13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সটি নানা সমস্যায় জর্জরিত

admin
March 5, 2017 4:33 pm
Link Copied!

রাজিউর রহমান জেহাদ রাজু, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁও জেলা বালিয়াডাঙ্গী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সটি দীর্ঘদিন যাবৎ নানা বিধ সমস্যায় জর্জরিত। তিন লাখ অসহায় দরিদ্র জনগোষ্ঠীর সুচিকিৎসা কেন্দ্র স্থল বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি।

আধুনিকায়নের অভাবে পিছিয়ে আছে চিকিৎসা সেবার মান। ঔষধ সংকট সময় মত ডা. না পাওয়ায় দুর্গন্ধময় পরিবেশ ও ভর্তি হওয়া রোগীদের সেবার মান নিয়ে রয়েছে অভিযোগ। বর্তমানবালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির ২৯জন ডাক্তার পরির্বতে আট জন ডা. রয়েছে। ২০ জন নার্সের পদ থাকা সত্ত্বেও কর্মরত আছেন ১৮ জন নার্স। ফলে আউটডোর ইনডোরে রোগীদের সেবা চরম ভাবে ব্যাহত হচ্ছে। এই হাসপাতালটি ৫০ শয্যা সীট রয়েছে। ৫০শয্যা সীট হলেও প্রায় ১০০/৮০ জন রোগী এখানে দেখা যায়। যার ফলে রোগীদের অনেক সময় ফো¬রে থাকতে হয়।

এছাড়া ফার্নিচার সহ প্রয়োজনীয় আসবাপত্রের চরম সংকট এই হাসপাতালে। ্ওয়ার্ডে লাইট ও ফ্যান সংকটে রোগীদের কষ্ট পোহাইতে হয়। নিজস্ব জেনেরেটর অনেক দিন ধরে অকোজো অবস্থায় পড়ে থাকার কারণে সন্ধ্যা হলেই রোগীদের থাকতে হয় অন্ধকারে। হারকিনে আর মোমবাতি জ্বালানো হলেও তা পর্যাপ্ত নয়।

স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে নিয়ম থাকলেও এই হাসপাতালে তার বিপরীত। হাসপাতালের পুরুষ ও মহিলাদের জন্য নির্দিষ্ট ২টি টয়লেট থাকলেও চরম দুর্গন্ধে সেখানে যাওয়া যায় না। তাছাড়া যত্রতত্র ময়লা ছাড়িয়ে ছিটিয়ে থাকায় এই হাসপাতালের সার্বিক পরিবেশ অস্বাস্থ্যকর।

এব্যাপারে স্বাস্থ্য কমপ্লেক্স এর স্বাস্থ্য প:প: কর্মকর্তা ডাক্তার ফিরোজ জামান বলেন, হাসপাতালে এমএলএসএস ৫জনের পরিবর্তে ৩জন কর্মরত, ক্লিনার ৫জনের পরিবর্তে ৩জন কর্মরত রয়েছে। তাছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সটি বিভিন্ন সমস্যাও রয়েছে।

http://www.anandalokfoundation.com/