13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাড়ে সাত শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন সম্ভব চলতি বছরে

admin
January 15, 2017 6:45 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক :   চলতি অর্থবছরে সাড়ে সাত শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন সম্ভব বলে আশা করছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেই সাথে এ বছর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের গতিও গত বছরের তুলনায় ভলো বলে জানান তিনি।

আজ  রোববার এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি বছরে বেসরকারী বিনিয়োগের হার জিডিপির ৩১ শতাংশ হবে। যার ওপর ভর করে চলতি অর্থবছরে সাড়ে সাত শতাংশের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।এ ছাড়া চলতি বছরের ডিসেম্বর মাসে ১০ হাজার কোটি টাকার এডিপি বাস্তবায়িত হয়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর বাস্তবায়নের এ ধারা অব্যহত থাকলে চলতি বছরে এডিপি বাস্তবায়ন লক্ষ্যমাত্রা অনুযায়ীই হবে বলে মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার ঘোষণা দেন। এ জন্য আইনি প্রক্রিয়া খুব শিগগিরই শুরু হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ‘গত ছয় মাসে যদি আমাদের অর্থনীতির গতিধারা আমরা দেখি, তাহলে আমরা নিঃসন্দেহে বলতেপারি এ বছর সাড়ে সাত শতাংশের কাছাকাছি প্রবৃদ্ধি আমরা অর্জন করতে পারব। সব কয়টি খাতেই স্বাভাবিকভাবে প্রবৃদ্ধি হচ্ছে। আমি আগেই বলেছি এই বছর ক্রেডিট গ্রোথ আমাদের প্রাইভেট সেক্টরে বেশি হবে।’

তবে একটি জায়গায় দুর্বলতা আছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘একটি জায়গায় দুর্বলতা এখনও আছে। সেটি হচ্ছে আমাদের জ্বালানি খাত। কারণ হলো জ্বালানি খাত একদিন দুইদিন তিনদিনে হয় না।’

http://www.anandalokfoundation.com/