13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাণিজ্যের সক্ষমতা বাড়াবে ডিজিটাল পদ্ধতি: বাণিজ্যমন্ত্রী

admin
August 2, 2017 7:31 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বিশ্ববাণিজ্য যখন ডিজিটাল পদ্ধতির দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে, তখন আমাদের পিছিয়ে থাকার সুযোগ নেই। পেপারলেস বাণিজ্যে সময়, শ্রম ও ব্যয় হ্রাস পাবে এবং কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।  এজন্য  এক্ষেত্রে সক্ষমতা বাড়াতে হবে। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ক্রস বর্ডার পেপারলেস ট্রেড ফেসিলিটেশন ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) কর্মশালার আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য পরিচালনা করলে আমদানি-রফতানি সহজ হবে,বাণিজ্য ব্যয়ও উল্লেখযোগ্য হারে কমবে। গবেষণায় দেখা গেছে, বর্তমানের তুলনায় ব্যবসার খরচ ১৭ থেকে ৩১ শতাংশ কমবে এবং সময় বাঁচবে ২৪ থেকে ৪৪ শতাংশ।  বিশ্ব এখন ডিজিটাল পদ্ধতির দিকে যাচ্ছে।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে এগুচ্ছো।  সেবাখাত বাদে গত বছর প্রায় ৩৪ দশমিক ৬৬ বিলিয়ন ডলার রফতানি করেছে। এ বছর ৩৭ দশমিক ৫ বিলিয়ন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিএফটিআই প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদের সভাপতিত্বে কর্মশালায় এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, প্রধান নিয়ন্ত্রক (আমদানি ও রফতানি) ফিরোজা খান, সাবেক সচিব সোহেল আহমেদ, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ।

http://www.anandalokfoundation.com/