13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নড়িয়ায় শিক্ষক কর্তৃক শারিরিক ও যৌন হয়রানীর অভিযোগ

admin
May 21, 2017 10:52 pm
Link Copied!

শরীয়তপুর প্রতিনিধি ॥  শরীয়তপুরের নড়িয়ায় শিক্ষক কর্তৃক শারিরিক ও যৌন হয়রানীর অভিযোগ উঠেছে। অভিযোগটি উঠে উপজেলার ঘড়িষার ইউনিয়নের ৬১ নং বাড়ইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজ্জামেল বকাউলের বিরুদ্ধে। এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। প্রকাশ্যে সহকারী শিক্ষক মোজ্জামেল বকাউলের শাস্তি ও অন্যত্র বদলীর দাবী জানায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা।

বিদ্যালয় সূত্রে জানা যায়, নড়িয়া উপজেলার একমাত্র বিদ্যালয় বাড়ইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি কয়েক বছর আগে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ করা হয়েছে। গত কয়েক মাস যাবৎ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজ্জামেল বকাউল বিশেষ করে ৬ষ্ট থেকে ৮ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সাথে শারিরিক ও যৌন হয়নারী করে আসছে। ক্লাশে পড়া না পারলে এক সাথে দুইজন ছাত্র-ছাত্রীকে কান ধরে উঠবস করায় তিনি। এছাড়াও বিদ্যালয়ের নির্ধাতির পোশাক পড়ে শিক্ষার্থীরা না আসলে, একদিন ক্লাশে পড়া না পারলে ছাত্র-ছাত্রী সবার শরীরে হাত দিচ্ছেন এই অভিযুক্ত শিক্ষক। বিদ্যালয়ের শিক্ষকদেরও অকথ্য ভাষায় গালাগালি করে বলে অভিযোগ করেন শিক্ষকরা। এ বিষয়ে প্রধান শিক্ষক দেবদাশ সাহা উপজেলা শিক্ষা অফিসারের কাছে একাধিক বার মৌখিক অভিযোগ করেন। বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের তোপের মুখে রবিবার সকালে বিদ্যালয়ে আসে ম্যানেজিং কমিটির সভাপতি সহ অন্যান্য সদস্য ও এলাকার মুরব্বীগণ। প্রকাশ্যে সকলের অভিযোগের ভিত্তিতে কোন সমাধান না দিয়ে বরং সবার সাথে অভিযুক্ত শিক্ষক মোজ্জামেল বকাউলের পক্ষে অবস্থান নেয় ম্যানেজিং কমিটি। এ নিয়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে তাদের মধ্যে। অভিযুক্ত শিক্ষককে বিচার ও অন্যত্র বদলী করতে সরাসরি জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছেন তারা।

অভিযোগের ভিত্তিতে রবিবার সকালে বাড়ইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আসে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোসলেম মল্লিক, সহ-সভাপতি আল্লা উদ্দিন, নড়িয়া উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন, সদস্য শফি মাল, স্থানীয় বাচ্চু মাল, জান শরিফ বেপারী, আবু সাঈদ ও অভিযুক্ত শিক্ষকের বড় ভাই খালেকুজ্জামান হাসান প্রমূখ। তখন বড় ভাই খালেকুজ্জামান হাসান ও আবু সাঈদ শিক্ষকদের উপর দায় চাপিয়ে তার ভাই অভিযুক্ত শিক্ষক মোজ্জামেল বকাউলের সব অন্যায়ের খাতা বন্ধ করে সবার সাথে মিলিয়ে দেয়। অন্যদিকে শিক্ষকের বিচারের দাবীতে উত্তাল ছিল বিদ্যালয়ের মাঠ।

বিদ্যালয়ে শিক্ষক কর্তৃক শারিরিক ও যৌন হয়রানীর শিকার কয়েকজন ছাত্রী বলেন, আমাদের মোজ্জামেল স্যার খুব খারাপ চরিত্রের মানুষ। উনি ক্লাশের মধ্যে আমাদের গালাগালি করে। পড়া না পারলে ক্লাশে সবার সামনে কানে ধরে উঠবস করায়। কিছু দিন আগে কয়েকজন ছাত্রী ক্লাশে পড়া না পারায় ১৫০ বারেরও অধিক সবার সামনে কানে ধরে উঠবস করায়। এছাড়াও আমাদের শরীরে অনেক সময় হাত দেয়। আমরা এই শিক্ষকের বিচার ও অন্যত্র বদলীর দাবী জানাই।

গত ৭ মে তৃতীয় শ্রেনীর ছাত্র দ্বীপ পালকে বেপোয়া মারধর করে রকাক্ত করে মোজ্জামেল বকাইল। এতে কয়েক দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিল দ্বীপ। দ্বীপের মা-বাবা বলেন আমার ছেলেকেও আমরা এই ভাবে কোন দিন মারিনি। পা থেকে পিঠ পর্যন্ত রক্তাক্ত করেছে শিক্ষক। আমরা এই অভিযুক্ত শিক্ষক মোজ্জামেল বকাউলের বিচার দাবী করি।

নাম না প্রকাশে অনি”্ছুক কয়েকজন অভিভাবক বলেন, আমরা অভিভাবকরা এখন বিদ্যালয়ে ছেলে-মেয়েদের পাঠাইতে ভয়পাই। না যে কি হচ্ছে বিদ্যালয়ে। ছেলে-মেয়েদের বিদ্যালয়ের পাঠিয়ে সব সময় আতঙ্কে থাকি। আমরা মোজ্জামেল স্যারের বিচার চাই। সেই সাথে এর অন্যত্র বদলীর দাবি জানাই।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক আফরোজ আক্তার চৈত্রি ও বিলকিস নাহার বলেন, প্রত্যেক মুহূর্তে শিক্ষক মোজ্জামেল শিক্ষার্থীই শুধু নয় আমাদের সাথেও খারাপ আচরণ করে। কিছু দিন আগে প্রকাশ্যে শিক্ষার্থীদের সামনে আমাদের গালাগালি করে। আমরা এই শিক্ষকের বিচার দাবী করি।

অভিযুক্ত সহকারী শিক্ষক মোজ্জামেল বকাইল বলেন, প্রধান শিক্ষকের কার সাজিতে এই সব হচ্ছে। আমি ক্লাশে পড়ার জন্য একটু চাপ দেই তাই সবাই মিলে আজকে আমার উপর চাপ সৃষ্টি করছে। প্রধান শিক্ষকের বিভিন্ন কাজে আমি বাধা দেই। তাই সে চায় আমি এখান থেকে বদলী হলে ইচ্ছে মত বিদ্যালয় চালাতে পারবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবদাশ সাহা বলেন, আমি মোজ্জামেলকে ছোট ভাইয়ের মত দেখতাম। কিছু দিন আগে তৃতীয় শ্রেণীর এক ছাত্রকে বেপরোয়া ভাবে মারধর করে। এত ঐ ছাত্র অনেক আঘাত প্রাপ্ত হয়। কিছু দিন হাসপাতালেও ছিল। আমি তখন শুধু কমিটি ও উপজেলা শিক্ষা অফিসারকে জানিয়েছি। দিন দিন এর অন্যায়ের মাত্রা বেড়ে যাচ্ছে। এটার একটা সমাধান হওয়া উচিৎ।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোসলেম মল্লিক বলেন, মোজ্জামেল স্যারের একটু সমস্যা আছে। আমরা সবাই মিলে শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে মিলিয়ে দেই।
নড়িয়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গির হোসেন বলেন, এ বিষয়ে এখনও কেউ আমার কাছে লিখিত অভিযোগ করেনি। অভিযোগ করলে তদন্তে সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে। তাছাড়া আগামীকাল আমার অফিসার পাঠিয়ে বিষয়টি দেখবো।

http://www.anandalokfoundation.com/