২৪শে অক্টোবর, ২০১৭ ইং | ৯ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ | বিকাল ৩:২৮
ঈদের ছুটি ৬ দিন করার প্রস্তাব মন্ত্রণালয়ে

ঈদের ছুটি ৬ দিন করার প্রস্তাব মন্ত্রণালয়ের

বিশেষ প্রতিবেদকঃ ঈদের ছুটি ছয়দিন করার প্রস্তাব দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সম্প্রতি প্রস্তাবের সার সংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

সারসংক্ষেপটি প্রধানমন্ত্রী অনুমোদন করার পর তা মন্ত্রিসভায় উপস্থাপন করার কথা।

ঈদুল ফিতরের জন্য ছয়দিন এবং ঈদুল আজহার ছয় ছয়দিন ছুটি দেওয়ার প্রস্তাব দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জহিরউদ্দিন আহমেদ আহমেদ স্বাক্ষরিত ওই সার সংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

ওই সার সংক্ষেপে বলা হয়, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইনোভেশন টিম এর ২৭তম সভায় তিন নম্বর সিদ্ধান্তে পবিত্র ঈদের ছুটির সময় যানবাহনের ওপর মাত্রাতিরিক্ত চাপ, দুর্ঘটনা বৃদ্ধি ও দীর্ঘ ট্রাফিকজামের সৃষ্টি হওয়া এবং ঈদের ছুটির শেষে অফিস খোলার পরবর্তী দুই একদিন কর্মচারীদের উপস্থিতি কম থাকা সত্ত্বেও অফিসের ইউটিলিটি সার্ভিস, লিফট ও গাড়ি চালু রাখতে হয়।

ওই সার সংক্ষেপে আরো বলা হয়, ‘ফলে বিদ্যুৎ ও গ্যাসের সর্বোচ্চ ব্যবহার হয় না। ঈদের তিনদিনের ছুটির সঙ্গে নৈমিত্তিক ছুটির ২০ দিনের পরিবর্তে ১৪ দিন রেখে বাকি ছয়দিন দুই ঈদের সাথে তিনদিন করে সমন্বয় করার প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বর্তমানে ঈদের ছুটি তিনদিন করে দেওয়া হয়। প্রস্তাবে আরো তিনদিন যোগ করার কথা বলা হয়েছে। দুই ঈদের ওই ছয়দিন নৈমিত্তিক ছুটি থেকে নেওয়ার প্রস্তাব করা হয়েছে।

সার সংক্ষেপে আরো বলা হয়েছে, ‘অন্য ধর্মাবলম্বীরা দুই ঈদের ছুটি ভোগ করলেও তাঁদের প্রধান দুটি ধর্মীয় উৎসবের সঙ্গে দুইদিন করে চারদিন ঐচ্ছিক ছুটির প্রস্তাব করা হয়েছে। ফলে বিভিন্ন পর্বের জন্য বিদ্যমান ছুটির ভারসাম্য বজায় থাকবে।

নতুন প্রস্তাবের ব্যাপারে ওই সার সংক্ষেপে আরো বলা হয়, ‘যানবাহনের ওপর চাপ কমবে। দুর্ঘটনা কমবে। ছুটি শেষে কর্মস্থলে ফিরে আসার প্রবণতা বৃদ্ধি পাবে। খোলার পর অফিস পুরোদমে চালু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*