13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অর্জন অনেক দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ

admin
March 12, 2017 5:10 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অর্জনকে বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ হিসাবে অভিহিত করলেন ঢাকা সফররত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো (David Nabarro)।

আজ ঢাকায় সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎ করতে এসে তিনি এই মন্তব্য করেন।

সাক্ষাৎকালে গত কয়েক বছরে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে জাতিসংঘের বিশেষ দূত বলেন, স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তৃণমূলের জনগণকে সম্পৃক্ত করাতে বাংলাদেশ সরকারের সক্ষমতা নিঃসন্দেহে প্রশংসনীয়। এসময় তিনি ম্যালেরিয়া নির্মূল, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদরোগ, নারীদের ক্যান্সার প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচির প্রশংসা করেন। তিনি বাংলাদেশের ঔষধ শিল্পের অগ্রগতিতেও সন্তোষ প্রকাশ করেন।

স্বাস্থ্যমন্ত্রী এসময় বলেন, বর্তমান সরকারের সময়ে আর্থ-সামাজিকখাতে বাংলাদেশ যথেষ্ট উন্নতি অর্জন করেছে। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন হিসাবে গণ্য করা হয়। গত কয়েক বছরে স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনসহ বেশ কিছু ক্ষেত্রে আমাদের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ কয়েকবার বিশেষ পুরস্কার প্রদান করে সম্মানিত করেছে। বাংলাদেশের ঔষধ বিশ্বের ১২৭টি দেশে রপ্তানী হচ্ছে বলে জানিয়ে মন্ত্রী এখাতের আরো বিকাশের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহ্বান জানান।

এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, ডিএফআইডি-এর ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে ডেভিড ন্যাবারো স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সাথে পৃথক এক বৈঠকে মিলিত হন।

http://www.anandalokfoundation.com/