13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আসুন জেনে নেই আন্তর্জাতিক যোগ দিবস ও যোগের রহস্য

admin
June 20, 2017 11:11 pm
Link Copied!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশ একটি নির্দিষ্ট দিনকে যোগ দিবস হিসেবে পালন করার পক্ষে সমর্থন দেয়।

যোগের প্রবক্তা ভগবান শিব বলেছেন যোগ হ’ল- “সংযোগ যোগ ইত্যুক্তঃ জীবাত্মা পরমাত্মনঃ।” অর্থাৎ জীবাত্মার সঙ্গে পরমাত্মার সংযোগই হ’ল যোগ। জীবভাবকে শিবভাবে সমাহিত করে দেওয়া, ‘ক্ষুদ্র আমি’ কে ‘বৃহৎ আমি’র সঙ্গে মিলিয়ে দেওয়াই হ’ল যোগ।

যোগের পরিভাষা দিতে গিয়ে ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন, “যোগঃ কর্ম সু কৌশলম্‌”। অর্থাৎ কর্মের কৌশলই হল যোগ। মানুষ প্রতি মুহুর্ত্তে কর্মের মাধ্যমেই বেঁচে থাকে। আমরা যে শ্বাস নেই, কথা বলি, চলি, খাই অর্থাৎ দৈনন্দিন জীবনে যা কিছু করি তা সবই কর্ম। শুধু জাগতিক ক্ষেত্রে নয়, মানসিক ও আধ্যাত্মিক ক্ষেত্রেও আমাদের কর্মের মাধ্যমে এগিয়ে চলতে হয়। এখন এই কর্মের- তা সে জাগতিক, মানসিক ও আধ্যাত্মিক যে ক্ষেত্রেরই হোক না কেন- তার একটা নিয়ম আছে, কৌশল আছে।

কোন কর্মের এই নিয়ম বা কৌশলকে যে যতটা আয়ত্ত্ব করতে পেরেছে সে তত সুষ্ঠুভাবে  ও দ্রুততার সঙ্গে সে কর্মে সাফল্য লাভ করে।রঙ, তুলি আর কাগজ থাকলেই ছবি আঁকা যায় না, যতক্ষণ না সেই ছবি আঁকার কৌশল আয়ত্ত্ব করা যায়। এই কৌশলকে যে যতটা বেশী আয়ত্ত্ব করতে পেরেছে সে তত বড় শিল্পী। তেমনি মানব জীবনের লক্ষ্য হ’ল আনন্দঘন সত্তা পরমপুরুষ। আর তাকে পেতে হলে জড়মুখী মনকে হরিমুখী করতে হবে অর্থাৎ অন্তর্মুখী সাধনার মাধ্যমে এগোতে হবে। এই অন্তর্মুখী সাধনার কৌশল যে যতটা আয়ত্ত্ব করতে পারবে সে তত দ্রুত পরম পুরুষের সান্নিধ্যে পৌঁছে যাবে। অন্তর্মুখী সাধনার এই কৌশলই হ’ল অধ্যাত্ম জগতে যোগ।

অধ্যাত্ম বিজ্ঞান মতে মানুষের শরীরের মেরুদণ্ডের নিম্ন থেকে তিনটি নাড়ী বেরিয়েছে এর মধ্যে সুষুম্না নাড়ী সুষুম্না কাণ্ডের মধ্য দিয়ে সোজা চলে গিয়েছে সহস্রার চক্র পর্যন্ত।আর বা দিক থেকে ইড়া নাড়ী ও ডান দিক থেকে পিঙ্গলা নাড়ী বেরিয়ে ডানে বাঁয়ে ঘুরে ঘুরে পরস্পর মিলিত হতে হতে শেষে বাম নাসা দিয়ে ইড়া নাড়ী ও ডান নাসা দিয়ে পিঙ্গলা নাড়ী বেরিয়ে গেছে। এই তিনটি নাড়ী যেখানে যেখানে মিলিত হয়েছে তাকে বলে চক্র। এই ভাবে মূলাধার, স্বাধিষ্ঠান, মনিপুর, অনাহত ও বিশুদ্ধ চক্রে মিলিত হবার পরে আজ্ঞা চক্রে গিয়ে তারা আলাদা হয়েছে। মানুষের জীবভাব প্রসুপ্ত অবস্থায় থাকে এই মূলাধার চক্রে, আর সহস্রার চক্রে রয়েছেন চৈতন্য সত্তা পরম শিব। এখন যোগ হচ্ছে এই প্রসুপ্ত জীবভাবকে জাগ্রত করে সহস্রার চক্রে শিবভাবে সমাহিত করা। এখানেই জীবনের সার্থকতা, পরমা প্রশান্তি।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার ভোর ৫টা ৩০মিনিটে  তারকা বন্ধু ও যোগ প্রশিক্ষকদের সমন্বয়ে আন্তর্জাতিক যোগ দিবস-২০১৭ এর এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।  অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বিনামূল্যে যোগ ম্যাট, টি-শার্ট ও সৌজন্যমূলক উপহার দেওয়া হবে। অনুষ্ঠানে যোগদানের জন্য আগ্রহীদের আমন্ত্রণ জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হিল বা শক্ত সোলের জুতা, স্যান্ডেল পরে না আসার অনুরোধ জানিয়েছেন। কারণ এতে স্টেডিয়ামের গ্রাউন্ড, ঘাস নষ্ট হয়ে যাবে। সবাইকে রাবারের স্যান্ডেল পরে আসার আহ্বান জানানো হয়েছে।

http://www.anandalokfoundation.com/