13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কর্ণফুলি টানেল নিয়ে বিপাকে সরকার

admin
May 10, 2017 1:11 pm
Link Copied!

রাজিব শর্মা,চট্টগ্রাম।। থমকে আছে কর্ণফুলি নদীর তলদেশে টানেল নির্মাণের কাজ। চুক্তির পর আট মাস পেরিয়ে গেলেও অর্থছাড় করছে না চীন। ফলে কাজ শুরু করা যাচ্ছে না। এদিকে অর্থছাড় না হওয়ায় ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে সেতু কর্তৃপক্ষের টানাপড়েন সৃষ্টি হয়েছে। এই যখন অবস্থা, তখন এ প্রকল্পের ব্যয় আরেকবার বাড়ানোর আভাস পাওয়া যাচ্ছে। সেক্ষেত্রে এটি হবে তৃতীয় দফায় ব্যয় বৃদ্ধি। সব মিলিয়ে কর্ণফুলি টানেল নির্মাণ প্রকল্প নিয়ে নানামুখী বিপাকে পড়েছে সরকার।

চট্টগ্রামের কর্ণফুলি নদীতে টানেল নির্মিত হলে এটি হবে দেশে পানির নিচ দিয়ে প্রথম যান চলাচলের রুট। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরকালে গত বছরের ১৪ অক্টোবর কর্ণফুলি টানেল নির্মাণে চীনের সঙ্গে ঋণচুক্তি হয়। সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শি জিনপিং এ প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন।

কিন্তু সর্বশেষ সংবাদ হচ্ছে, এ প্রকল্পের প্রকল্প পরিচালকসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা টানেলটি নির্মাণে
ব্যাপক তৎপর হলেও চীনের পক্ষ থেকে আর্থিক সাড়া পাওয়া যাচ্ছে না। ঋণচুক্তি সইয়ের পর থেকে সড়ক
পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা একাধিকবার জানিয়েছেন, শিগগিরই টানেল নির্মাণের কাজ শুরু হবে। কিন্তু এ পর্যন্ত ভূমি উন্নয়ন ও প্রকল্পের সার্ভিস এরিয়া নির্মাণ ছাড়া আর কোনো কাজ হয়নি। অথচ ২০২০ সালের  জুনের মধ্যে নির্মাণকাজ শেষ হওয়ার কথা।

বিশ্লেষক ও প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, তিন দশমিক চার কিলোমিটার দীর্ঘ এই টানেল নির্মাণের বিষয়টি আঞ্চলিক কূটনীতিতেও প্রভাব ফেলতে পারে। কারণ এটিসহ মোট ৫টি প্রকল্পে চীনের সঙ্গে চুক্তি হয়েছে। অথচ একটি প্রকল্পেও অর্থায়ন করেনি দেশটি। এ নিয়ে ঢাকা-বেইজিং বিস্তর চিঠি চালাচালির পরও কাজের কাজ কিছুই হয়নি। তাই বাধ্য হয়ে চীন সফরে যায় বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) প্রতিনিধি দল। তাতেও অর্থায়নের সময়সূচি সুনির্দিষ্টভাবে আদায় করা যায়নি। দৃশ্যত বর্তমানে এহেন পরিস্থিতি থেকে উত্তরণের পথও খুঁজছে ইআরডি।

প্রকল্পসংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান, ঋণচুক্তি সইয়ের পর আট দফা প্রয়োজনীয় কাগজপত্র চেয়েছে চীনের এক্সিম ব্যাংক। প্রতিবারই তাদের চাহিদা অনুযায়ী তথ্য সরবরাহ করা হয়েছে। সব শর্ত পূরণের পরও চীনের এক্সিম ব্যাংক টাকা দিচ্ছে না। ঋণচুক্তি কার্যকর করতে ঢাকা থেকে বারবার যোগাযোগ করা হলেও সাড়া মিলছে না চীনের ওই ব্যাংকটির। অথচ টাকা না পাওয়ায় ঠিকাদারকে ‘মোবিলাইজেশন মানি’ দিতে পারছে না টানেল বাস্তবায়নকারী কর্তৃপক্ষ। এর পরও আশার কথা হচ্ছে এই যে, চীনা ঋণে বাস্তবায়নাধীন প্রকল্পের বিষয়ে আলোচনা করতে চলতি মাসে এক্সিম ব্যাংকের একটি প্রতিনিধি দলের ঢাকায় আসার কথা রয়েছে।

এ বিষয়ে কর্ণফুলি টানেলের প্রকল্প পরিচালক ইফতেখার কবীর আমাদের সময়কে বলেন, ইআরডি প্রতিনিধি দল ইতোমধ্যে চীন সফরে গিয়ে ঋণের বিষয়ে বৈঠক করেছে। আমরা জেনেছি, এ মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের মধ্যে এক্সিম ব্যাংকের প্রতিনিধিরা ঢাকায় আসতে পারেন।

এদিকে সেতু বিভাগ সূত্র জানায়, কর্ণফুলি টানেলসহ চীনা ঋণের বিষয়ে ইআরডিতে সম্প্রতি বৈঠক হয়েছে। তাতে বলা হয়েছে ঋণচুক্তি কার্যকরে চুক্তির শর্তানুযায়ী ইআরডি থেকে প্রয়োজনীয় নথিপত্র গত ২২ জানুয়ারি
এক্সিম ব্যাংকে পাঠানো হয়েছে। গত ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি বেইজিংয়ে ইআরডি প্রতিনিধি দল এক্সিম ব্যাংকের সঙ্গে বৈঠক করে।

সে সময় ব্যাংক কর্তৃপক্ষ জানায়, প্রয়োজনীয় কিছু ‘ডকুমেন্টের ঘাটতি’ রয়েছে। কিন্তু এ পর্যন্ত এক্সিম ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়নি সেই ঘাটতিগুলো কী কী। উল্টো ইআরডির পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে কী কী ডকুমেন্ট পাঠাতে হবে? ইআরডি থেকে গত ২৯ মার্চ এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে এক্সিম ব্যাংকে। এ চিঠির জবাব পর্যন্ত মেলেনি এ পর্যন্ত। ২০ এপ্রিল অনুষ্ঠিত ওই সভার কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে আবারও চীনা কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানতে চাওয়া হবে, ঋণচুক্তি কার্যকর করতে কী কী কাগজপত্রের ঘাটতি রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, গত ২ মে প্রকল্প পরিচালক সেতু সচিবকে এক চিঠিতে জনান, কাজ শুরু করতে ঠিকাদার প্রতিষ্ঠান ১২ কোটি ৯২ লাখ ডলার ‘মোবিলাইজেশন মানি’ দাবি করেছে। এ অগ্রিম অর্থ পরিশোধে এবং প্রকল্পের ভূমি হস্তান্তরে বিলম্ব হলে ভবিষ্যতে প্রকল্প ব্যয় বৃদ্ধির আশঙ্কা রয়েছে। ওই চিঠিতে উল্লেখ করা হয়, সেপ্টেম্বরের মধ্যে প্রকল্পের সব জমি ঠিকাদারের কাছে হস্তান্তর করা সম্ভব নয়। ভূমি হস্তান্তরে প্রকল্পের পটিয়া অংশে অন্তত ২১ জুলাই পর্যন্ত এবং আনোয়ারা অংশে ২৩ আগস্ট পর্যন্ত সময় প্রয়োজন। এ ছাড়া কর্ণফুলি টানেল প্রকল্পে আমদানি করা মালামালের শুল্ক পরিশোধ নিয়েও সংকট দেখা দিয়েছে। এ প্রকল্পের উন্নয়ন প্রকল্প পরিকল্পনায় ৭৭৬ কোটি রাখা হয়েছে শুল্ক বাবদ। আমদানি করা মালামালের তালিকা ঠিকাদার না দেওয়ায় সংশোধিত এডিপিতে শুল্ক বাবদ কোনো অর্থই বরাদ্দ রাখা হয়নি। এ অবস্থায় আমদানিকৃত মালামাল বন্দরে আটকা পড়তে পারে বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত।

চুক্তি অনুযায়ী, প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ যে দিন ঠিকাদারকে ‘মোবিলাইজেশন মানির’ চেক দেবে অথবা ইআরডি ঠিকাদারকে টাকা দিতে এক্সিম ব্যাংককে নোটিশ দেবে, সেই দিনকে কাজ শুরুর দিন হিসেবে গণ্য করা হবে। যেহেতু এখনো টানেলের নির্মাণকাজ শুরু হয়নি, সেহেতু কাজ শুরুর দিন শুরু হতে আরও বিলম্ব হবে। আর এ বিলম্বের কারণে ব্যয়ও আরেক দফা বৃদ্ধি পাওয়াই যুক্তিসঙ্গত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রসঙ্গত, প্রকল্পটি অনুমোদনের আগেই এর ব্যয় বেড়েছে দুই দফায়।

প্রকল্পসংশ্লিষ্ট সূত্র আরও বলছে, এরই মধ্যে টানেল নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি (সিসিসিসি) লিমিটেডের সঙ্গে টানাপড়েন শুরু হয়েছে প্রকল্প কর্তৃপক্ষের। এর কারণ ঋণের টাকা না পাওয়া। ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গেও চলছে প্রকল্প পরিচালকের টানাপড়েন। ঠিকাদারি প্রতিষ্ঠানটির ব্যাপারে সেতু বিভাগের কাছে লিখিত আপত্তি জানিয়েছেন প্রকল্প পরিচালক। সেখানে তিনি সিসিসিসির বাংলাদেশ প্রতিনিধি হু গুয়াংশেংয়ের চিঠির ভাষা, যোগ্যতা ও মানসিকতার বিষয়ে আপত্তি জানান।

অন্য একটি সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরের এডিপিতে কর্ণফুলি টানেল প্রকল্পে সরকারের (জিওবি) বরাদ্দ রয়েছে ৯৫৭ কোটি টাকা। এর মধ্যে ১১০ কোটি ব্যয় হয়েছে জমি অধিগ্রহণে। অবশিষ্ট অর্থে ভূমি উন্নয়ন ও অন্যান্য কাজ চলছে। টানেলের মূল কাজ অর্থাৎ নদীর তলদেশে যান চলাচলের উপযোগী টিউব নির্মাণে কাজ শুরু করার মতো অর্থ নেই প্রকল্প কর্তৃপক্ষের কাছে।

সরকারের প্রকল্প পরিকল্পনা অনুযায়ী, কর্ণফুলি টানেল নির্মাণে ব্যয় হবে ৮ হাজার ৪৪৬ কোটি টাকা। এতে ২ শতাংশ সুদে ২০ বছর মেয়াদে চীন ঋণ দেবে প্রায় ৪ হাজার ৮০০ কোটি টাকা। চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের এডিপিতে এ প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৯৮১ কোটি টাকা। এর মধ্যে ১ হাজার ২৪ কোটি টাকা ঋণ বাবদ চীনের কাছ থেকে পাওয়ার কথা।

আগামী মাসেই শেষ হচ্ছে চলতি অর্থবছর। অথচ এখনো টাকা পাওয়া যায়নি চীনের কাছ থেকে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে কর্ণফুলি নদীর ১৫০ ফুট গভীরে দুটি টিউবে চলবে যানবাহন। ২০১৫ সালের নভেম্বরে একনেকে অনুমোদন পায় কর্ণফুলি টানেল প্রকল্প।

টানেলের শহরপ্রান্ত থাকবে পতেঙ্গার নেভাল একাডেমি পয়েন্টে। অপর প্রান্ত থাকবে নদীর পশ্চিম তীরে আনোয়ারায়। তিন দশমিক চার কিলোমিটার দীর্ঘ টানেলের পূর্ব প্রান্তে পাঁচ কিলোমিটার এবং পশ্চিমে এক কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণেরও পরিকল্পনা রয়েছে সরকারের।

http://www.anandalokfoundation.com/