্ট্রেলিয়ার। তবে নিরাপত্তা শঙ্কায় ওই সফর বাতিল করে অজিরা। চলতি বছরের আগস্টে সেই সফর করতে সম্মতি জানায় তারা। কিন্তু বেতন নিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ও বোর্ডের দ্বন্দ্বে সফরটি নিয়ে ফের শঙ্কা জাগে। অবশেষে তা মিটে গেলে নির্ধারিত সময়ে বাংলাদেশ সফরে রাজি হন স্মিথ-ওয়ার্নাররা। তবে টাইগারদের সঙ্গে টেস্ট সিরিজে সদ্য শেষ হওয়া বেতন বিতর্ক প্রভাব ফেলতে পারবে বলে মনে করেন না সাবেক এ তারকা ক্রিকেটার।

তিনি বলেন, বেতন বিতর্কের কারণে সফরটা কঠিন হবে না। এটি কঠিন হবে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্সের জন্য। গেলো দেড় বছর সত্যিকার অর্থেই যথেষ্ট উন্নতি করেছে টাইগাররা। সেখানকার কন্ডিশনও ফ্যাক্ট। এটি যথেষ্ট ভোগাবে স্মিথদের।

তাই বাংলাদেশকে হালকাভাবে নেয়ার কোনো কারণ দেখছেন চ্যাপেল। এ টেস্ট কিংবদন্তি বলেন, এটি অস্ট্রেলিয়ার জন্য কঠিন সফর হবে। বাংলাদেশকে হালকাভাবে নেয়ার কোনো অবকাশ নেই। হোম গ্রাউন্ডে টাইগারদের বিপক্ষে বিশ্বের যেকোনো দলকেই নিজেদের সেরাটা দিতে হবে।

গেলো ফেব্রুয়ারিতে ভারতের কাছে ২-১ ব্যবধানে হারের লজ্জা নিয়ে দেশে ফেরেন স্মিথ বাহিনী। এর পর থেকেই তারা লংগার ভার্সনের বাইরে আছেন। তাই শেষপর্যন্ত বাংলাদেশের কাছে ধরা খাওয়ার শঙ্কা থাকছেই তাদের। আর এমনটি হলে র‌্যাংকিংয়ে শুধু শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্ববুয়ের উপরে থাকবে অস্ট্রেলিয়া। যা আসছে অ্যাশেজ সিরিজে দলের পারফরম্যান্সে প্রভাব ফেলবে।

দু’টেস্ট সিরিজ খেলতে ১৮ আগস্ট বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া। ২২ আগস্ট ফতুল্লায় দু’দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে সফর শুরু করবে তারা। ২৭ আগস্ট মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে।

http://www.anandalokfoundation.com/