13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ……

admin
April 14, 2017 12:22 am
Link Copied!

পাটকেলঘাটা ডাক বাংলোর বেহাল দশা ঃ নিরাপত্তার অভাবে রাত্রি যাপনে অনিহা
এস. এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা প্রতিনিধি ॥
সাতক্ষীরা জেলার সর্ব বৃহৎ বানিজ্য কেন্দ্র পাটকেলঘাটার ডাক বাংলোটি নিরাপত্তার অভাবে বাইরে থেকে আসা বিভিন্ন পেশার সাধারন জনগন রাত্রি যাপনে অনিহা প্রকাশ করছেন। সাথে সাথে অবহেলিত অবস্থায় রয়েছে দীর্ঘদিনের এই বাংলোর কক্ষগুলো। বেশীর ভাগ রুমের অংশ বিশেষ ফাটলের সৃষ্টি হয়েছে। কপোতাক্ষ নদের ধারে গড়ে ওঠে এই বাংলোয় নেই কোন নিরাপত্তার ব্যবস্থা। বাংলোর চারিপাশে নিরাপত্তা বেষ্ঠনি দিয়ে যে প্রাচীর গুলো তৈরি করা হয়েছিল সেগুলো ভেঙ্গে চুরে নষ্ট হয়ে গেছে। দুর দুরান্ত থেকে আসা মানুষজন ডাক বাংলোয় গেলে আর থাকতে চাইনা। একটা অজুহাত, যে নদীর ধারে ফাঁকা জায়গা তাছাড়া গাড়ী রাখারও কোন ব্যবস্থা না থাকায় চলে যায়।
সূত্রে জানা যায়, অনেক পুরাতন ডাক বাংলোটি ১৯৮৯ সালে সংস্কার করে একতলা ভবনে রুপান্তরিত করা হয়। ১৯৯০ সালে সরকারীভাবে ভবনটির উদ্বোধন করা হয়। এখানে ৩টি রুম ও একটি কনফারেন্স কক্ষ তৈরী করা হয়। এরই ভিতরে ২৬ বছর পার হয়ে গেছে। শুরুতে ডাক বাংলোটিতে লোক সমাগম থাকতো অনেক বেশী। কারণ তখন কপোতাক্ষের ভরা যৌবন ছিল, সবসময় ১০/২০ টা মালবাহী কার্গো, স্টিমার, নৌকা থাকতো। সাথে থাকতো বিভিন্ন ধরনের ব্যবসায়ীরা। এখন তেমনটি নেই তবুও বাইরে থেকে সাধারন মানুষ প্রয়োজনীয় কাজে পাটকেলঘাটায় আসে। এখনো থাকার এক মাত্র সুরক্ষিত জায়গা হিসেবে বেছে নেয় ঐতিহ্যবাহী বাংলোটি কে। বাংলোটিতে রং না করায় দুর থেকে মনে হয় জরাজীর্ণ ভবন। সামনের নাম ফলকে লেখাছিল ডাক বাংলো সেটিও মুছে গেছে। পাটকেলঘাটায় নেই কোন আবাসিক হোটেল, তাছাড়া থাকার কোন ভাল স্থান। বাংলোর সামনেই আছে প্রাচীনকালের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সিদ্দিকিয়া ক্বওমীয়া মাদ্রাসা। এছাড়া ডাক বাংলো রোডের বেহাল দশা চোখে না দেখলে বোঝা যায়না। বৃষ্টির সময় এক প্রকার চলাচল বন্ধ হয়ে যায় সাধারন মানুষের। এ বিষয়ে পাটকেলঘাটা ডাক বাংলোর কেয়ার টেকার রফিকুল ইসলাম বলেন, ১৯৯০ সালে ডাক বাংলোর শুরুতে আমি চাকুরী করেছি। তখন রুম সংকটের কারনে প্রায়ই ১০/১৫ জন এখানে রাত্রী যাপন করতে আসা বিভিন্ন পেশা শ্রেনীর মানুষ ফিরে গেছে। আর এখন রাত্রী যাপন করতে আসা গ্রাহকরা নিরাপত্তার অজুহাতে থাকতে চাইনা। যদি প্রাচীর গুলো ঠিক মত থাকতো তাহলে এমনটি হতো না। পাটকেলঘাটার সচেতন মহলের দাবী বর্তমান জেলা পরিষদ প্রশাসক এতিহ্যবাহী ডাক বাংলোটির দিকে নজর দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন এটাই আশা।

পাটকেলঘাটায় সাংবাদিক পুত্রের ট্যালেন্টপুলে বৃত্তি লাভ
এস. এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা প্রতিনিধি ॥
পাটকেলঘাটার হারুণ-অর-রশিদ ডিগ্রি কলেজের ইংরেজি প্রভাষক, সাংবাদিক নাজমুল হক ও শিক্ষিকা রেবেকা সুলতানার পুত্র মোঃ রায়হানুল হক ২০১৬ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কপিলমুনি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেছে। তার এ অসামান্য ফলাফলের জন্য জন্য বাবা-মা, নানা-নানি, দাদা-দাদি, শিক্ষকবৃন্দের অবদানের কথা স্বীকার করে। সে ভবিষ্যতে ডাক্তার হয়ে দেশ ও জনগণের সেবা করতে চায়। সে সকলের দোয়া প্রার্থী।

http://www.anandalokfoundation.com/