13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষকের সার্টিফিকেট জালিয়াতি এতিম না হয়েও এতিম কোটায় চাকরী

admin
July 19, 2017 11:11 pm
Link Copied!

শরীয়তপুর প্রতিনিধি ॥  শরীয়তপুরে এক শিক্ষকের বিরুদ্ধে এতিম সার্টিফিকেট জালিয়াতি অভিযোগ উঠেছে। এতিম কোটার সার্টিফিকেট জালিয়াতি করে বহাল রয়েছে তার নিজ কর্মস্থল হোগলা মাকসার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে। আরিফা আক্তার মিমি নিজে এতিম সার্টিফিকেট জালিয়াতির কথা শিকার করেন। পরবর্তীতে প্রতিবেদকে নানান ভাবে অর্থের প্রলোভন দেখিয়ে সার্টিফিকেট জালিয়াতি সংক্রান্ত কোন সংবাদ প্রকাশ না করার জন্য অনুরোধ জানান। প্রতিবেদকের অনুসন্ধানে উঠে এসেছে ঐ শিক্ষকের এতিম সার্টিফিকেটের সকল জালিয়েতির তথ্য।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, আরিফা আক্তার মিমি। এতিম কোটায় ২০১৪ সালে সহকারী শিক্ষক হিসেবে সদর উপজেলার রুদ্রকর ইউনিয়নের হোগলা মাকসার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। এতিম কোটার সার্টিফিকেটের সুযোগ নিয়ে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পত্র হাতে পান ২০১৪ সালের ১৮ নভেম্বর। তার দুই দিন পর অর্থাৎ ২০ নভেম্বর ২০১৪ তারিখে তিনি যোগদান করেন।

একাডেমিক সার্টিফিকেট হিসেবে জমা দেন শরীয়তপুর সরকারী টেকনিকেল স্কুল এন্ড কলেজ থেকে এসএসসিতে ৪.০৯ জিপিএ পেয়ে ২০০৮ সালে পাশ করা সার্টিফিটেক এবং একই বিদ্যাপীঠ থেকে ২০১০ সালে ৪.৪৪ জিপিএ পেয়ে এইচএসসি পাশ করা সার্টিফেকেট। সাথে জমা দেন জেলার নড়িয়া উপজেলার নশাসন ইউনিয়নের “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা” নামে একটি এতিম খানার প্রত্যয়ন পত্র। যেই প্রত্যয়ন পত্রে উক্ত প্রতিষ্ঠান প্রধানের কোন সুপারিশ নেই। আরিফা আক্তার মিমির সহকারী শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার রোল নাম্বার ছিল ১৫৪১৯।

প্রত্যয়ন পত্রে লেখা আছে, জেলা সমাজসেবা কার্যালয় থেকে সরকারী স্মারক নং- ৪১.০১.৮৬০০.০০০.১৬.১৬৩.১৪-৫৪৪, তারিখ ১৪/০৮/২০১৪খ্রি:। তৎকালীন জেলা সমাজ সেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ ইউসুফ আলী মিয়ার ১৪/০৮/১৪ইং তারিখের স্বাক্ষরিত সেই প্রত্যয়ন পত্রে লিখা আছে আরিফা আক্তার মিমি, পিতা মৃত. আলী হোসেন সিকদার, মাতা- পারুল বেগম, গ্রাম- কাশাভোগ, ডাকঘর : আংগারিয়া, থানা : পালং জেলা : শরীয়তপুর। সে সমাজ সেবা অধিদপ্তরের আওতায় “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা” গ্রামঃ মাঝীকান্দি, ডাকঘরঃ নশাসন, উপজেলাঃ নড়িয়া, জেলাঃ শরীয়তপুর রেজিঃ নং- শরী/২৮৯ উক্ত এতিমখানায় বিগত ১৫/০১/২০০২ খ্রিঃ হইতে ২৮/১২/২০০৬ খ্রিঃ তারিখ পর্যন্ত লালিত পালিত হইয়াছে। আমি তাহার সার্বিক মঙ্গল কামনা করি।

জানা যায়, ২০০২ সালে “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা” ছিল না। ২০০৪ সালে নড়িয়া উপজেলার নশাসন ইউনিয়নে মোঃ হিফজুর রহমান নামে একব্যক্তি নিজস্ব অর্থায়নে “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা” প্রতিষ্ঠিত করে। তাহলে প্রতিষ্ঠার আগে ঐ শিক্ষক আরিফা আক্তার মিমি কি ভাবে “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা”য় লালিত পালিত হয়?

কিন্তু প্রত্যয়ন পত্রে উল্লেখিত “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা” খানায় গিয়ে কথা হয় প্রতিষ্ঠাতা মোঃ হিফজুর রহমানের সাথে। এসময় তিনি বলেন, ২০০২ সালে আমার কোন এতিম খানা ছিল না। ২০০৪ সালে আমি “মরহুম মাওঃ আঃ মতিন মহিলা এতিমখানা” নামে একটি এতিম খানা প্রতিষ্ঠা করি। আমি আরিফা আক্তার মিমি নামে কোন মেয়ে আমার প্রতিষ্ঠানে লেখা পড়া করেনি এবং আমি কাউকে এতিম সার্টিফিকেট দেইনি।

তৎকালীন ২০১৪ সালের জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও শিক্ষক নিয়োগ বোর্ডের একজন আলেয়া ফেরদৌসি শিক্ষা বলেন, শিক্ষক নিয়োগ পরীক্ষার সময় আরিফা আক্তার মিমি সমাজসেবা কর্তৃক পরিচালিত একটি এতিম প্রত্যয়ন পত্র জমা দেন। সেই প্রত্যয়ন পত্রে তৎকালীন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইউসুফ আলী মিয়ার সীল সহিত একটি স্বাক্ষর ছিল। তাই আমরা ঐ শিক্ষককে এতিম কোটায় চাকরীতে যোগদানের নিয়োগ পত্র দেই। সমাজসেবা কর্তৃক পক্ষ যদি কাউকে জালিয়েতি সার্টিফিকেট দিয়ে থাকে তাহলে সেই দায়িত্ব তাদের।

বর্তমান জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ বলেন, সহকারী শিক্ষক আরিফা আক্তার মিমির নিয়োগ হয় ২০১৪ সালে। তখন আমি এই জেলায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের দায়িত্বে ছিলাম না। সার্টিফিকেট জালিয়েতি করে শিক্ষক নিয়োগের বিষয়টি আমার জানা নাই।

প্রত্যয়ন পত্র প্রদানকারী ও তৎকালীন জেলা সমাজসেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ ইউসুফ আলী মিয়ার সাথে যোগযোগের চেষ্ঠা করেও তা সম্ভব হয়নি।

বর্তমান জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক বিশ্বজিৎ বৈদ্য বলেন, সমাজসেবা কর্তৃক পরিচালিত কোন এতিম খানা প্রতিষ্ঠার আগে কেউ যদি সেই প্রতিষ্ঠানের নামে কোন এতিম সার্টিফিকেট বা প্রত্যয়ন পত্র দিয়ে থাকে তাহেল সেটির দায়ভার সম্পূর্ন তার নিজের।

http://www.anandalokfoundation.com/