13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে কাতারের আমিরের বৈঠক

admin
July 25, 2017 1:39 pm
Link Copied!

নিউজ ডেস্ক:  সৌদি আরব ও মিত্র রাষ্ট্রগুলোর সঙ্গে কূটনৈতিক বিরোধে একঘরে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

স্থানীয় সময় সোমবার কাতারের রাজধানী দোহায় দুই দেশের প্রধানের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্কচ্ছেদ করে সৌদি আরবসহ কয়েকটি আরব ও অনারব দেশ। এর পর দেড় মাসের বেশি সময়েও কাটেনি সংকট।

সোমবারের বৈঠকে এরদোয়ান ও শেখ তামিম কাতার সংকট সমাধানে কুয়েতের পদক্ষেপেরপ্রশংসা করেন। বৈঠকে দুই নেতা সন্ত্রাসবাদ নিরসনে যৌথ লড়াইয়ের বিষয়েআলোচনা করেন।

বৈঠকে উপস্থিত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান,  কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন জোটের সংকট নিরসনে দুটি পক্ষের সঙ্গেই কথা বলবে তুরস্ক।

কাভুসোগলু বলেন, ‘সঠিক পথ হলো সবাই একই টেবিলে বসে কথা বলা। এ সুযোগ আসবে বলে আমি মনে করি।’এরদোয়ান বর্তমানে উপসাগরীয় অঞ্চলে রাজনৈতিক সফরে রয়েছেন। কাতার সফরের আগে তিনি  কুয়েত ও সৌদি আরবে যান। চলমান সংকট নিয়ে গত শুক্রবার কাতারের আমির বলেন, নিজেদের সার্বভৌমত্ব বজায় রেখে সংকট নিরসনে সৌদি জোটের সঙ্গে বসতে রাজি আছে কাতার। কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক পুনঃস্থাপনে সৌদি নেতৃত্বাধীন দেশগুলো সম্প্রতি কাতারকে ১৩টি দাবি দেয়। ওই শর্তগুলোর মধ্যে দোহাভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ ও ইরানের সঙ্গে সম্পর্ক কমানোর বিষয়টিও ছিল। তবে কাতারের পক্ষ থেকে এই দাবিগুলো ‘অবাস্তব ও বাস্তবায়নযোগ্য নয়’ বলে দাবি করা হয়। পরে সৌদি জোটের পক্ষ থেকে কাতারকে ছয়টি নীতি মানার আহ্বান জানানো হয়।

http://www.anandalokfoundation.com/