13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চিকিৎসা শিক্ষার মানোন্নয়নে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়কে আরো অগ্রণী ভূমিকা রাখার আহবান

admin
January 12, 2017 8:47 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ দেশের সার্বিক চিকিৎসা ব্যবস্থাসহ স্বাস্থ্য ব্যবস্থাপনা ও চিকিৎসা গবেষণার মান বাড়াতে বঙ্গঁবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে আরো তৎপর হওয়ার অবস্থান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, দেশের স্বাস্থ্য খাতের অর্জনকে আরো উর্দ্ধে নিতে হলে চিকিৎসা গবেষণা খাতের প্রতি আরো মনোযোগ দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই খাতে গবেষণার উপর বার বার গুরুত্বারোপ করছেন। চিকিৎসকদের পেশাগত উৎকর্ষতা বাড়াতে চিকিৎসা শিক্ষার মানোন্নয়নেও এই বিশ্ববিদ্যালয়কে আরো অগ্রণী ভূমিকা রাখতে হবে।

আজ  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে আসলে মন্ত্রী একথা বলেন।

প্রতিনিধিদল জানান, উচ্চ শিক্ষার সাথে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে এমন হাসপাতালগুলোর মধ্যে বিশ্ব সেরার তালিকায় ঢাকার বঙ্গঁবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) স্থান পেয়েছে। স্পেনের সিমাগো রিসার্চ গ্রুপ ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত জরিপে এই নাম উঠে এসেছে। এমনকি ভারতের অনেক হাসপাতালও বিএসএমএমইউর পেছনে রয়েছে বলে জরিপের ফলাফলে জানা যায়। চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান হিসাবে এশিয়ার মধ্যে পঞ্চম স্থানে উন্নীত হওয়ায় বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশকেই গৌরবান্বিত করেছে বলে মন্তব্য করে উপাচার্য। প্রতিনিধিদল এই বিশ্ববিদ্যালয়ের ভবিষৎ পরিকল্পনা ও উন্নয়ন কর্মসূচি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করে সরকারের সহযোগিতা আগামীতে আরো বাড়ানোর জন্য মন্ত্রীর প্রতি আহ্বান জানান।

আওয়ামী লীগ সরকারের এই মেয়াদে বাংলাদেশের স্বাস্থ্য খাতের অর্জন বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, চিকিৎসা খাতে দেশের অগ্রগতির সাথে সাথে বঙ্গঁবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাফল্যও অনেক দেশের কাছে উদাহরণ। বিএসএমএমইউকে ‘সেন্টার অব একসলেন্স’ হিসাবে ইতোমধ্যে স্বীকৃতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী খেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের জনগণের জন্য বিনামূল্যে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার যে পরিকল্পনা হাতে নিয়েছে বিএসএমএমইউর উন্নয়নও তার অংশ। এসময় এই প্রতিষ্ঠানে গবেষণা ও স্বাস্থ্য ব্যবস্থাপনার মান বাড়ানোর লক্ষ্যে সরকারের সবধরনের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন স্বাস্থ্য মন্ত্রী।

প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক ডাঃ শহীদুল্লাহ সিকদার, অধ্যাপক ডাঃ শারফুদ্দিন আহমেদ, অধ্যাপক ডাঃ জাকারিয়া স্বপন কোষাধক্ষ্য অধ্যাপক ডাঃ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/