২১শে আগস্ট, ২০১৭ ইং | ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:০৭
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি

ফাইনালটাও আর দশটা ম্যাচের মতো : কোহলি

স্পোর্টস ডেস্কঃ ভারত-পাকিস্তানের ফাইনাল ম্যাচ নিয়ে সারা বিশ্বেই উন্মাদনা শুরু হয়েছে। সংবাদপত্রগুলো হাজার হাজার দিস্তা পাতা খরচ করে ফেলেছে। টেলিভিশন চ্যানেলগুলো বিশেষজ্ঞ মতামত নিয়ে দিন-রাত পার করছে। পরিসংখ্যান-টরিসংখ্যান দিয়ে একাকার করে ফেলেছে সংবাদমাধ্যমগুলো। তবে যাঁদের নিয়ে এত আয়োজন, তাঁরা কিনা এসব নিয়ে ভাবছেনই না।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ফাইনাল শব্দটাই মাথা থেকে ঝেড়ে ফেলেছেন তিনি। আর দশটা ম্যাচের মতো ফাইনালেও জয়ের জন্য খেলবে তাঁর দল।

রোববার ওভালে ফাইনাল ম্যাচের আগে শনিবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ‘আর অন্য ম্যাচের মতো এটিও একটি ম্যাচ। বেশি ভাবার কিছু নেই। অন্যদিনের মতো আজও অনুশীলন করেছি আমরা। খুব বেশি চাপ নিচ্ছি না। ফলাফল নিয়ে কেউ গ্যারান্টি দিতে পারবে না। এই ম্যাচের পরেও অনেক ম্যাচ খেলতে হবে আমাদের।’

ফাইনালেও অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামবে ভারত। কোহলি বলেন, ‘খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নেই। দলের সবাই ভালো খেলছে। তাই ফাইনাল ম্যাচে দলে পরিবর্তন আসবে বলে মনে হয় না।’ এ ছাড়া ফাইনাল ম্যাচের আগে সবাইকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন ভারত অধিনায়ক। কোহলি আরো বলেন, ‘কোনো ম্যাচের আগে রেকর্ড বা পরিসংখ্যান কাজে লাগে না, এগুলো নিয়ে আমরা আলোচনাও করি না। সেই দিন আপনি কেমন খেলেন সেটার ওপরই জয়-পরাজয় অনেকখানি নির্ভর করে। আপনি যদি ভালো খেলেন, তাহলে জয়ের কাজটা অনেকটাই সহজ হয়ে যায়। আমরা সেটাই করছি। কোনো পরামর্শ বা উপদেশ দলের ওপর চাপ বাড়িয়ে দেয়। সেগুলো থেকে বিরত থাকার চেষ্টা করছি আমরা।’

১০ বছর আগে, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ভারত ও পাকিস্তান। সেবার গ্রুপ পর্যায় ও ফাইনালে পাকিস্তানকে হারায় ভারত। এবার গ্রুপ পর্যায়ের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১২৪ রানের বিশাল জয় পায় কোহলির দল। এবার শিরোপাজয়ের মিশনে নামছে টিম ইন্ডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*