13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ট্রাম্পকে জেতাতে নির্বাচনে হস্তক্ষেপ করেছিল রাশিয়া

admin
December 10, 2016 1:38 pm
Link Copied!

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে ‘হস্তক্ষেপ’ করেছিল রাশিয়া।

দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) বরাত দিয়ে গতকাল শুক্রবারের এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।সম্প্রতি প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে দেশটির বিভিন্ন ওয়েবসাইটে সাইবার আক্রমণের ঘটনা খতিয়েদেখার নির্দেশ দেন। ওই সব হামলায় রাশিয়ার সম্পৃক্ততা ছিল কি না তা জানাতে চেয়েছেন ওবামা। ওবামার ওই নির্দেশের কয়েক ঘণ্টা পরে সিআইএ এই তথ্য প্রকাশ করে।

যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট আইনপ্রণেতার কাছে সিআইএর তদন্ত কর্মকর্তা জানান, এটি ‘একেবারেই স্পষ্ট’ যে ট্রাম্পকে নির্বাচিত করাই ছিল রাশিয়ার উদ্দেশ্য। এবং রাশিয়ার উদ্দেশ্যটি বিভিন্ন উৎস থেকেও প্রমাণিত হয়েছে বলে উল্লেখ করেন ওই কর্মকর্তা। এর আগে মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে রাশিয়ার প্রভাব বিস্তারে ব্যাপ্তির বিস্তারিত জানতে চেয়ে ওবামা প্রশাসনকে চাপ দেওয়া হয়।

সেসময়ে হোয়াইট হাউসের হোমল্যান্ড সিকিউরিটি ও কাউন্টার টেররিজমবিষয়ক উপদেষ্টা লিসা মোনাকো সাংবাদিকদের বলেছিলেন, ‘২০১৬ সালের নির্বাচনী প্রক্রিয়ার সময় কী হয়েছে, তা পরিপূর্ণভাবে খতিয়ে দেখতে গোয়েন্দাদের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। সেখান (নির্বাচন) থেকে পাওয়া শিক্ষা আমলে নেওয়া এবং সংশ্লিষ্টদের কাছে সেটি পৌঁছে দেওয়াই এর উদ্দেশ্য।’এদিকে নির্বাচনে রাশিয়ার সম্পৃক্ততার বিষয়ে গোয়েন্দাদের তথ্যকে বারবারই প্রত্যাখ্যান করছেন ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শুক্রবারও ট্রাম্পের প্রচার দল এক বিবৃতিতে জানায়, ‘এরা সেই লোক যারা বলেছিল সাদ্দাম হোসেনের কাছে গণবিধ্বংসী অস্ত্র আছে।’প্রচার দল আরো বলে, ‘বহু আগে নির্বাচন শেষ হয়ে গেছে। এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে ইলেকটোরাল কলেজের ভোটে বড় বিজয়ের অন্যতম নজির এটি। এখন সামনে এগিয়ে যাওয়ার সময়। এবং যুক্তরাষ্ট্র আরো একবার মহান হবে।’

তবে উইকিলিকসের সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, হিলারির ক্যাম্পেইন প্রধান ও অন্যদের ই-মেইল হ্যাকের পেছনে মস্কোর হ্যাকারদের স্পষ্ট যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে।যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, এটি গোয়েন্দাদের একটি মূল্যায়ন যে যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে ট্রাম্পকে জয়ী করার জন্য বেশ আগ্রহ দেখিয়েছে রাশিয়া। এ ছাড়া গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এ বিষয়ে আলোচনা হয়েছে।

http://www.anandalokfoundation.com/