13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দশ দিনের মধ্যেই চিকুনগুনিয়া মুক্ত হবে ঢাকা

admin
July 22, 2017 8:56 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বললেন, আসছে ১০ দিনের মধ্যেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকা চিকুনগুনিয়া মুক্ত হবে, ইনশাল্লাহ। তবে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

আজ শনিবার দুপুরে নগর ভবনে ৫৭টি ওয়ার্ড, সুশীল সমাজ, এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে চিকুনগুনিয়া সচেতনতামূলক শোভাযাত্রার আগে অনুষ্ঠিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

নিজের মা চিকুনগুনিয়া আক্রান্ত জানিয়ে সাঈদ খোকন বলেন, আমি অন্য মায়েদের কষ্ট বুঝি। আমার মায়ের বিষণ্ণ মুখ দেখে কাজে আসি। আস্থা রাখুন। আসছে ১০ দিনের মধ্যেই চিকুনগুনিয়া মুক্ত করব ডিএসসিসি এলাকা।

তিনি বলেন, চিকুনগুনিয়া ও ডেঙ্গু চিকিৎসার জন্য নগরভবনে ২৪ ঘণ্টার টেলিচিকিৎসা ডেস্ক খোলা হয়েছে। নগরীতে চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব কিছুটা কমে এসেছে।

ডিএসসিসি মেয়র জানান, হট লাইন চালু করার পর থেকে শুক্রবার রাত ১০টা পর্যন্ত ৩১ হাজার ৮৫৬টি ফোন কল এসেছে। বিভিন্ন তথ্য জানার জন্য দেশের বিভিন্ন এলাকা ও দেশের বাইরে থেকেও ফোন কল এসেছে।

তিনি জানান, ২২ হাজার ১১২ জন নাগরিক কল করেছেন পরামর্শ ও ওষুধের জন্য। এর মধ্যে ডিএসসিসি এলাকার এক হাজার ৪৩০ জন নাগরিক কল করেছেন, তথ্য, চিকিৎসাসেবা ও ওষুধের জন্য।

তিনি আরো জানান, ৩৩৬ জন সরাসরি চিকিৎসা নেয়ার জন্য ফোন দিয়েছেন। এর মধ্যে ১৬৬ জন রোগীকে বাসায় গিয়ে চিকিৎসা দেয়া হয়েছে। পরামর্শ চেয়েছেন ১২৮ জন।

এছাড়া ডিএসসিসি এলাকার ৩৭ জনকে কল ব্যাক করে পরামর্শ দেয়া হয়েছে।নিয়ন্ত্রণে আসার পরও আশপাশের এলাকা থেকে আসতে পারে চিকুনগুনিয়া। তাই প্রত্যেক নাগরিককে তাদের নিজ অবস্থান থেকে সচেতন থাকতে হবে বলেও উল্লেখ করেন মেয়র।

শোভাযাত্রায় মশারির ব্যবহার, যত্রতত্র ফেলে রাখা পানির পাত্র পরিষ্কার করা ও চিকিৎসকের পরামর্শসহ নানা ধরনের প্রতীকী বিষয় ঠাঁই পায়।

http://www.anandalokfoundation.com/