13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আঠারো বছরে ১৩ বার পাহাড় ধস

admin
July 21, 2017 5:48 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ গত আঠারো বছরে দেশে পাহাড় ধসের ১৩টি বড় ঘটনা ঘটেছে। এতে মারা গেছে প্রায় সাড়ে ৪শ মানুষ। সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ২০০৭ ও ২০১৭ সালে। সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ভূমিধসের কারণ ও দূযোর্গ ব্যবস্থাপনা বিষয়ক এক সেমিনারে এসব তথ্য উঠে আসে। পাহাড়ি এলাকার ভূমি ধস মোকাবেলায় বৈজ্ঞানিক পদ্ধতিতে ঝুকিপূর্ণ পাহাড় চিহ্নিত করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রকৃতির এমন আগ্রাসী আচরণে অসহায় মানুষ। সমতলে বৃষ্টি কখনো কখনো আর্শীবাদ হলেও আতঙ্ক নামে পাহাড়ী জনপদে। সম্প্রতি দেশের ইতিহাসের বড় ধরনের প্রানহাণি হয়েছে রাঙ্গামাটির পাহাড় ধ্বসে। নিহত হয়েছে ১৬০ জন। ২০০৭ সালেও চট্টগ্রামে হাড়ার ধস কেড়ে নেয় ১২৭ প্রাণ। পাহাড় ধ্বসে প্রানহাণির প্রথম ঘটনা ১৯৯৯ সালে। সেবার নিহত হয়েছিল ১৭ জন।

মানবসৃষ্ট কারণে পাহাড় ধসের ঘটনা বাড়ছে। ২০০৭ সালের দুর্ঘটনার পর বিশেষজ্ঞ কমিটি ২২ টি সুপারিশ করলেও কার্যকর কোন পদক্ষেপ নেয়নি কোন সরকার।

ব্যাপক হারে বন উজাড়, আবাসনের জন্য পাহাড় কাটা, পাহাড়ে সমতলের পদ্ধতির চাষাবাদ আর ঝুঁকি নিরূপন ছাড়া রাস্তাঘাট ও নানা স্থাপনা তৈরি পাহাড় ধ্বসের বড় কারণ মনে করা হচ্ছে।

এ পর্যন্ত পাহাড় ধ্বসের যেসব ঘটনা ঘটেছে প্রায় সবগুলো্ই ঘটেছে জুন থেকে আগষ্ট- এ তিন মাসে।

http://www.anandalokfoundation.com/