13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শব্দদূষণে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি ও আমাদের করণীয়

admin
July 18, 2017 2:38 pm
Link Copied!

আমাদের ভাব বিনিময়ের প্রধানতম মাধ্যম হচ্ছে শব্দ। কারণ শব্দ সৃষ্টি তথা ভাষার প্রয়োগ ছাড়া আমরা ঠিকঠাকভাবে এক মুহূর্তও চলতে পারি না। আবার অবসরের সঙ্গী যে সংগীত তাও সুর-তাল-লয়ের এক মনোমুগ্ধকর শব্দের খেলা; যা শুনলে হৃদয় ও মন ভরে ওঠে। লো ভলিউমে গান শুনলে তাই মনে-প্রাণে এক অন্যরকম অনুভূতির জন্ম হয়। শুধু গান নয়; মিষ্টি মধুর যে কোনো শব্দ শুনলেই আমাদের সবার মনে একরকম ভালো লাগার অনুভূতি কাজ করে। এ কারণে কোকিলের কুহুকুহু ধ্বনি যখন আস্তে আস্তে ওপরের দিকে চড়তে থাকে তখনো তা ভালো লাগে। কিন্তু কাকের কা কা শব্দ আবার সবাই সব সময়ই অপছন্দ করে থাকে।

অন্যদিকে, উচ্চমাত্রার শব্দদূষণে মনে অস্থিরতা ভর করে। মেজাজ খিটখিটে হয়ে যায়। মাথা ঝিম ধরে থাকে। অনেকে এ ধরনের অস্থিরতার কারণে অহেতুক মারামারিতে লিপ্ত হতে পারে বা অযথাই অতি ছোট কারণেও তীব্র প্রতিক্রিয়া দেখাতে পারে। ছেলেমেয়েদের পড়াশোনায় মন বসে না। বুক ধড়ফড়, রক্তচাপ বেড়ে যাওয়া, কানে কম শোনা থেকে শুরু করে দীর্ঘদিন এ রকম উচ্চমাত্রার শব্দ শ্রবণে মানুষ স্থায়ীভাবে বধিরও হয়ে যেতে পারে। কানে কম শোনা বা মাথা ভোঁ ভোঁ বা চক্কর দেওয়া রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তাহলে ভেবে দেখুন শব্দদূষণ কী পরিমাণে শারীরিক এবং মানসিক ক্ষতির কারণ হতে পারে!

আমাদের রাজধানী ঢাকা যে এখন বসবাসের অযোগ্য এক শহরে পরিণত হয়েছে তা তো পুরোনো খবর। জনসংখ্যার আধিক্য আর নাগরিক সুযোগ-সুবিধার অভাবের সঙ্গে এখানে যুক্ত হয়েছে ভয়াবহ রকম বায়ু এবং শব্দদূষণ; যা আমরা গোনার মধ্যেই সেভাবে আনছি না।

অন্য অনেক সমস্যা আছে যেগুলো (যেমন যানজট, সুপেয় পানীয় জল, পয়োনিষ্কাশন, রাস্তাঘাট নির্মাণ ইত্যাদি) সমাধান করে শহরকে নাগরিকবান্ধব করে গড়ে তুলতে চাইলেও হয়তো আমাদের সম্পদের সীমাবদ্ধতা এবং দৃশ্য বা অদৃশ্য নানা কারণে অনেক সময় সেটা সম্ভবপর হয়ে ওঠে না। কিন্তু কিছু সমস্যা আছে যা শুধুমাত্র আইনের সুষ্ঠু প্রয়োগ এবং নাগরিক সচেতনতা দিয়ে একদম প্রায় কমিয়ে আনা সম্ভব। অর্থ সেখানে বড় কোনো ব্যাপার নয়। শব্দদূষণ তেমনই একটা বিষয়; যা কমিয়ে আনতে বা সহনীয় সীমার মধ্যে রাখতে প্রয়োজন শুধুমাত্র নাগরিক সচেতনতা বৃদ্ধি এবং আইনের যথাযথ প্রয়োগ।

তবে এ জন্য সবার আগে প্রয়োজন আমাদের সদিচ্ছা। আর সমস্যা স্বীকার করে নিলে তা সমাধানের উপায় খুঁজে বের করাও সহজ হয়। কিন্তু কেন যেন সেটারই তীব্র অভাব দিন দিন আমাদের কাজকর্মে ফুটে উঠছে। ফলে ভয়াবহ রকম শব্দদূষণের সহজ শিকারে আমরা সবাই (বিশেষ করে শিশু, বৃদ্ধ এবং রোগীরা) পরিণত হচ্ছি। শারীরিক এবং মানসিক নানা বৈকল্যর ধকল আমাদের সহ্য করতে হচ্ছে; যার ব্যাপকমাত্রায় পারিবারিক, সামাজিক এবং অর্থনৈতিক নেতিবাচক প্রভাব রয়েছে। এর থেকে পরিত্রাণ তাই খুবই জরুরি।

শব্দদূষণের ক্ষতিকর প্রভাবের কথা বিবেচনায় রেখে তা নিয়ন্ত্রণের মধ্যে রাখতেই ১৯৯৭ সালের পরিবেশ সংরক্ষণ আইনে কিন্তু শহর এলাকাকে মোট পাঁচটি ভাগে (নীরব, আবাসিক, মিশ্র, বাণিজ্যিক এবং শিল্প এলাকা) ভাগ করা হয়েছে। এসব এলাকার জন্য গ্রহণযোগ্য শব্দের সর্বোচ্চ মাত্রাও তাই নিরূপণ করে দেওয়া হয়েছে।

২০০৬ সালে প্রণীত শব্দদূষণ নীতিমালা অনুযায়ী এসব এলাকার জন্য শব্দসীমা দিনে ও রাতে আলাদা আলাদাভাবে উল্লেখ করা হয়েছে। যেমন আবাসিক এলাকার জন্য সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বোচ্চ শব্দসীমা ৫৫ ডেসিবেল হলেও রাত ৯টার পর থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত তা ৪৫ ডেসিবেল নির্ধারণ করে দেয়া হয়েছে। আবার নীরব এলাকার জন্য (হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকার কর্তৃক নির্দিষ্ট করে দেওয়া কিছু প্রতিষ্ঠানের আশপাশের ১০০ মিটার এলাকা) জন্য এ শব্দসীমা যথাক্রমে দিনে ৫০, রাতে ৪০ ডেসিবেল; মিশ্র এলাকায় দিনে ৬০, রাতে ৫০ ডেসিবেল; বাণিজ্যিক এলাকায় রাতে ৭০, দিনে ৬০ ডেসিবেল এবং শিল্প এলাকায় দিনে ৭৫ এবং রাতে ৭০ ডেসিবেল নির্দিষ্ট করে দেওয়া হয়েছে ।

যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এ মাত্রার চেয়ে বেশি শব্দ সৃষ্টি করে তাহলে তার জন্য কিন্তু শাস্তির বিধানও ঠিক করে দেওয়া হয়েছে। আইনে বলা হয়েছে, প্রথমবার অপরাধের জন্য অনধিক এক মাস কারাদণ্ড বা অনধিক পাঁচ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে এবং পরবর্তী অপরাধের জন্য অনধিক ছয় মাস কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। কিন্তু বাস্তবে তার প্রয়োগ নেই বললেই চলে। অর্থাৎ কাজির গরু কিতাবে থাকার মতো অবস্থা আর কি!

আমরা এতটাই অসচেতন বা বলা যেতে পারে বল্গাহীন যে কিসের হাসপাতাল আর কিসের শিক্ষাপ্রতিষ্ঠান বা আবাসিক এলাকা—ভাবখানা এমন যেন তাতে কিছুই যায় আসে না। আমার যেমন ইচ্ছা তেমনভাবে চলব, যখন ইচ্ছা হর্ন বা মাইক বাজাব—তাতে কার কী অসুবিধা হলো তা নিয়ে যেন আমার কোনো চিন্তাই নেই! এমন ফ্রি স্টাইলে চলার নমুনা হিসেবে দেখতে ও শুনতে পাবেন সিগনালগুলোতে দাঁড়িয়েও গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেলের নিদারুণ বিকট হর্ন বাজানোর প্রতিযোগিতা। সিগনালে দাঁড়িয়ে থেকেই নির্বিকার এবং নিরবচ্ছিন্নভাবেই তা করে যাচ্ছে কিছু আপাতভাবে ভদ্র, শিক্ষিত মানুষজনই (আসলে কি তারা শিক্ষিত না শিক্ষিত নামের সার্টিফিকেটধারী!)। কী আজব ব্যাপার, তাই না?

ভাবলে অবাক লাগে যে, গণপরিবহনের (গণপরিবহনের চালকরা তো অনেকটা বল্গাহীন তা তো জানাই আছে!) পাশাপশি ব্যক্তিগত গাড়ি বা মোটরসাইকেল চালকরাও যখন যত্রতত্র হর্ন দিতে থাকেন (এমনকি সিগনালেও দাঁড়িয়ে। এখানে কেন হর্ন দিতে হবে?) তখন গণপরিবনের চালকদের সঙ্গে এসব কথিত শিক্ষিত মানুষদের বা তাদের চালকদের কি সত্যিকার অর্থেই কোনো পার্থক্য থাকল? অনেক ব্যক্তিগত গাড়ির মালিক তো আবার রীতিমতো তাঁর চালককে নিয়ম ভেঙে সবার আগে যেতে তাড়া দিতে থাকেন। বারবার হর্ন বাজাতেও তাগাদা দিয়ে থাকেন।

এমন কথিত ভদ্রজনের গাড়ি বা মোটরসাইকেল যদি যেমন খুশি তেমন ইচ্ছা স্টাইলে হর্ন বাজিয়ে চলে (যেখানে তিনি নিজেই আরোহী) তাহলে এমন শিক্ষার মূল্য কী থাকল? যে কাজ নিজের এবং অন্যের জন্য সবদিক বিবেচনায় ক্ষতিকর তা কমাতে শিক্ষিত মানুষ কোথায় আরো বেশি সচেষ্ট থাকবে এবং অন্যকে অনাহূত শব্দদূষণ না করার জন্য উৎসাহ দেবেন; সেটা না করে তাঁরা বরং উল্টো কাজটিই করে চলেছেন। তাহলে কেমনে হবে? কবে আমরা সচেতন হব?

এ কারণে আসুন অযথা হর্ন, মাইক বা অন্য কোনো উপায়েই হোক না কেন (যা আমার নিয়ন্ত্রণের মধ্যে) আমরা যেন শব্দদূষণ সৃষ্টি না করি। উন্নয়ন কাজ বা বাড়িঘর নির্মাণের সময়ে যত কমমাত্রায় শব্দদূষণ করে এবং নিয়মকানুন মেনে পরিচালনা করা যায়, ততই মঙ্গল। সেই সঙ্গে গণপরিবহনসহ সব যানবাহনে এবং মোটরসাইকেলে নিচুমাত্রার হর্ন লাগাতে বাধ্য করতে হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গভীর মনোযোগী হবেন সে আশা করছি। সেই সঙ্গে চাই আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনের যথাযথ প্রয়োগ। তাহলেই কেবল শব্দদূষণের কারণে সৃষ্ট মারাত্মক শারীরিক এবং মানষিক ক্ষতি বা জটিলতা থেকে আমরা রক্ষা পেতে পারি।

তাই, আসুন আগে নিজে সচেতন হই। অন্যকেও সচেতন করি। প্রত্যেকে যদি আমরা যার যার জায়গা থেকে সচেতন হই, তাহলেই কিন্তু এ সমস্যা সহজেই সমাধান হয়ে যায়।

http://www.anandalokfoundation.com/