13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সিটি করপোরেশনের একার পক্ষে চিকুনগুনিয়া প্রতিরোধ সম্ভব নয়

admin
July 14, 2017 7:32 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ শুধু সিটি করপোরেশনের পক্ষে চিকুনগুনিয়া প্রতিরোধ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। তিনি বলেন, এ জন্য নগরবাসীকে আরো সচেতন হতে হবে। চিকুনগুনিয়া প্রতিরোধে জনগণের অংশগ্রহণ বাড়াতে হবে। নিজ বাসা-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করে ফেলতে হবে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, আজ শুক্রবার ঢাকা উত্তর সিটি করপোরেশন কার্যালয়ে ‘চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব এবং ডিএনসিসি থেকে গৃহীত কার্যক্রম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মেয়র আনিসুল হক।

চিকুনগুনিয়া প্রতিরোধে সিটি করপোরেশন নিবিড়ভাবে কাজ করছে উল্লেখ করে মেয়র আনিসুল হক বলেন, ‘যেখানে পাঁচদিন পরপর মশা নিধনের জন্য ওষুধ প্রয়োগের কথা, সেখানে আমরা তিনদিন পরপর ওষুধ প্রয়োগ করছি। এডিস মশার প্রজননক্ষেত্র প্রতিনিয়ত ধ্বংসের জন্য ওয়ার্ড কমিশনাররা কাজ করছেন।’

এডিস মশা নিয়ন্ত্রণের জন্য সারা পৃথিবীতেই কমিউনিটি পার্টিসিপেশন বা জনগণের সম্পৃক্ততা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে মেয়র। তাই নাগরিকদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য ওয়ার্ড ও জোন পর্যায়ে র‌্যালি, শিক্ষক ও মসজিদের ইমামদের মাধ্যমে চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে করণীয় বিষয়ে বার্তা প্রচার করা হচ্ছে বলে জানান তিনি। এ ছাড়া স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে অঞ্চল ও ওয়ার্ড পর্যায়ে জনসচেতনতামূলক সভা, মাইকিং, লিফলেট বিতরণ ও পোস্টারিং, দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।

আনিসুল হক বলেন, মশা নিধনে ডিএনসিসির ২০১৭-১৮ অর্থবছরের বরাদ্দ ২৩ কোটি টাকা। তবে বর্তমানে যেভাবে মশা নিধনে ওষুধ প্রয়োগ করা হচ্ছে, তাতে এই বরাদ্দ বৃদ্ধি পেয়ে ৩০ কোটি টাকায় পৌঁছাতে পারে। বর্তমানে মশা নিধনের জন্য হস্তচালিত ৩৮৭টি মেশিন, ২৫৫টি ফগার মেশিন, ১০টি হুইল ব্যারো মেশিন এবং একটি ভেহিকেল মাউন্টেড ফগার ব্যবহার করা হচ্ছে বলেও জানান তিনি।

আনিসুল হক আরো বলেন বলেন, এডিস মশা ড্রেন, ময়লা-আবর্জনা ও জলাশয়ে জন্মায় না, বরং এডিস মশা মূলত বাসা-বাড়ির ভেতরে ফ্রিজ, ট্রে, ফুলের টব, সানসেড এবং ছাদে জমে থাকা পরিষ্কার পানিতে জন্মে। তা ছাড়া বাসাবাড়ির আশপাশে পড়ে থাকা ভাঙা হাড়ি, ক্যান, পরিত্যক্ত টায়ার এবং নির্মাণাধীন ভবনে ব্যবহৃত চৌবাচ্চা, বালতি, ড্রাম ইত্যাদি স্থানে জমে থাকা পানিতে জন্মে।

চিকুনগুনিয়া রোগ বহনকারী এডিস মশা বাসা-বাড়ির ভেতরে প্রজনন করে, ফলে পুরোপুরিভাবে এই মশা নিধন করা সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয় বলে মন্তব্য করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র। তিনি বলেন, বাসাবাড়িতে নিরাপত্তাজনিত কারণে কীটনাশক প্রয়োগ করাও ঝুঁকিপূর্ণ। এ ছাড়া চিকুনগুনিয়ায় আক্রান্ত ব্যক্তিকে মশারির মধ্যে রাখা দরকার। এসব বিষয়ে জনগণকে সচেতন হতে হবে এবং নিজ বাসাবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রেখে এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করে ফেলতে হবে।

সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাউল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এস এম এম সালেহ ভূঁইয়া, প্রধান বর্জ্য কর্মকর্তা কমোডর আবদুর রাজ্জাকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/