13yercelebration
ঢাকা

বাণিজ্য মেলা শুরু হচ্ছে আজ

admin
January 1, 2017 9:24 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় গত বছর ৮৫ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে। এবার আরো বেশি রপ্তানি আদেশ পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আজ রোববার সকাল ১০টায় মাসব্যাপী এই মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্য মেলা সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এই তথ্য জানান। প্রতিবারের মতো এবারও মেলা যৌথভাবে আয়োজন করছে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

তোফায়েল আহমেদ বলেন, দেশের সবচেয়ে বড় এ আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাধ্যমে দেশি-বিদেশি পণ্যের সঙ্গে ভোক্তাদের পরিচিত হওয়ার সুযোগ বাড়ে। সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদকদের মানসম্মত পণ্য উৎপাদনে উৎসাহ জোগায় এবং নতুন নতুন শিল্প স্থাপনে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।

এবার বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ২০১৩-১৪ অর্থবছরের জাতীয় রপ্তানি ট্রফি বিতরণ করা হবে।

মন্ত্রী বলেন, এবারের মেলায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপানসহ ২১টি দেশ অংশগ্রহণ করছে।

তোফায়েল আহমেদ জানান, মেলায় ১৩ ক্যাটাগরির ৫৮০টি স্টল থাকবে। একটি মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, একটি ই-শপ, দুটি শিশুপার্ক, একটি প্রাথমিক চিকিৎসা, মা ও শিশুকেন্দ্র এবং এটিএম বুথ থাকবে। মেলা প্রাঙ্গণে দর্শনার্থীদের বিনোদনের জন্য ফুলের বাগান থাকবে।

মেলার নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ, বিজিবি, র‍্যাব, আনসার এবং বেসরকারি নিরাপত্তাকর্মীদের পাশাপাশি সাদা পোশাকধারী গোয়েন্দাসহ ১৪০টি সিসি ক্যামেরা দিয়ে মেলা প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকা সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘চীন সরকারের অর্থায়নে পূর্বাচলে স্থায়ীভাবে বাণিজ্য মেলা করতে ৬০ বিঘা জমি বরাদ্দ করা হয়েছে। আগামী তিন বছরের মধ্যে এর কাজ সম্পন্ন হবে। তখন আমরা সেখানে ১২ মাসই মেলার আয়োজন করতে পারব।’ তবে আগারগাঁওয়ের এই স্থানেও বছরে অন্তত একবার বাণিজ্য মেলা করা হবে বলে তিনি জানান।

১ জানুয়ারি শুরু হয়ে মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এই মেলা খোলা থাকবে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ টিকেটের মূল্য ৩০ ও অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা রাখা হয়েছে।

http://www.anandalokfoundation.com/