13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে ভোট কারচুপির অভিযোগে নির্বাচন বর্জন করেছে বিএনপি

admin
May 8, 2017 11:31 pm
Link Copied!

মেহের আমজাদ,মেহেরপুর (০৮-০৫-১৭)ঃ মেহেরপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে আ’লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মাহফুজুর রহমান রিটন  ১১৫১৯ ভোট পেয়ে বেসরকারী ভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দি বিএনপি মনোনীত  ধানের শীষ প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর বিশ্বাস পেয়েছেন ৮৪১৬ ভোট। গেল ২৫শে এপ্রিল পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৭ নং ওয়ার্ডের সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের ১১ ও ১২ নং ২টি কেন্দ্রের ভোট গ্রহনে ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে স্থগিত ঘোষনা করেছির প্রিজাইডিং অফিসার। ফলে সেদিন ফলাফল ঘোষনা করতে পারেনি নির্বাচন কমিশন। গতকাল সোমবার স্থগিত কেন্দ্র দুটিতে ভোট গ্রহণ শেষে বেসরকারীভাবে ফলাফল ঘোষনা করেছে রিটার্ণিং কর্মকর্তা রোকুনুজ্জামান। মেয়রের পাশাপাশি এ ওয়ার্ডের মহিলা কাউন্সিলর ও কাউন্সিলর পদে বিজয়ীদেরও নাম ঘোষনা করা হয়েছে।

নির্বাচন বর্জন ঃ মেহেরপুর পৌরসভা নির্বাচনে স্থগিত হওয়া ৭ নম্বর ওয়ার্ডের ১১ ও ১২ নম্বর কেন্দ্রের পুনরায় ভোট গ্রহন বর্জন করেছে বিএনপি সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর বিশ্বাস। গতকাল সোমবার সকাল ৮টা থেকে ১১ ও ১২ নম্বর কেন্দ্রের ভোট গ্রহন শুরু হয়। এদিকে ভোট শুরু হওয়ার ৩ ঘন্টা পর বেলা সাড়ে ১১ টার দিকে বিএনপি সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর বিশ্বাস (ধানের শীষ প্রতীক) ভোট কেন্দ্রে উপস্থিত থেকে নির্বাচনের সার্বিক দিক বিশ্লেষন করে নির্বাচনে জাল ভোট দেওয়া, জোর করে ব্যালটে সিল মেরে নেওয়া সহ নানা ভাবে ভোট কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষনা দেন। এসময় সেখানে বিএনপি সমর্থিত প্রার্থীর এজেন্টরা উপস্থিত ছিলেন। তবে বিএনপি ভোট বর্জন করলেও ভোট গ্রহন চলে বিকেল ৪টা পর্যন্ত।

বিএনপি সমর্থিত প্রার্থী জাহাঙ্গীর বিশ্বাস (ধানের শীষ প্রতীক) জানান, প্রতিটি ভোটার যখন ভোটকেন্দ্রে ভোট দিতে আসে তখন সরকারি দলের প্রার্থীর এজেন্টরা ভোটারদের পিছনে গিয়ে ব্যালটে তাদের পক্ষে ছিল মেরে নেয়, কয়েকটি বুথে বই ধরে ছিল মেরে নেওয়া হয়েছে, কোন ভোটারই স্বাধীনভাবে তাদের ভোট প্রদান করতে পারেনি। এমতবস্থায় গণতন্ত্রের স্বার্থে আমরা নির্বাচনে অংশ গ্রহন করলেও ভোট কেন্দ্রে যে নৈরাজ্য সৃষ্টি এবং ভোটারদের অধিকার হরন করার পাশাপাশি এই প্রহসনের নির্বাচনের প্রতিবাদে ভোট বর্জন করা হয়েছে। প্রশাসনের ভূমিকা নিয়ে তিনি আরো বলেন, প্রশাসন সরকারি দলের প্রার্থীর পক্ষে কাজ করেছেন, নিরপেক্ষ ভাবে কাজ করেননি। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তা প্রশাসনের পক্ষ থেকে কোন পদক্ষেপ নেয়নি আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণ জানান, ভোট যেন নিরপেক্ষ না হয় সেজন্য সরকারি দলের প্রার্থীর লোকজন বিএনপির কার্যালয়ে হামলা চালিয়েছে। যা অন্যান্ত নিন্দাকর। মেহেরপুরবাসী এই প্রহসনের নির্বাচন মেনে নেয় নি। তাই নির্বাচনে ব্যপক কারচুপির কারণে নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী মাহাফুজুর রহমান রিটন (নৌকা প্রতীক) জানান, সকাল থেকে নির্বাচন সুষ্টভাবে অনুষ্ঠিত হচ্ছিল। ভোটাররা নির্বিঘেœ ভোট কেন্দ্রে এসে ভোট প্রদান করছিল, প্রশাসনের ভূমিকাও ছিল ভালো কিন্তু হঠাৎ করে বিএনপি নির্বাচন বর্জন করার ঘোষনা দেয়। তবে বিএনপি যে অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছে তা সঠিক নয়। বিএনপি কার্যালয়ে হামলার ঘটনায় তিনি জানান, কে বা কারা এই কর্মকান্ড ঘটিয়েছে তা জানি না তবে যদি আমার কোন সমর্থক যদি এই কর্মকান্ড ঘটিয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব গোলাম রসুল নির্বাচনী কেন্দ্র পরিদর্শন করে জানান, নির্বাচন সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয়েছে, বিএনপি জানে তাদের পরাজয় নিশ্চিত তাই তারা আগে থেকেই নির্বাচন বর্জন করে নিয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ হোসেন জানান, ভোট কেন্দ্রে কোন অপ্রীতিকর অবস্থার সৃষ্টি হয়নি। আইন-শৃঙ্খলা বাহিনী সব সময় সতর্ক ছিল। সাধারণ মানুষেরা নির্বিঘেœ ভোট কেন্দ্রে এসে ভোট দিয়েছে।

উল্লেখ্য, গত ২৫ এপ্রিল ১৩টি কেন্দ্রের ফলাফলে নৌকা প্রতীকের প্রার্থী মাহফুজুর রহমান রিটন নৌকা ১৩৬৯ ভোটে এগিয়ে ছিল। সেদিন ১৩টি কেন্দ্রে নৌকা পেয়েছিল ৯,২০৯ ভোট এবং ধানের শীষে জাহাঙ্গীর বিশ্বাস পেয়েছিল ৭,৮৪১ ভোট।

http://www.anandalokfoundation.com/