13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোজায় পণ্যের দাম না বাড়ানোর অঙ্গীকার ব্যবসায়ীদের

admin
April 30, 2017 3:33 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক :  রমজান মাসে নিত্যপণ্যের দাম না বাড়ানোর অঙ্গীকার করেছেন ব্যবসায়ীরা।

আজ দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সভা শেষে ব্যবসায়ী নেতারা এ ঘোষণা দেন।

বেলা ১১টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সভা শুরু হয়। দুই ঘণ্টাব্যাপী এ সভায় সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপের প্রতিনিধিসহ বিভিন্ন বণিক সমিতির নেতারা অংশ নেন।

এ ছাড়া ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি), সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা সভায় যোগ দেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী দেশের মানুষের আর্থসামাজিক অবস্থা বিচার-বিশ্লেষণ করে ও সরকারের মজুদের কথা উল্লেখ রমজানে নিত্যপণ্যের দাম না বাড়ানোর জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান।

সভার শুরুতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, রমজানে উৎপাদক, আমদানিকারক, পরিশোধক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সহযোগিতা প্রয়োজন। চাল, আটা, চিনি, ভোজ্যতেল, ডাল, পেঁয়াজ, রসুন, আদা, ছোলা, খেজুর, হলুদ ইত্যাদির বাজার স্বাভাবিক রাখা জরুরি। বাজার স্বাভাবিক রাখার জন্য ব্যবসায়ীদের সহযোগিতা দরকার।

সভায় ব্যবসায়ী নেতারা বলেন, রমজানে তাঁরা নিত্যপণ্যের দাম বাড়াবেন না। এ জন্য সরকারের সহযোগিতা প্রয়োজন। বিভিন্ন সময় দাম বাড়ার জন্য সরকারের বিভিন্ন সংস্থার সমন্বয়হীনতা ও অসহযোগিতাকে দায়ী করেন ব্যবসায়ী নেতারা।

এ সময় পাইকারি ব্যবসায়ী ও আমদানিকারকরা বলেন, পাইকারি বাজারে এক দাম আর খুচরা বাজারে গেলে দাম বেড়ে যায়। এ জন্য সরকারের বাজার মনিটরিং কমিটিসহ অন্যান্য সমন্বয়হীনতাকে দায়ী করেন তাঁরা।

ব্যবসায়ীদের অভিযোগের জবাবে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ব্যবসায়ীদের দাবি-দাওয়া পূরণ করা হবে। বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে। এ ছাড়া ব্যবসায়ীরা রমজানে পণ্যের দাম না বাড়ালে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের বিশেষভাবে পুরস্কৃত করা হবে।বর্তমানে যে বাজারমূল্য, তা স্বাভাবিক দাবি করে রমজান মাসে এ অবস্থা বজায় থাকবে জানান বাণিজ্যমন্ত্রী।

http://www.anandalokfoundation.com/