13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মণিরামপুরে কেঁচো সারে স্বাবলম্বী রোজিনা

admin
December 2, 2016 7:34 pm
Link Copied!

যশোর থেকে ই.আর.ইমনঃ সংসারের অভাবের কারণে যাকে একদিন সেলাই মেশিন বিক্রি করে দিতে হয়েছিল, সেই রোজিনা বেগম এখন নিজেই স্বাবলম্বী। নিজের গন্ডি পেরিয়ে স্বাবলম্বী করে তুলছেন অন্য নারীদের। ভার্মি কম্পোস্ট চাষ করে ভাগ্য বদল করেছেন যশোর জেলার মনিরামপুর উপজেলার দূর্বাডাঙ্গা ইউনিয়নের দত্তকোনা গ্রামের রোজিনা বেগমের।

সরেজমিন কথা হয় তার সাথে। নিজেই ভার্মি কম্পোস্ট পরিচর্যাকালে আলাপ করেন এই প্রতিবেদকের সঙ্গে। মনিরামপুর উপজেলার নেহালপুর গ্রামে ঝাউতলা পাড়ার এক হতদরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন রোজিনা বেগম। দুই ভাই ও এক বোনের মধ্যে রোজিনা বেগম ছিলেন সবার ছোট। বাবা ছিলেন অতি দরিদ্র দিনমজুর। মাত্র ছয় শতাংশ জমির উপর বসতবাড়ি তার। এ ছাড়া সম্পদ বলতে ছিল দশ শতাংশ আবাদি জমি। বাল্যকাল থেকেই লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহ ছিল রোজিনার। কিন্তু দারিদ্র্যের কারণে অষ্টম শ্রেণীর বেশি লেখাপড়া করতে পারেননি তিনি।

একদিন স্কুল থেকে বাড়ি ফিরে রোজিনা তাদের বাড়িতে বেশ কয়েকজন অপরিচিত লোক দেখতে পান। প্রথমে কিছু বুঝতে না পারলেও পরে কথা বার্তার মাধ্যমে বুঝতে পারেন যে, তার বিয়ের আলোচনা চলছে। এরপর ২০০২ সালের জুন মাসে পারিবারিক সিদ্ধান্তে একই উপজেলার দত্তকোনা গ্রামের শফিকুল ইসলামের সাথে বিয়ে হয়ে যায় তার। বাল্যবিবাহের শিকার হন রোজিনা। বিয়ের পর রোজিনা জীবনে শুরু হয় দারিদ্র্যের আরেক নতুন অধ্যায় দিন মজুর স্বামীর স্বল্প আয়ের কারণে সংসারে অভাব-অনাটন লেগেই থাকতো।

স্বামীর আয় ছিল দৈনিক পঞ্চাশ টাকা হিসেবে প্রতি মাসে মাত্র দেড় হাজার টাকা। আর সম্পদ বলতে ছিল চার কাঠা আবাদি জমি এবং দেড় কাঠার উপর বসতবাড়ি। পরিবারে আয় বাড়ানোর লক্ষ্যে হাঁস-মুরগি পালন শুরু করেন রোজিনা। তাদের অভাবের সংসারে আসে আল মামুন এবং আরাফাত হোসেন নামের দুটি পুত্র সন্তান। এতে সংসারে বেড়ে যায় সদস্য সংখ্যা, বাড়তে থাকে অভাব-অনটন। সংসারের অভাব ঘোচাতে ২০০৫ সালে এনজিও পরিচালিত স্থানীয় একটি প্রাইমারী বিদ্যালয়ে মাসিক ১২০ টাকা বেতনে শিশুদের শিক্ষাদান শুরু করেন তিনি। কিন্তু দু’বছর পর স্কুলটি বন্ধ হয়ে যায়। চিন্তায় পড়ে যান রোজিনা। তখন নিজের কিছু জমানো টাকা দিয়ে ২০০৬ সালে একটি সেলাই মেশিন ক্রয় করেন প্রতিবেশী এক চাচির কাছে সেলাইয়ের কাজে হাতে খড়ি নেন। পরবর্তীতে সেলাইয়ের কাজ শিখে আশপাশের লোকজনের কাজ করে দিয়ে কোন রকম সংসার চালাতে থাকেন। অভাবের কারণে ২০১১ সালে তার একমাত্র সম্পদ সেলাই মেশিনটিও বিক্রি করে দিতে বাধ্য হন রোজিনা বেগম।

সংসার চালাতে হিমশিম খেতে হয় তাকে। স্বামীর একার রোজগারে ছেলেদের পড়াশোনার খরচ চালিয়ে দিনের পর দিন যখন অভাবের যাঁতাকলে পিষ্ট হতে থাকে পুরো সংসার, ঠিক তখনই ২০১২ সালের কোন একদিন রোজিনার দেখা হয় উপ-সহকারী কৃষি অফিসার মো, ফরহাদ শরীফের সঙ্গে। তার কাছ থেকে কৃষিবিষয়ক বিভিন্ন তথ্য পেয়ে লক্ষ্য ও উদ্দেশ্য পরিবর্তন করে ফেলেন রোজিনা। শুরু হয় এক নতুন অধ্যায়ের। সিদ্ধান্ত নিয়ে নেন নতুন সংগ্রামের। বাড়ির আঙ্গিনায় শুরু করেন ভার্মি কম্পোস্ট চাষ। কিছুদিন পর ভার্মি কম্পোস্টের ওপর উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত দিনব্যাপী এক প্রশিক্ষণে অংশ নেয় রোজিনা বেগম।

প্রশিক্ষণে ‘আত্মশক্তিতে বলীয়ান ব্যক্তি কখনও দরিদ্র থাকতে পারে না’- এই স্নোগান এবং এ সংক্রান্ত আলোচনা উপজেলা কৃষি অফিসের দিক নির্দেশনা পেয়ে রোজিনা ভার্মি কম্পোস্টের ওপর আকৃষ্ট হয়। তিনি বুঝতে পারেন যে, জীবনে কাক্ষিত সফলতা অর্জন করতে হলে আত্মবিশ্বাসী ও পরিশ্রমী হতে হবে। সংশ্লিষ্ট ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার মো, ফরহাদ শরীফের কেঁচো চাষের উপর প্রশিক্ষণ তাকে অনুপ্রাণিত করেন। রোজিনা প্রশিক্ষণ থেকে প্রাপ্ত ভাতা দিয়ে কিছু কেঁচো নিয়ে স্বল্প পরিসরে একটি চাড়িতে (মাটির পাত্র) কেঁচো চাষ শুরু করেন।

কেঁচোগুলোর বিশেষ যত্ন নেন, যাতে এ কেঁচো কোনভাবেই মারা না যায় কিংবা নষ্ট না হয়। নিবিড় পরিচর্যার ফলও তিনি পেয়েছেন। ধীরে ধীরে কেঁচোর পরিমাণ বাড়তে থাকে। বর্তমানে রোজিনার কেঁচোর চাড়ির পরিমাণ বৃদ্ধি পেয়ে ১২ টিতে দাঁড়িয়েছে। যেখানে কেঁচো আছে প্রায় দশ কেজি। রোজিনা তার নিজের কেঁচো কম্পোস্ট সার উৎপাদনের প্লান্টটি আরও বড় করার পরিকল্পনা নিয়েছেন। এসব পরিকল্পনার সবগুলো তিনি বাস্তবায়ন করতে পারবেন বলে তিনি বিশ্বাস করেন। কারণ তার রয়েছে বিপুল আত্মশক্তি।

http://www.anandalokfoundation.com/