13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এবার রকেট ইঞ্জিনের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া’

admin
June 23, 2017 1:36 pm
Link Copied!

নিউজ ডেস্ক:  আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত করতে সক্ষম ক্ষেপণাস্ত্রবাহী একটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করেছেন, গতকাল বৃহস্পতিবার উত্তর কোরিয়া নতুন এই ইঞ্জিনটির পরীক্ষা চালিয়েছে।

আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞা ও নিন্দা সত্ত্বেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে আবারএ ধরনের ক্ষেপণাস্ত্র ইঞ্জিন পরীক্ষারঅভিযোগ উঠল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত করতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র নির্মাণের প্রচেষ্টার অংশ হিসেবে উত্তর কোরিয়া একটি নতুন রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে। এটা ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে উত্তেজনা ছড়াবে।ট্রাম্প প্রশাসন এই ইস্যুটিকে সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছে। অবশ্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা গত মাসেই এ বিষয়ে উত্তর কোরিয়াকে সতর্কবার্তা দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক সংবাদমাধ্যমকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার নতুন এই রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এটা হতে পারে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ইঞ্জিন, যেটা যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম। মে মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রপরীক্ষা চালানোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এর এক সপ্তাহ মধ্যেই নিষেধাজ্ঞা অমান্য করে আবারও পরীক্ষা চালাল দেশটি। এর পরিপ্রেক্ষিতে আগামী মঙ্গলবার গোপন বৈঠকে বসবে নিরাপত্তা পরিষদের সদস্য দেশ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান। এর আগে গত এপ্রিলেই কোরীয় উপদ্বীপে চরমউত্তেজনা

আর মার্কিন যুক্তরাষ্ট্রের আরো কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকির কয়েক ঘণ্টার মধ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় কমিউনিস্ট দেশ উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির বিষয়ে বিশ্বকে সঠিক পদক্ষেপ নিতে আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সতর্কও করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।গত বছর বেশ কয়েকবার পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটায় উত্তর কোরিয়া। পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রপরীক্ষার জেরে ২০০৬ সাল থেকেই উত্তর কোরিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।

http://www.anandalokfoundation.com/