13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সঞ্চয়পত্রের সুদ কমাতে বলল আইএমএফ

admin
March 10, 2017 12:04 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মনে করে, বাংলাদেশে বর্তমানে সঞ্চয়পত্রে অধিক সুদহার রয়েছে। এতে করে সরকারের খরচ বেড়ে যাচ্ছে। আগামীতে এটা কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে সরকারকে ভাবতে হবে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে এক সংবাদ সম্মেলনে আইএমএফের প্রতিনিধিদলের প্রধান ব্রেয়ান এইটকেন এই পরামর্শ দেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার জাতীয় বাজেটের অর্থায়নে সঞ্চয়পত্রের দিকে ঝুঁকছে। এ ভাবধারা পরিবর্তন করতে হবে। বাজেটের অর্থায়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনার প্রয়োজন। সরকারকে বন্ডের প্রতি জোর দিতে হবে। সেই সঙ্গে শেয়ারবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ বাড়াতে বন্ড মার্কেটকে সচল করতে হবে।’

তবে আইএমএফের এই বক্তব্যের সঙ্গে একমত নয় দেশের অর্থনৈতিক-বিশ্লেষকদের কেউ কেউ। তাঁরা মনে করেন, এই মুহূর্তে সঞ্চয়পত্রের সুদহার কমানো উচিত হবে না। এই একটিমাত্র জায়গা যেখানে লোকজন নিশ্চিতে তাদের অর্থ সঞ্চয় করতে পারে। সুদহার কমালে লোকজন পথে বসে যাবে।

ব্রায়ান এইটকেনের নেতৃত্বে আইএমএফ প্রতিনিধিদলটি গত ২৬ ফেব্রুয়ারি ১২ দিনের সফরে ঢাকা আসে। সফরকালে প্রতিনিধিদল অর্থসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, ব্যবসায়ী, ব্যাংকিং খাত, শ্রমিক ইউনিয়ন, থিং ট্যাংক ও উন্নয়ন অংশীদারসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

আজ বাংলাদেশ ব্যাংক সদর দপ্তরের জাহাঙ্গীর আলম সভাকক্ষে সংবাদ সম্মেলনে আইএমএফ প্রতিনিধিদলের প্রধান ব্রায়ান এইটকেন সঞ্চয়পত্র ছাড়াও মুদ্রা ও আর্থিক নীতি, আর্থিক খাত সুপারভিশন ও রেগুলেশন এবং সামষ্টিক অর্থনৈতিক বিভিন্ন দিক তুলে ধরেন।

জানা যায়, সরকার ২০১৫ সালের মে মাসে সঞ্চয়পত্রের সুদের হার গড়ে দুই শতাংশ কমিয়েছিল। সে সময় পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রের সুদের হার বিদ্যমান ১৩ দশমিক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৫২ শতাংশ, পাঁচ বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৭৬ শতাংশ; তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্র ১৩ দশমিক ২৪ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ; বাংলাদেশ সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ এবং তিন মাস অন্তর মুনাফাভিত্তিক তিন বছর মেয়াদি সঞ্চয়পত্র ১২ দশমিক ৫৯ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ০৪ শতাংশ নির্ধারণ করা হয়।

দুই শতাংশ কমানোর আগ পর্যন্ত পাঁচ বছর মেয়াদি এক লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র কিনলে প্রতি মাসে এক হাজার ৭০ টাকা মুনাফা পেতেন একজন গ্রাহক। সুদের হার কমায় এখন পাচ্ছেন ৯১২ টাকা। তারপরও বিক্রি কমছে না। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসেই (জুলাই-নভেম্বর) সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ২০ হাজার ৩১৯ কোটি টাকা।

ধারণা করা হচ্ছে, চলতি অর্থবছর শেষে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ প্রায় ৫০ হাজার কোটি টাকা হবে, যা গত অর্থবছরে ছিল ৩৩ হাজার ৬৮৮ কোটি টাকা।

সঞ্চয়পত্রের এ অর্থ সরকারের কোষাগারে জমা থাকবে। প্রয়োজন পড়লে সরকার এ অর্থ খরচ করবে। সরকার সঞ্চয়পত্রের এ টাকা খরচ করুক বা না করুক গ্রাহকদের সুদ দিতে হবে। আর এ কারণে সঞ্চয়পত্রের নিট বিক্রিকে সরকারের ঋণ হিসেবে ধরে নেওয়া হয়।

সঞ্চয়পত্রের সুদের হার কমানোর প্রসঙ্গে আইএসএফের বক্তব্যের সঙ্গে একমত নন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘একটা জায়গা থাকা দরকার যাতে করে পেনশনভোগীরা তাঁদের জীবনের শেষ সম্বলটুকু নিশ্চিতে সঞ্চয় করতে পারেন।’

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘যারা চাকরি থেকে অবসর নিয়েছেন তাঁদের অধিকাংশই সঞ্চয়পত্রে বিনিয়োগ করেন। সেখান থেকে যে লাভ পান তা দিয়ে তাঁরা পরিবার চালান। দেশে বর্তমানে তাঁদের বিনিয়োগের ক্ষেত্র এখন আর নাই বলেই চলে। সেই অবস্থায় এই সঞ্চয়পত্রের সুদহার কমালে তাঁরা পথে বসে যাবেন।’

এ অর্থনীতিবিদ আরো যোগ করেন, ‘দেশের বাইরের লোকজন কী পরামর্শ দিল সেটা দিয়ে তো আমাদের দেশ চলতে পারে না। আমরা আমাদের বিষয়গুলো বুঝি। আইএমএফ কী বলল সেটা দিয়ে তো আমরা চলতে পারি না।’

http://www.anandalokfoundation.com/