13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বব্যাংকের অর্থ সরকার নেবে কি না এখনো সিদ্ধান্ত হয়নি

admin
April 6, 2017 2:00 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক :   দেশে সড়ক ও সেতু নির্মাণে বিশ্বব্যাংকের প্রস্তাবিত অর্থায়নের বিষয়টি নিয়ে সরকার এখনো ভাবছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের বহদ্দারহাট থেকে আট কিলোমিটার দীর্ঘ চার লেনের সড়ক নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন মন্ত্রী।

কর্ণফুলী সেতু এলাকায় আট কিলোমিটার সড়কের উন্নয়নকাজের উদ্বোধন করার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেন, ‘ওয়ার্ল্ড ব্যাংকের যে প্রপোজাল, পদ্মা সেতুতে কানাডার কোর্টের রায়ের পর ওয়ার্ল্ড ব্যাংকের ফান্ডিংয়ের বিষয়টা নিয়ে আমরা এখনো ভাবছি—নেব কি নেব না।’

সড়ক উন্নয়নের কাজের এ উদ্বোধন অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।চট্টগ্রামের সঙ্গে দক্ষিণ চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজারের প্রবেশমুখে যানজট ও দুর্ঘটনা প্রতিরোধে চার লেনের আট কিলোমিটার দৈর্ঘ্যের সড়ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৭০ কোটি টাকা।

কুয়েতের অর্থায়নে এ প্রকল্পের কাজের মধ্যে চারটি সেতু, দুটি আন্ডারপাস ও আটটি কালভার্ট নির্মাণ করা হবে।গত ৬ মার্চ কুয়েতের সঙ্গে চুক্তির এক মাসের মধ্যে কাজ শুরু ও আগামী বছরের অক্টোবরের মধ্যে কাজ শেষ করার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ ছাড়া কর্ণফুলী টানেলের নির্মাণকাজ শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, পতেঙ্গায় টানেলের বেইজ ক্যাম্পের কাজ ৬০ ভাগ শেষ হয়েছে। ভূমি অধিগ্রহণের যাবতীয় কাজও শেষ পর্যায়ে। ভূমি অধিগ্রহণের জন্য আনোয়ারা প্রান্তে বেইজ ক্যাম্প ও সার্ভিস এরিয়ার জন্য ১২৩ একর জমি হস্তান্তর হয়ে গেছে বলেও জানান তিনি।

কর্ণফুলী টানেলে দুটি টিউব থাকবে জানিয়ে  মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এসব কাজের ডিজাইন নির্মাণে বিশেষজ্ঞরাকাজ শুরু করেছেন। এ কাজে ৪৮ জন বিশেষজ্ঞ কাজ করছেন। টানেল নির্মাণের কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরে নোঙর করেছে। আগামী জুনের মধ্যে আরো ছয়টি জাহাজ টানেলে ব্যবহৃত পণ্য নিয়ে চট্টগ্রাম আসবে।

http://www.anandalokfoundation.com/