13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১০ বিলিয়ন ডলারের সার্বভৌম তহবিলের অনুমোদন

admin
February 6, 2017 4:00 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক ;    বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি সহজ করতে ১০ বিলিয়ন মার্কিন ডলারের সার্বভৌম সম্পদ তহবিল (সভরেন ওয়েলথ ফান্ড) গঠনেরপ্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অর্থ বিভাগের এ প্রস্তাব অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদশফিউল আলম জানান, প্রায় সব দেশেই এ ধরনের তহবিল রয়েছে। ১০ বিলিয়ন ডলারের এতহবিল গঠনের বিষয়ে আজ মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছে। বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যিক ও অর্থনৈতিক চুক্তি, আন্তর্জাতিক দরপত্র, বড় বড় নির্মাণে বিদেশের সহায়তা নিতে হলে এ ডলারের প্রয়োজন হয়। এ ধরনের একটি তহবিল থাকলে এসব কাজ করতে সহজ হবে।

প্রথমে দুই বিলিয়ন ডলার দিয়ে তহবিল শুরু হবে। পরে আগামী পাঁচ বছরে ১০ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। প্রথম দুই বিলিয়ন ডলারনেওয়া হবে বৈদেশিক রিজার্ভ থেকে।

সচিব বলেন, বাংলাদেশের বৈদেশিক রিজার্ভ ৩০-৩২ বিলিয়ন ডলার পর্যন্ত হয়।সেখান থেকে দুই বিলিয়ন ডলার নিলে প্রভাব এর পড়বে না। এ বিষয়ে আইন করা হলেতাতে তহবিল ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়েবিস্তারিত উল্লেখ থাকবে।

http://www.anandalokfoundation.com/