13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভূমি ও কৃষি সংস্কারের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন

admin
April 17, 2017 10:09 pm
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি

ভূমি ও কৃষি সংস্কারের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন

আজ ১৭ এপ্রিল ২০১৭ রোজ সোমবার সকাল ৯ ঘটিকায় বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন ও জাতীয় কিষাণী শ্রমিক সমিতির উদ্যোগে আর্ন্তজাতিক কৃষক সংগ্রাম দিবস উপলক্ষ্যে গাজীপুরস্থ বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউটের শ্রমিক ক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালী অনুষ্ঠিত হয়।

কৃষি সংস্কার দাবিতে ১৯৯৬ সালের ১৭ এপ্রিল ব্রাজিলের পাড়ার অ্যামাজন রাজ্যের একটি রাজপথ অবরোধ করেছিল ভূমিহীন শ্রমিক আন্দোলন (MST) এর কর্মীরা। সেখানে নির্বিচারে গুলি চালিয়ে নিরস্ত্র নারী, শিশু, সন্তান সম্ভবা জননী সহ ১৯জন কিষাণকিষাণীকে হত্যা করা হয় এবং আরও দুইজন বেশ কিছু দিন পরে মারা যান, এবং শত শত কৃষক গুরুতর আহত  হন। আর্ন্তজাতিক কৃষক সংগঠন লা ভিয়া ক্যাম্পেসিনা, মেক্সিকোতে তার দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে ১৭ এপ্রিলকে আর্ন্তজাতিক কৃষক সংগ্রাম দিবস ঘোষনা করেন।  

প্রতি বছরের ন্যায় এবছরও যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন ও জাতীয় কিষাণী শ্রমিক সমিতি আর্ন্তজাতিক কৃষক সংগ্রাম দিবস পালন করে। সমাবেশের পরে র‌্যালী অনুষ্ঠিত হয়।

সমাবে বক্তারা বলেন, দেশের কৃষক, ক্ষেতমজুর, ভূমিহীন, গ্রামীন ও বিভিন্ন কর্মে নিযুক্ত শ্রমজীবীগণ বর্তমানে দুঃস্থ ও মানবেতর জীবন যাপন করছে। বেকারত্ব, রোগ-শোক, অনাহার তাদের জীবনের নিত্য সঙ্গী। শ্রমজীবী মানুষের এই জীবন-মরণ সমস্যা সমাধানে সরকারের কোন উদ্যোগ নেই। শ্রমজীবীদের বেকারত্ব, কাজ, জমি, চিকিৎসা, শিক্ষা, দুঃস্থ ও বৃদ্ধকালীন নিরাপত্তা ইত্যাদি বিষয় সমূহকে ইসু বলে মনে করছে না। অথচ দেশে আজকে সবচেয়ে বড় সমস্যা হলো কৃষক ও কৃষি শ্রমিকদের কাজ ও জমির অভাব এবং তার সাথে তাদের শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান ও সামাজিক নিরাপত্তাহীনতা। এই সমস্যার সমাধান হলে দেশ থেকে দারিদ্র, জঙ্গিবাদ, সন্ত্রাস কমবে এবং জাতীয় উন্নয়ন ঘটবে।

দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য আজ পর্যন্ত কোন সরকার ভূমি ও কৃষি সংস্কারের উদ্যোগ গ্রহণ করেনি। অথচ ভূমি ও কৃষি সংস্কার বাদ দিয়ে এদেশে বিপুল দরিদ্র জনগোষ্ঠির ভাগ্য পরিবর্তন সম্ভব নয়। বর্তমান ভূমি ব্যবস্থা চালু থাকলে ভবিষ্যতে কৃষবের হাতে কোন জমি থাকবে না, জমি চলে যাবে ব্যবসায়ীদের হাতে। পৃথিবীর বহু উন্নত দেশেও কর্মসংস্থান ও দারিদ্র্য দূর করার স্বার্থে ভূমি ও কৃষি সংস্কার কর্মসূচী বাস্তবায়িত হয়েছে।

মোঃ আব্দুর রহিমের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, মামুন হোসেন, গোলাম ছরোয়ার প্রমূখ।

জনাব আব্দুল মজিদ তার বক্তব্যে ভূমি ও কৃষি সংস্কারের দাবি নিয়ে আন্দোলন সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন খোদ চাষী জমির মালিক অর্থাৎ যে জমি চাষ করবে সে জমির মালিক এই নীতির ভিত্তিতে ভূমির মালিকানা নির্ধারণ করতে হবে। দেশীয় বীজ রক্ষায় বিদেশী বীজ, জিএমও বীজ বন্ধ করা ও বীজের সাবোভৗমত্ব রক্ষা করা এবং কৃষি জমি রক্ষার স্বার্থে জমির বাণিজ্যিকীকরণ বন্ধ করা সহ ভূমি ও কৃষি সংস্কারের জন্য ফেডারেশনের ১৫ দফা দাবির যৌক্তিকতা তুলে ধরেন।

তিনি আরো বলেন, আমরা জেনেছি জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিল কৃষক ও গ্রামীন এলাকায় বসবাসরত অন্যান্য শ্রমজীবী মানুষের অধিকারের বিষয় খসড়া ঘোষণা প্রস্তুত করেছে, আমাদের দাবি সরকার যেন তা সমর্থন করেন এবং খসড়া ঘোষণা প্রস্তুতিতে বিশেষ ভুমিকা রাখার জন্য আর্ন্তজাতিক কৃষক সংগঠন লা ভিয়া ক্যাম্পেসিনা কে ধন্যবাদ জানান।

বার্তা প্রেরক

গোলাম ছরোয়ার

অর্থ সম্পাদক

 

http://www.anandalokfoundation.com/