13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে কার্ডিয়াক সার্জারীর অতীত ও বর্তমান

admin
March 5, 2017 10:08 am
Link Copied!

যুগের সাথে তাল মিলিয়ে দেশ বদলে যায়, পরিবর্তন হয় তার কৌশল, রীতি আর চিন্তা ধারা। প্রথম থেকে শুরু করে এ পর্যন্ত বাংলাদেশে কার্ডিয়াক সার্জারীর যে উন্নতি হয়েছে তা অকল্পনীয়, ইর্ষাম্বিত হওয়ার মতই। স্বল্প পরিসরে শুরু করে কার্ডিয়াক সার্জারীর বিস্তার ও মান  বেড়েছে ব্যাপক ভাবে। পার্শ্ববর্তী ও উন্নত দেশগুলির সাথে পাল্লা দিয়ে সর্বপরি এই ক্ষেত্রটির মান বজায় রেখে স্বল্প খরচে যে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে তা অবশ্যই প্রশংসনীয়।

বাংলাদেশে কার্ডিয়াক সার্জারীর যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে নভেম্বর মাসে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট প্রতিষ্ঠার মাধ্যমে। যার প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন জাতীয় অধ্যাপক ডাঃ আব্দুল মালিক। এদেশে প্রথম ওপেন হার্ট সার্জারী হয় ১৮ই সেপ্টেম্বর ১৯৭৮ সালে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে। ১৯৭৯ সাল থেকে দীর্ঘ পাঁচ বছর এনসিসি জাপান জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটকে তাদেরই দক্ষতা অর্জনের লক্ষ্যে সহায়তা দিয়ে আসছিল। কৌশলগত দিক থেকে এনসিসি জাপানের এই সহযোগীতা ছিল হৃদরোগ চিকিৎসার ক্লান্তিলগ্নে দক্ষ জনবল তৈরীর ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অবদান। এরপর ক্রমান্বয়ে কার্ডিয়াক সার্জারীর গতিধারা ও সম্প্রসারণ আর মান দিন দিন বেড়েই চল্ছে।

১৯৮০ সালের ডিসেম্বরে প্রথম ইকো ল্যাব স্থাপিত হয়। ফেব্র“য়ারী ১৯৮১ সালে কার্ডিয়াক ক্যাথ ল্যাবের কার্যক্রম শুরু হয়। ১৯৭৮ সালের জুলাই মাসে শহীদ সোহ্রাওয়ার্দী হাসপাতাল কমপ্লেক্স (বর্তমানে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট) এর পরিচালক হিসাবে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অবঃ) ডাঃ আব্দুল মালিক দায়িত্ব গ্রহন করেন। তার আন্তরিকতা আর বলিষ্ট কর্মতৎপরতার কারণে নতুন সেই প্রতিষ্ঠান সামনের দিকে চলতে শুরু করে।

১৯৭৮ সালে বাংলাদেশে প্রথম ওপেন হার্ট সার্জারী শুরু হয় সে সময়ের দুই দিক পাল কার্ডিয়াক সার্জন মরহুম প্রফেসর নবী আলম খান এবং প্রফেসর এস আর খানের নেতৃত্বে শহীদ সোহ্রাওয়ার্দী হাসপাতালে যা আজকের জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট। এরপর কার্ডিয়াক সার্জারীর এ যাত্রা আর কখনো থামেনি। গত ত্রিশ বছরে প্রায় আঠারোটির বেশী হৃদরোগ সেবাদান কারী প্রতিষ্ঠানের জন্ম হয়েছে। এরমধ্যে ঢাকার বাহিরে রয়েছে তিনটি হৃদরোগ হাসপাতাল, খাজা ইউনুস মেডিকেল কলেজ হাসপাতাল-সিরাজগঞ্জ, চিটাগাং মেট্রোপলিটন হাসপাতাল, জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল-দিনাজপুর।

গত ২০১৬ সালে বাংলাদেশে প্রায় ৭ হাজারের অধিক হৃদরোগীর ওপেন হার্ট সার্জারী সম্পন্ন হয়েছে ৯টি হার্ট সেন্টারে। এ বছর এর পরিমান আরও বাড়বে। কিন্ত সমগ্র বাংলাদেশে হৃদরোগীর তুলনায় এ পরিমান খুব বেশী নয়। উল্লেখযোগ্য সংখ্যক রোগী হৃদরোগের সেবা নিতে বা অপারেশন করতে না পারার কারণে মৃত্যুবরন করে। এই মৃতের সংখ্যা না কমার কারণ সময়মত হৃদরোগের চিকিৎসা না করানো, রোগ সম্পর্কে অজ্ঞতা ও ব্যয়বহুল চিকিৎসা। অর্থাভাবে অনেকেই হৃদরোগ সেবা গ্রহনে আগ্রহী ও সাহসী হতে পারেন না। সরকারীভাবে জাতীয় হৃদরোগ হাসপাতাল ও বঙ্গঁবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোন সরকারী প্রতিষ্ঠানে ওপেন হার্ট সার্জারী হয়না বিধায় কম খরচে সার্জারী করানোটা অনেকটাই দূরহ ব্যাপার।

বাংলাদেশে যে পরিমান ওপেন হার্ট সার্জারী হয় তার ১৭ % শিশু। যারা বেশীর ভাগই হার্টের জন্মগত ক্রটি নিয়ে হাসপাতালে ভর্তি হয়।

বাংলাদেশে যে পরিমান শিশু হার্টের জন্মগত ক্রটি নিয়ে জন্ম গ্রহন করে তার বেশীর ভাগই কোন রোগ নির্ণয় ছাড়া অথবা অর্থাভাবে চিকিৎসা করতে না পারার কারণে অকালেই মৃত্যু বরন করে। অথচ সময় মত চিকিৎসা করলেই বহুসংখ্যক রোগীই স্বাভাবিক জীবন যাপন করতে পারে। এজন্য বয়স্ক রোগীদের পাশাপাশি শিশুদের হৃদরোগের সার্জারীর চিকিৎসার সম্প্রসারন হওয়া প্রয়োজন। শিশুদের জন্য আলাদা হৃদরোগ হাসপাতাল হলে ভাল হয়। সরকারের পক্ষে এককভাবে সম্ভব না হলে সমাজের বিত্তবানদের আন্তরিকভাবে এগিয়ে আসা প্রয়োজন।

দেশের আপামর হৃদরোগীদের কথা চিন্তা করে স্পল্প খরচে আর্ন্তজাতিক মান বজায় রেখে সরকারী সহায়তায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ২০০১ সালে ড্যাব কার্ডিয়াক সেন্টার নামে একটি হৃদরোগ হাসপাতাল প্রতিষ্ঠা করেন। ৬ই জুন ২০০৩ সালে ড্যাব কার্ডিয়াক সেন্টারের নাম পরিবর্তন করে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউট রাখা হয়। হাসপাতালটি প্রতিষ্ঠার মূল উদ্দেশ্যই হচ্ছে আন্তজার্তিক মানের হৃদরোগ সেবা সাধারন মানুষের নাগালের মধ্যে পৌঁছে দেয়া।

এই হাসপাতাল শুধু হৃদরোগের সেবাই প্রদান করছে না পাশাপাশি হৃদরোগের প্রতিরোধ, প্রতিকার ও পুর্নবাসনের কাজটিও করে যাচ্ছে নিরলসভাবে। এই হাসপাতালে সর্বাধুনিক প্রযুক্তির বিটিং হার্ট বাইপাস সার্জারি অপারেশন বেশ কয়েক বছর থেকে সফল ভাবেই করা হচ্ছে। হৃদরোগ সেবায় দক্ষ জনবল তৈরীতে এই হাসপাতালের অবদান কম নয়। দেশের সাধারন হৃদরোগীদের অসহায়ত্বের কথা বিবেচনায় রেখে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের মত আরো অনেক হৃদরোগ হাসপাতাল প্রতিষ্ঠা হলে দেশ হৃদরোগ সেবায় আরো অনেক দূর এগিয়ে যেত।

লেখকঃ ডাঃ মোঃ শরীফ হাসান, সহযোগী অধ্যাপক, কার্ডিয়াক সার্জারি বিভাগ, ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট।

http://www.anandalokfoundation.com/