13yercelebration
ঢাকা
শিরোনাম

লাইফ সাপোর্টে বাংলাদেশের শেয়ারবাজার, সব উদ্যোগই ব‍্যর্থ

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

আজকের সর্বশেষ সবখবর

মেজর জেনারেল (অবঃ) সি. আর. দত্ত বীরউত্তম এর ৯০তম শুভ জন্মবার্ষিকী’ অনুষ্ঠান উদযাপন

admin
February 3, 2017 11:19 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি আয়োজিত ‘মেজর জেনারেল (অবঃ) সি. আর. দত্ত বীরউত্তম এর ৯০তম শুভ জন্মবার্ষিকী’ অনুষ্ঠান উদযাপিত হলো।

আজ ৩ ফেব্রুয়ারি ২০১৭, বিকাল ৫.০০টায় শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি আয়োজিত মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অবঃ) সি. আর. দত্ত বীরউত্তম এর ৯০তম শুভ জন্মবার্ষিকী উৎসব অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্টর কমান্ডারর্স ফোরাম এর সম্মানিত চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) কে. এম. সফিউল্লাহ বীরউত্তম।

বর্ণাঢ্য এ অনুষ্ঠানে সমাজের  সকলস্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারণ জনগণ আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন।
সংগঠনের সভাপতি ডি. এন. চ্যাটার্জীর সভাপতিত্বে ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জীর পরিচালনায় মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীরউত্তম মহোদয়ের স্মৃতিচারণ করেন নিমচন্দ্র ভৌমিক, জয়ন্ত সেন দীপু, শুভেচ্ছা বক্তব্য রাখেন অ্যাডভোকেট তাপস কুমার পাল, প্রদীপ কুমার চক্রবর্তী ও শুভেচ্ছা বক্তব্য রাখেন অ্যাডভোকেট শ্যামল কুমার রায় প্রমূখ।

স্মৃতি চারণে নেতৃবৃন্দ বলেন, পাকিস্তানি আমলের সেই মানবিক দুঃসময়ে সীমাহীন নির্যাতন, নিপীড়ন, বঞ্চনা ও বৈষম্যের শিকার হয়ে এ দেশের হাজারো-লক্ষ সংখ্যালঘু, শুধুমাত্র ধর্মীয় পরিচয়ের কারণে, যখন স্বদেশে পরবাসী হলেন; অনেকেই বাধ্য হয়ে দেশত্যাগের মধ্য দিয়ে মুক্তির ঠিকানা খুঁজতে ব্যাপৃত হলেন ঠিক তখনই ভারতের নিরাপদ জীবন ছেড়ে স্বদেশভূমি পাকিস্তানের পূর্ব বাঙলায় এসে সামরিক বাহিনীতে যোগদান দেন। ষাটের দশকের শুরুতে পার্বত্য চট্টগ্রামে আসালং মৌজার যুদ্ধে পাকিস্তানি ভূখন্ড থেকে সেদিনকার ভারতীয় দখলদার বাহিনীর পশ্চাদপসারণে, ৬৫-তে পাক-ভারত যুদ্ধে লাহোরের খ্যামখরণ সেক্টরে আপনার অসম সাহসী ভূমিকার কথা আমাদের এখনো স্মরণে আছে। অন্যদিকে বাঙালির মহান মুক্তিযুদ্ধে ৪নং সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে আপনার অধিনায়কত্ব, স্বাধীনতা-উত্তরকালে প্রতিষ্ঠাতা মহাপরিচালক হিসেবে বাংলাদেশ রাইফেলস, যা আজকের বর্ডার গার্ড বাংলাদেশ গঠনে, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা বিআরটিসি’র উন্নয়নে ও বিকাশে তাঁর গৌরবোজ্জ্বল ভূমিকা বাঙালি জাতির ইতিহাসে চিরকাল স্মরণীয় করে রাখবে।

১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যা-পরবর্তীতে শাসনক্ষমতা দখলকারী প্রতিক্রিয়াশীল শাসকগোষ্ঠী কর্তৃক বাংলাদেশকে ’মিনি পাকিস্তানে’ পরিণত করার সেই রাষ্ট্রীয় প্রক্রিয়াকালে কাকাবাবু, আপনার হৃদয়ের যে রক্তক্ষরণ তা আমরা কাছে থেকে প্রত্যক্ষ করেছি। অগণতান্ত্রিকভাবে সংবিধানে রাষ্ট্রধর্ম সংযোজনকালে তার প্রতিবাদে আপনার দৃঢ় গর্জন আমাদেরকে রোমাঞ্চিত করেছে। ৭২-র সংবিধানের সাম্প্রদায়িকীকরণে যারা সমনাগরিকত্ব থেকে বঞ্চিত হয়ে সংখ্যালঘুতে পরিণত হলো ঠিক পাকিস্তানী আমলের মতোই তাদেরকে সংগঠিত করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মীয় বৈষম্যবিরোধী মানবাধিকার আন্দোলনের সূচনা ও বিকাশে আপনার ক্ষুরধার নেতৃত্ব জাতি আজ সকৃতজ্ঞতায় স্মরণ করে। এই সুমহান ভূমিকা পালন করতে গিয়ে সেদিনকার স্বৈরাচারী শাসকগোষ্ঠীর পেটোয়াবাহিনী কর্তৃক আপনাকে হত্যার অপপ্রয়াস আমরা ভুলি নাই, ভুলবো না।

http://www.anandalokfoundation.com/