13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশে গ্যাস উত্তোলনের পরিমাণ বেড়ে চলেছে

admin
May 11, 2017 11:55 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  ‘টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে বর্তমান সরকার জ্বালানি নিরাপত্তাকে অগ্রাধিকার দিচ্ছে। এরই মধ্যে গ্যাস সেক্টরে নতুন কূপ খননসহ ব্যাপক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। ফলে দেশে গ্যাস উত্তোলনের পরিমাণ বেড়ে চলেছে বললেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘সেইফকন-২০১৭’-এর উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

নিরাপদ নির্মাণ, বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক তিনদিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করছে স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড।

শিল্পমন্ত্রী বলেন, ‘২০০৯ সালের জানুয়ারি মাসে দৈনিক গ্যাস উত্তোলনের পরিমাণ ছিল এক হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট। বর্তমানে এর পরিমাণ দাঁড়িয়েছে দুই হাজার ৭৪০ ঘনফুটে উন্নীত হয়েছে।’

দেশে বর্তমানে নতুন আন্তর্জাতিক বিমানবন্দর এবং মেট্রো রেল প্রকল্পের মতো মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের ফলে নির্মাণ শিল্প খাতে নতুন মাত্রা যোগ করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আমির হোসেন আমু বলেন, ‘এ সুযোগ কাজে লাগাতে দেশেই আন্তর্জাতিক মানের নির্মাণ উপকরণ, যন্ত্রপাতি ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। এর ফলে নির্মাণ সামগ্রীর অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে রপ্তানির মাধ্যমে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জনের পথ প্রশস্ত হবে।’

আমির হোসেন আমু বলেন, ‘বিদ্যুৎ উৎপাদনে একক জ্বালানির ওপর নির্ভরতা কমাতে জ্বালানি বহুমুখীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। কয়লা, গ্যাস, তরল জ্বালানি, নবায়নযোগ্য শক্তি, নিউক্লিয়ার শক্তি ইত্যাদি জ্বালানিনির্ভর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশের (আইইবি) সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ড. এম শামীম জেড বসুনিয়া, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদ মালিক, স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েজুল আলম প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, তিনদিনব্যাপী আয়োজিত এ প্রদর্শনীতে দেশ-বিদেশের ৬৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের স্টলে জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য, নির্মাণ উপকরণ, সবুজ প্রযুক্তি ও যন্ত্রপাতি প্রদর্শন করছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

http://www.anandalokfoundation.com/