13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফলে পরিচয় দিবে নতুন নির্বাচন কমিশন

admin
February 9, 2017 1:00 pm
Link Copied!

পৃথিবীর আর সব দেশের মতো আমাদেরও একটি নির্বাচন কমিশন রয়েছে। সংবিধানের ১১৮/১ ও ৪৮/৩ ধারায় কমিশনের নিয়োগ ও দায়দায়িত্ব নির্ণিত করা আছে।

সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া নিয়ে একটি আইন হওয়ার কথা। সব ক্ষেত্রে যেমন অ্যাডহক ভিত্তিতে সাময়িকভাবে সমাধান খোঁজা হয়, এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটেনি। নবগঠিত কমিশন গঠনের প্রাক্কালে সরকারের তরফ থেকে তড়িঘড়ি করে আইনটি করার কথা সংবাদপত্রে প্রকাশিত হয়েছিল। সংলাপে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোরও তাগিদ ছিল, কিন্তু অবশেষে আইনটি হয়নি।

আইনটি হলে সরকার এবং নির্বাচন কমিশন একটি আইনি কাঠামো বা সীমাবদ্ধতায় পড়ে যায়। সে যাই হোক, আগের প্রক্রিয়ায় এরই মধ্যে একটি নতুন নির্বাচন কমিশন গঠিত হয়েছে। পার্থক্য এই যে, গেল বারের চেয়ে ঘটনার ঘনঘটা বেশি হয়েছে। ‘যথাপূর্বাং-তথাপরং’ হলেও অংশগ্রহণের আধিক্য এবং দীর্ঘ প্রক্রিয়ার কারণে সাধারণ মানুষের মধ্যে আশাবাদ সৃষ্টি হয়েছিল। কিন্তু অসম্ভব আকস্মিকতায় সন্দেহের দোলাচাল সৃষ্টি হয়েছে।

বাংলাদেশের নির্বাচন কমিশন কখনো  নির্বাচন ব্যবস্থার দণ্ডমুণ্ডের কর্তাব্যক্তি হয়ে ওঠেনি। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার সময়েই নির্বাচন কমিশন যথার্থ স্বাচ্ছন্দ্যবোধ করেছ। কারণ, সরকারটি ছিল নিরপেক্ষ এবং নির্বাচনকালীন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা এরই মধ্যে মন্তব্য করেছেন, বর্তমান কমিশনের প্রথম কর্তব্য হচ্ছে ‘কনফিডেন্স’ বিল্ডিং মেজার বা আস্থা ফিরিয়ে আনার কার্যক্রম শুরু করা। ২০১৯ সালের প্রত্যাশিত নির্বাচনের আগে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন এবং অন্যান্য উপনির্বাচনের কার্যকারিতা জনগণ দেখতে চায়।

বাংলাদেশের রাজনৈতিক ব্যবস্থায় নির্বাচন কমিশন নির্বাচন প্রক্রিয়ায় একটি মাধ্যম মাত্র। নির্বাচনের জন্য সরকারই সবকিছু, যা আগেই বলেছি। এখন প্রধান বিরোধী রাজনৈতিক দল খুব সংগত কারণে তত্ত্বাবধায়ক সরকারের কথা বলতে না পারলেও নির্বাচনকালীন সরকারের কথা বলছে।

নবগঠিত নির্বাচন কমিশন নিয়ে সর্বত্র মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সরকার এবং তার অনুগামী দলগুলোর মধ্যে সন্তোষ লক্ষ করা যাচ্ছে। অন্যদিকে প্রধান বিরোধী দল বিএনপি এই কমিশন সম্পর্কে অসন্তোষ প্রকাশ করেছে। প্রধান নির্বাচন কমিশনারের আওয়ামী লীগ সংশ্লিষ্টতার অভিযোগ তুলে তাঁকে অগ্রহণযোগ্য বিবেচনা করছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) তাদের প্রতিক্রিয়ায় বলেছে, ‘ব্যক্তিগত বিবেচনা ও  পছন্দ-অপছন্দের ভিত্তি কোনো সংস্থা গঠিত হলে তার কাজকর্ম সম্পর্কে আগাম মূল্যায়ন মন্তব্য করা যায় না।’ সিপিবির মতে, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছেন।

সিভিল সোসাইটির প্রতিনিধি বদিউল আলম মজুমদার বলেন, অনুসন্ধান কমিটি বিশিষ্ট নাগরিকদের সঙ্গে যে বৈঠক করেছিল, তাতে সুস্পষ্ট মানদণ্ডের ভিত্তিতে সিইসি ও কমিশনার পদে নিয়োগের কথা ছিল। তাঁদের সুপারিশ ছিল, জনগণকে আস্থায় নেওয়া, স্বচ্ছতার চর্চা করা এবং গোপনীয়তা সংস্কৃতি পরিহার করা। এ ছাড়া কোন যোগ্যতার ভিত্তিতে সিইসি এবং কমিশনারদের নেওয়া হলো, তা প্রকাশ করার অনুরোধ জানিয়েছিল নাগরিক সমাজ। প্রকৃতপক্ষে তাঁদের এসব মতের কিছুই রাখা হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মঞ্জুরুল ইসলাম তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ‘নাগরিক সমাজের অন্তর্ভুক্তি চেয়েছিলাম। কারণ, তাঁদের জ্ঞান নির্বাচনের সুষ্ঠু ও সুন্দর পরিবেশ নিশ্চিত করতে সহায়তা করতে পারত। তাঁরা আস্থার জায়গা তৈরি করতে ভূমিকা রাখতে  পারতেন।’

সার্চ কমিটি গুরুত্বের সঙ্গেই সুপারিশ করেছিল, বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র প্রফেসরকে অন্তর্ভুক্ত করতে; কিন্তু তা করা হয়নি। তা ছাড়া নির্বাচন কমিশন একটি টিমওয়ার্ক। টিমের অন্য সদস্যদের সহযোগিতা না পেলে কার্যক্রম পরিচালনা অসম্ভব হবে। জনাব হুদার ব্যক্তিত্বের দৃঢ়তার ওপর অনেক কিছু নির্ভরশীল। নেতৃত্ব যদি কঠিন, কুশলী এবং কার্যক্ষম হয়, তাহলে তার পক্ষে প্রভাব-প্রতিপত্তি অগ্রাহ্য করা সম্ভব। কমিশনার কার্যকারিতা তাঁর ওপর নির্ভর করে। আমরা সবাই জানি যে, নেতৃত্বের ওপর যেকোনো সংগঠন ও কার্যক্রমের সফলতা নির্ভর করে। জনাব হুদা ভয়-ভীতি, লোভ-মোহ এবং প্রশাসনিক চাপকে অগ্রাহ্য করে মেরুদণ্ড সোজা করে সবকিছু অতিক্রম করতে পারবেন—এই আশা সাধারণ মানুষের।

http://www.anandalokfoundation.com/