13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইউএনডিপির কাছে ১০ ধরনের সহযোগিতা চায় ইসি

admin
June 12, 2017 8:10 am
Link Copied!

বিশেষ প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কাছে দশ ধরনের কারিগরি সহযোগিতা চেয়ে প্রস্তাব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে  দুপুর ২টা ১০ মিনিট থেকে ঘণ্টাব্যাপী বৈঠকে ইসি এ প্রস্তাব দেয় বলে জানিয়েছেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

বৈঠক শেষে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের জানান, ১৯৮৫ সাল থেকে ইউএনডিপি আমাদের সহযোগিতা করে আসছে। ২০০৫ সাল থেকে নির্বাচনে সরাসরি আমাদের সঙ্গে তারা সম্পৃক্ত। আজকের বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের কাছে ১০ ধরনের কারিগরি সহযোগীতা চাওয়া হয়েছে।

আগামী ২০ জুন জাতিসংঘের আবাসিক প্রতিনিধিদের সঙ্গে আমাদের আরেকটা বৈঠক আছে এবং তারা আমাদের কোন ধরনের সহযোগিতা করবে, তা জুলাই মাসের শেষের দিকে চূড়ান্ত করবেন।যে ১০টি কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- এক কোটি ১৮ লাখ নাগরিকের হাতে এনআইডি দেওয়া, আগামী পাঁচ বছর যাঁরা ভোটার হবেন তাঁদের এনআইডি দেওয়া, ইভিএম, ভোটারদের সচেতনতার জন্য ভোটার এডুকেশন, নির্বাচনে ব্যবহারের জন্য অটো সিল যাতে বারবার কালি ব্যবহার করতে না হয়, স্মার্ট গোপন ভোট কক্ষ, স্মার্ট অমোচনীয় কালি, ট্রেনিং ম্যানুয়াল, কর্মকর্তাদের প্রশিক্ষণ ইত্যাদি।

সহযোগিতা করার ক্ষেত্রে তাদের কোনো শর্ত আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, কোনো শর্ত দিয়ে কারো কাছ থেকে কোনো ধরনের সহযোগিতা নেওয়া হবে না। সহযোগীতা নিঃশর্তভাবে নেওয়া হবে। অনেকে বলছে বিদেশি কূটনীতিকরা কমিশনকেচাপ দিচ্ছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোনো চাপ নেই। নির্বাচন কমিশন স্বাধীন প্রতিষ্ঠান। যে কেউ দেখা করতে চাইলে কমিশন তাদের এড়িয়ে যেতে পারে না।অনেকে কমিশনের সঙ্গে দেখা করছে কমিশন এতে মনে করছে তাদের গ্রহণযোগ্যতা বাড়ছে। কোনো চাপ নেই। এটা রুটিন ওয়ার্ক।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে ইউএনডিপির তিন সদস্যের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, ডেপুটি ডিরেক্টর মিস কিওকো ইউকোসুকো ও অ্যাডভাইজর ডেমোক্রেটিক গভার্নেন্স মিস শিলা তাসনিম হক উপস্থিত ছিলেন। তবেবৈঠক শেষে ইউএনডিপির প্রতিনিধি দল সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হয়নি।এ ছাড়া বৈঠকে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ারজেনারেল (অব.) মো. সাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/