13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শেখ হাসিনার ‘র’ ক্ষোভের নেপথ্যে

admin
March 22, 2017 10:24 pm
Link Copied!

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এপ্রিলে তার ভারত সফরকে সামনে রেখে কেন ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এবং মার্কিন দূতাবাস ২০০১ সালে তাকে ক্ষমতা থেকে নামিয়েছিল বলে অভিযোগ উত্থাপন করে এমন ভয়াবহ ধরনের গোলাবর্ষণ করলেন!

হাসিনাকে যারা ভারতপন্থী বলে অভিযুক্ত করেন, তারা হয়তো হতচকিত হবেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল প্রত্যাঘাত করে ২০০১ সালে খালেদা জিয়াকে ক্ষমতায় আনার ক্ষেত্রে ‘র’ এবং মার্কিন সহায়তার কথা অস্বীকার করেছেন। পাল্টা আক্রমণ করে তিনি অভিযোগ করেছেন, হাসিনাকে ২০১৪ সালে ক্ষমতায় প্রত্যাবর্তনে সহায়তার ক্ষেত্রে ‘র’ ভূমিকা পালন করেছে। তবে যারা হাসিনার ঘনিষ্ঠ, তারা কিন্তু তিনি যা করেছেন তা কেন করতে বা বলতে গেলেন বিষয়টি বুঝতে কোনো সমস্যায় পড়েননি।

বঙ্গবন্ধুর মেয়ে হিসেবে ভারতীয় নেতাদের সাথে বিশেষ করে কংগ্রেস ও বামদের সাথে হাসিনার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এপ্রিলে তার সফরকালে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির তাকে স্বাগত জানানোর প্রস্তাব দেয়া এবং মোদি সরকারের তা গ্রহণ করার মধ্যে কোনো বিস্ময় নেই। গত দুই বছর ধরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ত্রিপুরার গভর্নর তথাগত রায়, সম্পাদক থেকে এমপি হওয়া চন্দন মিত্রের মতো সিনিয়র বিজেপি নেতাদের সাথে সুসম্পর্ক গড়ে তুলেছেন। ফলে তাকে র কিংবা ভারতীয় এজেন্সি ও আমলাদের সাথে কাজ করতেই হবে এমন ভাবার কোনো কারণ নেই। বাংলাদেশে দায়িত্ব পালনকারী বেশ কয়েকজন কূটনীতিকের সাথে তার যোগাযোগ রয়েছে। তাদেরকে তিনি ভারতের সাথে কূটনৈতিক চ্যানেলে সরকারিভাবে যোগাযোগের কাজে ব্যবহার করতে পারেন। ভারতীয় নেতাদের, এমনকি বিজেপির সাথেও কাজ করার জন্য আওয়ামী লীগের পর্যাপ্ত রাজনৈতিক চ্যানেল রয়েছে। আর বাজপেয়ি সরকারের আমলে একবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রজেশ মিত্র হাসিনাকে তার নীতিতে কিছু পরিবর্তনের পরামর্শ দিলে তিনি যা বলেছিলেন আমি হলফ করে বলতে পারি তা ছিল এ রকম : ‘ভারতের বন্ধু হিসেবে আমার বাবার মতো আমিও আপনাদের সব উদ্বেগ দূর করবো, তবে আমি কিভাবে আমার দেশ চালাবো, সে ব্যাপারে কখনো উপদেশ দেবেন না।’

বাজপেয়ির কান হিসেবে বিবেচিত মিশ্রের সাথে সেটাই ছিল তার সমস্যার শুরু। ১৯৯৬-২০০১ সালে প্রথম মেয়াদে হাসিনা ওই সময়কার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং ইউনাইটেড ফ্রন্ট সরকারের খুবই শক্তিশালী ব্যক্তিত্ব পরলোকগত জ্যোতি বসুকে কাজে লাগিয়ে গঙ্গা পানিচুক্তি এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি করে নিয়েছিলেন। বস্তুত, জ্যোতি বসুকে প্রধানমন্ত্রিত্বের প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু তার দল সিপিআই (এম) তা প্রত্যাখ্যান করেছিল। জ্যোতি বসু কেবল গঙ্গা পানি চুক্তি সম্পন্ন করার কাজেই এগিয়ে আসেননি, পার্বত্য চট্টগ্রাম প্রশ্নে ভারতীয় নীতিতে প্রভাব বিস্তার করেছিলেন। পশ্চিমবঙ্গের অপর বাম রাজনীতিবিদ স্বরাষ্ট্রমন্ত্রী ইন্দ্রজিত গুপ্ত জ্যোতি বসুর কথায় পিসিজেএসএস-শান্তি বাহিনীর প্রতি সমর্থন প্রত্যাহার করতে ‘র’কে চাপ দিয়েছিলেন। এর ফলে সন্তু লারমার কাছে দেশে ফিরে গিয়ে ১৯৯৭ সালের সিএইচটি চুক্তিতে সই করা ছাড়া আর কোনো বিকল্প ছিল না। আর হাসিনা যখন তার পররাষ্ট্রমন্ত্রী মরহুম আবদুস সালাম আজাদকে কলকাতায় পাঠিয়েছিলেন জ্যোতি বসুর সাথে দেখা করার জন্য, তখন হাসিনার র বা কোনো ভারতীয় গোয়েন্দা এজেন্সির সহায়তার দরকার হয়নি। কাজ করার জন্য জ্যোতি বসুকে একটি ফোন করাই ছিল যথেষ্ট। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কেন দ্বিপক্ষীয় সমস্যা নিরসনে একটি রাজ্যে (অঙ্গরাজ্যে) যাবেন, তা নিয়ে সমালোচনা হয়েছিলো। কিন্তু স্বাধীনতা যুদ্ধের অভিজ্ঞতার আলোকে হাসিনা ও আওয়ামী লীগ পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মতো সীমান্ত রাজ্য এবং এসব নেতাদের মূল্য আর সীমান্তজুড়ে বাঙালিদের স্বার্থ সুরক্ষায় এসব নেতাদের ভূমিকার কথা জানে। এই ‘খাঁটি বাঙালি সমীকরণ’ কখনো ওই নেতার কাছে বোধগম্য হবে না, যিনি ভারতের মাটি থেকে সংগ্রামে নিয়োজিতদের চেয়ে সম্পূর্ণ ভিন্ন চশমা দিয়ে পাকিস্তান-বিধ্বস্ত ঢাকা থেকে ১৯৭১কে দেখেন। কিন্তু হাসিনা এই ‘বাংলাদেশের বন্ধুদের’ ফ্যাক্টরটিকে এত দক্ষতার সাথে ব্যবহার করতে পেরেছেন এ কারণে যে, তিনি ব্যক্তিগতভাবে ভারতের এসব বাঙালি নেতাদের জানেন। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারকে বর্তমান সময়ে প্রায়ই ভারতে বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী লবিস্ট হিসেবে অভিহিত করা হয়।

মিশ্রকে দেয়া হাসিনার চাঁচাছোলা জবাব এবং তারপর কী ঘটেছিল তাতে ফিরে যাওয়া যাক। মিশ্রের হাতিতুল্য ইগো এতে আহত হয়েছিল। হাসিনার জাতীয়তাবাদের ব্যাপারে দৃঢ় অনুভূতি, তার বাঙালিত্ব নিয়ে গর্ব করার ব্যাপারগুলোতে জ্যোতি বসু বা প্রণব মুখার্জির মতো আইডিয়া ছিল না মিশ্রের। ফলে তিনি ‘র’ এর তিন শীর্ষ কর্মকর্তার অন্যতম জ্যোতি সিনহাকে বিএনপির সাথে যোগাযোগে সক্রিয় করেন। প্রতিবেশী দেশের নেতাদের সাথে সরাসরি যোগাযোগ করার জন্য কোনো রাজনীতিবিদ বা কূটনীতিক না থাকলেই কেবল গোয়েন্দা সংস্থার সহায়তা নেয়া হয়। জ্যোতি বসু বা প্রণব মুখার্জি কেন হাসিনার সাথে যোগাযোগের জন্য ‘র’ এর সহায়তা নেবেন! তারা এসব গোয়েন্দাকে দূরে ঠেলে রাখবেন। কারণ তারা সরাসরি আলোচনা করাকেই অগ্রাধিকার দেবেন, এমনকি দিল্লি যাতে আগে তা জানতে না পারে, সে ব্যবস্থাও গ্রহণ করতে চাইবেন।

কিন্তু মিশ্র চেয়েছিলেন হাসিনাকে ‘ঠিক করতে।’ ঢাকায় র’ এর স্টেশন চিফ অমিতাভ মাথুরকে, বন্ধুদের কাছে তিনি টনি নামে পরিচিত ছিলেন, সক্রিয় করা হলো। তিনি তারেক রহমানের মাধ্যমে বিএনপির সাথে ঘনিষ্ঠতা সৃষ্টি করতে সক্ষম হয়েছিলেন। ২০০১ সালে আওয়ামী লীগ পরাজিত হওয়ার পর টনি মাথুর ভারতীয় নেতাদের সাথে বৈঠক করতে এবং রিলায়েন্সের আম্বানি ভাইদের সাথে সাক্ষাতের জন্য তার সাথে করে তারেককে দিল্লি ও মুম্বাই নিয়ে যান। আম্বানিরা মার্কিন কোম্পানি ইউনিকলের গ্যাস পাইপলাইনের মাধ্যমে বাংলাদেশ থেকে গ্যাস আমদানির ব্যাপারে খুবই আগ্রহী ছিলেন। হাসিনা ও আওয়ামী লীগের জন্য ভারতীয় সমর্থনের গুরুত্বের বিষয়টি বিএনপি বিশ্বাস করতো। বিএনপি একটি ক্যু করতে সক্ষম হয়। তারেক তার মায়ের পক্ষ থেকে ভারতে গ্যাস রফতানি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিনা, সে ব্যাপারে আমার কোনো আগ্রহ নেই। তবে তিনি সম্ভবত ভারতের জন্য স্বস্তিদায়ক কিছু কৌশলী ইঙ্গিত দিয়েছিলেন। পরে দক্ষিণে কৃষ্ণ গোদাবারি বেসিনে গ্যাসের বিপুল মজুত পাওয়া গেলে আম্বানিরা বাংলাদেশি গ্যাসের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে।

ইউনোক্যাল নির্বাহী রন সামনারর্স অব্যাহতভাবে চেষ্টা করে গেছেন, কিন্তু হাসিনা ছিলেন অনড়। হাসিনা কখনো বিএনপির প্রতি বন্ধুত্ব প্রতিষ্ঠাকারী মিশ্র এবং ‘র’ কর্মকর্তাদের ক্ষমা করেননি। আওয়ামী লীগ এখনো মিশ্রের ‘এক ঝুড়িতে সব ডিম না রাখার’ কথাটি মনে রেখেছে। মিশ্র কথাটি বলেছিলেন ২০০১ সালে বিএনপির জয়ের পর খালেদা জিয়াকে অভিনন্দন জানাতে ঢাকা ছুটে গিয়ে। কিন্তু তথাগত রায়ের মতো সিনিয়র বিজেপি নেতারা খালেদা জিয়াপন্থী হওয়ায় প্রকাশ্যে মিশ্রের সমালোচনা করেছিলেন। তারা একে বিপর্যয় হিসেবে অভিহিত করেছেন।

এমনকি ২০১৪ সালে হাসিনা দেয়ালে পিঠ ঠেকিয়ে যখন লড়াই করছিলেন, তখন ভারত, চীন ও রাশিয়া ‘সাংবিধানিকভাবে প্রয়োজনীয়’ নির্বাচনের সমর্থনে এগিয়ে এসে তাকে রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল। বিএনপি নির্বাচনে অংশ নেয়নি, যদিও নির্বাচনে জয়ের তার বিরাট সম্ভাবনা ছিল। তারা রাজপথে সহিংস আন্দোলনের আশ্রয় নেয়। দলটির নেতা জয়ের দ্বারপ্রান্তে থেকে পরাজয়কে মেনে নিয়েছিলেন। সম্ভবত মোজেনার উপদেশে খালেদা জিয়া ভুল কার্ড খেলেছিলেন। এখন সুস্পষ্ট যে তিনি এসব অত্যন্ত কম গুরুত্বপূর্ণ কূটনীতিক এবং গোয়েন্দা কর্মকর্তাকে অনেক বেশি গুরুত্ব দিয়েছিলেন।

মনে করার বিষয়, ভারত অত্যন্ত কঠোরভাবে যুক্তরাষ্ট্রকে নিয়েছিল। ভারতীয় রাষ্ট্রদূত পঙ্কজ শরন একটি প্রাতরাশ অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত ড্যান মোজেনাকে থামিয়ে দিয়েছিলেন। কারণ মার্কিন কূটনীতিকরা ভারতকে তাদের কৌশলগত অংশীদার এবং বাংলাদেশে সরকার পরিবর্তনে তাদের সমর্থন করছে বলে উপস্থাপন করছিলেন। ওয়াশিংটনে ভারতীয় কূটনীতিক দেবযানি খোবরাগাড়ের দেহতল্লাশি এবং এর প্রতিশোধ হিসেবে দিল্লিতে মার্কিন দূতাবাসের নিরাপত্তা প্রত্যাহার করার ঘটনা বাংলাদেশ প্রশ্নে দিল্লি ও ওয়াশিংটনের মধ্যকার মারাত্মক মতদ্বৈততারই প্রতিফলন বলে ব্যাপকভাবে ধারণা করা হয়ে থাকে। মির্জা ফখরুল যদি ২০১৪ সালে হাসিনাকে সমর্থন করার জন্য ‘র’কে কৃতিত্ব দিয়ে থাকেন, তবে ভারতীয় সিস্টেম কিভাবে কাজ করে সে সম্পর্কে ন্যূনতম ধারণাও তার না থাকার বিষয়টিই প্রকাশ করেছেন। বাংলাদেশের বাস্তব অবস্থা সম্পর্কে ‘র’ নিশ্চিতভাবেই দিল্লিকে অবহিত করেছে। কিন্তু ‘র’ নয়, বরং প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং রাষ্ট্রপ্রতি প্রণব মুখার্জির সরাসরি নির্দেশনায় ভারতীয় রাজনীতিক ও কূটনীতিক নেতৃত্ব, বিশেষ করে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেননই নির্বাচন আয়োজনের পরিকল্পনা বাস্তবায়নে হাসিনা সরকারের সিদ্ধান্ত কার্যকর করার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছিলেন। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এব্যাপারে ভারতীয় নীতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ঢাকা সফরকালে প্রণবের সাথে নির্ধারিত বৈঠকটি বাতিল করে খালেদা জিয়া ভালো কাজটি করেননি। যুক্তরাষ্ট্রের মতো ভারতও বিপুল জনসংখ্যার গণতান্ত্রিক দেশ। ফলে কোনো বিদেশি নেতার যদি দিল্লিতে শক্ত পৃষ্ঠপোষক থাকে, তবে সেটা সবসময়ই সহায়ক হয়। কারণ এতে নীতি প্রণয়নে প্রভাব বিস্তার করা যায়।

অবশ্য ভারতীয় ও চীনা প্রতিক্রিয়ার বিষয়টি বিবেচনার দাবি রাখে। দিল্লি থেকে দেয়া বিবৃতিটি ছিল মৃদ্যু এবং রক্ষণাত্মক। এতে নির্বাচনটিকে ‘সাংবিধানিক প্রয়োজন’ হিসেবে অভিহিত করা হয়েছিল। কিন্তু হাসিনার ক্ষমতায় প্রত্যাবর্তনকে স্বাগত জানিয়ে চীন বলেছিল, ‘চীন-বাংলাদেশ সম্পর্ক তার বলিষ্ঠ নেতৃত্বে নতুন উচ্চতা স্পর্শ করবে।’ এমনটা কেন হলো! যেহেতু খালেদা বিবেচিত হয়েছিলেন যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের প্রবলভাবে সমর্থিত, তা-ই চীন উদ্বিগ্ন ছিল, তিনি ক্ষমতায় এলে তাদের বিসিআইএম পরিকল্পনায় জটিলতা সৃষ্টি হবে।

হাসিনাকে সমর্থন করার জন্য ভারত চতুরভাবে চীনা উদ্বেগকে ব্যবহার করেছিল। প্রবল চীনা যোগাযোগ থাকা ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন চীনা সমর্থন বাগিয়ে নেন, আর পুতিনকে ম্যানেজ করার জন্য ইন্দিরা গান্ধি আমলের পুরনো রুশ সংযোগটি কাজে লাগান প্রণব মুখার্জি। যুক্তরাষ্ট্র এ খেলায় হেরে গিয়েছিল।

ওই সমীকরণ এখন বদলে গেছে। ২০০১ সালের মতো বিজেপি ক্ষমতায় ফিরে এসেছে। কিন্তু মিশ্রের লাইনে ফিরে যাওয়ার জন্য মোদি কিছুই করেননি। তার ঢাকা সফর এবং এর পর থেকে হাসিনা সরকারকে সমর্থন করার জন্য সম্ভব সবকিছু করেছেন মোদি। ভারতের নিরাপত্তা ও কানেকটিভিটি উদ্বেগ দূর করার জন্য হাসিনার অনেক কিছু করা নিয়ে তিনি ক্রমবর্ধমান হারে প্রশংসিত হচ্ছেন। সম্প্রতি ভারতের জনসাধারণের মনোভাব নিয়ে হিন্দু-সিএসডিএস সমীক্ষায় দেখা গেছে, ভারতীয়রা বাংলাদেশকে নির্ভরযোগ্য বন্ধু হিসেবে বিশ্বাস করে। বাংলাদেশের প্রতি তাদের সমর্থন রয়েছে ৪৮ ভাগ, আর রাশিয়ার প্রতি ৪৬ ভাগ। তবে এখন প্রতিদান দেয়ার সময়। হাসিনা আশা করছেন, তিস্তা ও গঙ্গা ব্যারেজের মতো পানিবণ্টন চুক্তি করবে ভারত।

এপ্রিল সফরের আগ দিয়ে ২০০১ সালে কী ঘটেছিল তা দিল্লিকে মনে করিয়ে দিতে ‘র’-এর বিরুদ্ধে বিষোদগার করে তিনি জানিয়ে দিলেন, এখন প্রতিদান দেয়ার সময়। উত্তরপ্রদেশের মতো রাজ্যের বিধান সভা নির্বাচনে বিজেপির বিজয়ের পর মোদি এখন খুবই শক্তিশালী অবস্থানে রয়েছেন। বাংলাদেশে তত্তাবধায়ক প্রশাসনের অধীনে নতুন ও অন্তর্বর্তী নির্বাচনকে সমর্থন করার জন্য বিজেপির সাথে সর্বোত্তমভাবে যোগাযোগের চেষ্টা করেছে বিএনপি। পরে লন্ডনে নিয়োগপ্রাপ্ত মাথুর দুই বছর আগে তার অবসরে যাওয়ার আগে পর্যন্ত তারেকের সাথে যোগাযোগ রক্ষা করে গেছেন। বিজেপির প্রতি হাসিনার ইঙ্গিত পরিষ্কার : ২০০১ সালের মতো বিএনপির সাথে কাজ করার চেষ্টা করো না।

বিএনপি এবং অন্য যেসব বিরোধী দল ভারতের সাথে যেসব চুক্তি (বিশেষ করে যেকোনো ধরনের প্রতিরক্ষা সহযোগিতাবিষয়ক চুক্তি) করতে পারেন, সেগুলোর বিস্তারিত বিবরণ প্রকাশ করার দাবি জানিয়ে আসছে, হাসিনা তাদেরকে চুপ করিয়ে দেওয়ার চেষ্টাও করছেন।
আমি যদি ঢাকার বার্তাগুলো যথাযথভাবে বুঝে থাকি (সাধারণত আমি বুঝতে পারি), হাসিনা শিগগিরই কোনো প্রতিরক্ষা চুক্তির দিকে যাবেন না, তবে সমঝোতা স্মারকের মধ্যেই সীমাবদ্ধ থাকতে চাইবেন। তিনি চাইবেন না চীন বা ভারত কিংবা নিশ্চিতভাবে তার নিজের সেনাবাহিনী – কাউকেই উদ্বিগ্ন করতে। তিনি ভারতকে আর কোনো ছাড় দেয়ার বিষয়টি বিবেচনার আগে অবশ্যই পানি চুক্তি করতে চাইবেন।

সুবীর ভৌমিক : বিবিসির সাবেক সংবাদদাতা; কলামটি সাউথএশিয়ানমনিটর থেকে নেওয়া।

http://www.anandalokfoundation.com/