13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাজনৈতিক দলগুলোকে নির্বাচন কমিশনের চিঠি

admin
June 13, 2017 7:19 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক :  দলের সব পর্যায়ের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্বের বিষয়ে অগ্রগতির তথ্য আগামী ১৩ জুলাইয়ের মধ্যে নির্বাচন কমিশনকে জানাতে হবে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে। এ কথা জানিয়ে দেশের ৪০টি রাজনৈতিক দলকে চিঠি দিয়েছে কমিশন। এ ছাড়া ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোর ২০১৬সালের আয়-ব্যয়ের হিসেব জমা দিতেও চিঠি দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মহাসচিব/সাধারণ সম্পাদকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানান, নিবন্ধন প্রথা চালুর পর প্রায় ১০ বছর পেরিয়ে গেলেও এসব বিষয়ে অগ্রগতিআশা অনুযায়ী হয়নি। তাই গণপ্রতিনিধিত্বআদেশের বাধ্যবাধকতার বিষয়টি স্মরণ করিয়ে দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০-এর খ-এর খ(২) অনুচ্ছেদ অনুযায়ী, কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সকল স্তরের কমিটিতে অন্তত ৩৩ শতাংশ সদস্যপদ নারী সদস্যদের জন্য সংরক্ষণ করতে হবে। এই লক্ষ্যমাত্রা পর্যায়ক্রমে আগামী ২০২০ সাল নাগাদ অর্জন করার কথা বলা হয়েছে।

২০০৮ সালে নিবন্ধন পদ্ধতি চালুর পর ২০২০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা পূরণ করবে বলে ইসিকে প্রতিশ্রুতি দিয়েছিল রাজনৈতিক দলগুলো। তারপরেও ২০১৭ সাল পর্যন্ত সে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশও পূরণ করতে পারেনি দলগুলো। গণপ্রতিনিধিত্ব আদেশ ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আর্থিক লেনদেনের হিসাব প্রতিটি নিবন্ধিত দলকে জমা দিতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে দলের হিসাব অডিট করাতে হবে। এ হিসাবে সদস্য সংগ্রহসহ কোন খাত থেকে কতটাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনে জমা দিতে হবে।

এ ছাড়া গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২-এর ৯০-এইচ (১) (সি) ধারা অনুযায়ী নিবন্ধিত কোনো দল যদি পরপর তিন বছর কমিশনে তথ্য দিতে ব্যর্থ হয় তবে সে দলের নিবন্ধন বাতিল করতে পারবে কমিশন।

http://www.anandalokfoundation.com/