13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ঝুঁকি নেই

admin
July 3, 2017 11:41 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক জুকিয়া আমানো বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আইএইএর নির্দেশনা অনুসারে করা হচ্ছে। এ প্রকল্পে কোনো ঝুঁকি নেই।’ তিনি আরো জানান, এ বিদ্যুৎকেন্দ্রে ব্যবহার করা হবে সর্বাধুনিক প্রযুক্তি।

আজ সোমবার পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকা পরিদর্শন শেষে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন জুকিয়া আমানো।

জুকিয়া আমানো বলেন, ‘পরমাণু বিদ্যুৎকেন্দ্রের জন্য ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে এ রকম প্রকল্প করতে গেলে প্রথমেই ঝুঁকিহ্রাস বিষয়ে চিন্তা করতে হয়। বাংলাদেশ সরকার সব সময় আমাদের কাছে আসছে এবং তাঁরা দেশের মানুষকে কীভাবে সর্বাধিক ঝুঁকিহ্রাস ও নিরাপত্তা নিশ্চিত করে এই প্রকল্প বাস্তবায়ন করতে পারে, সে বিষয়ে অবগত হচ্ছে। আমরা তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পথ দেখিয়েছি।’

জুকিয়া আমানো আরো বলেন, ‘আইএইএর মিশন বাংলাদেশে কাজ করছে। ওই সংস্থা পৃথিবীর সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতাগুলো বাংলাদেশের সঙ্গে বিনিময় করছে।’ জুকিয়া আমানো জানান,  বাংলাদেশ যদি আইএইএর দেওয়া গাইডলাইনে চলে এবং নিজেদের সেরা অভিজ্ঞতাগুলো কাজে লাগাতে পারে তাহলে এ দেশের জনগণের সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে পারবে।

মতবিনিময় সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, ভিয়েনায় নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর, বাংলাদেশ আণবিক শক্তি সংস্থার চেয়ারম্যান ড. নাইয়ুম চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসাইন, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, আইএইএ হেড ফর নিউক্লিয়ার ইনফ্রাকচার ডেভেলপমেন্ট মিলকো কোভাচেভ, বাংলদেশ অ্যাটমিক এনার্জি রেগুলেটরি অথরিটির মেম্বার মোজাম্মেল হক, বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান ড. প্রকৌশলী মঞ্জুরুল হক, প্রকল্পের রাশিয়ান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেকজেন্ডার খাজিন, পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো, পাবনার পুলিশ সুপার জিহাদুল কবিরসহ আইএইএ, প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা এবং প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অনেকে উপস্থিত ছিলেন।

এদিকে প্রকল্প পরিদর্শন শেষে পাকশীতে বাংলা কুঠিরে আইএইএর মহাপরিচালক জুকিয়া আমানো, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান ও সেনাবাহিনীর প্রধান জেনারেল আবু বেলাল মো. শফিউল হক এক বৈঠক করেন।

ওই বৈঠকের আগে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান সাংবাদিকদের বলেন, ‘প্রকল্পের মূল কাজ চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে। কাজ শেষ হওয়ার পর নিরাপত্তার জন্য সেনাবাহিনীর নিকট দায়িত্ব হস্তান্তর করা হবে। সেনাবাহিনী তার পছন্দের বিভিন্ন সংস্থার জনবল নিয়ে নিরাপত্তা বাহিনী গঠন করবে।’

মন্ত্রণালয় সূত্র জানায়, জুকিয়া আমানো আগামী ৪ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। ওই দিন দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ইউকিয়া আমানোকে সম্মানজনক ‘ডক্টর অব ল’ ডিগ্রি প্রদান করা হবে।

http://www.anandalokfoundation.com/